পশ্চিমবঙ্গ

west bengal

কেউ বললেন জয় বাংলা, কেউ জয়শ্রীরাম ; সরগরম লোকসভা

By

Published : Jun 18, 2019, 9:26 PM IST

Updated : Jun 19, 2019, 8:57 AM IST

আজ লোকসভায় সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠান মুখরিত হল নানা ধ্বনিতে । কখনও জয়শ্রীরাম ধ্বনিতে মুখরিত হল লোকসভা । কখনও জয় বাংলা বলে ধ্বনি উঠল ।

সপ্তদশ লোকসভা

দিল্লি , 18 জুন : লোকসভা নির্বাচনের প্রচারে জয়শ্রীরাম স্লোগান ঘিরে পশ্চিমবঙ্গে রাজনৈতিক তরজা চরমে উঠেছিল । আজ লোকসভায় সাংসদদের শপথগ্রহণ অনুষ্ঠানে তার জের দেখা গেল । কখনও জয়শ্রীরাম ধ্বনিতে মুখরিত হল লোকসভা । কখনও জয় বাংলা বলে ধ্বনি উঠল ।

সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশনের দ্বিতীয় দিনেও শপথ নিলেন নব নির্বাচিত সাংসদরা । শপথ গ্রহণ অনুষ্ঠানেই তাল কেটে গেল । গতকাল প্রধানমন্ত্রী সাংসদ হিসেবে শপথ নেওয়ার পর বলেছিলেন দলমত নির্বিশেষে সকলকে এক সঙ্গে কাজ করতে হবে । কিন্তু, সেই সুর যেন আজ কিছুটা কেটে গেল ।

আজ বাংলার সাংসদরা শপথ নেন । অভিষেক বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়ার আগে BJP সাংসদদের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় । তারপর শপথ শেষে তিনি বলেন, "জয় হিন্দ, বাংলার জয় হোক।" সেই সময় পিছন থেকে ভেসে আসে জয়শ্রীরাম ধ্বনি ।

ভিডিয়োয় শুনুন বাংলার সাংসদদের বক্তব্য

এরপর মালা রায় শপথ নিতে আসেন । শপথ শেষে তিনি বলে ওঠেন, " জয় বাংলা, জয় হিন্দ, মা মাটি মানুষ জিন্দাবাদ ।" সঙ্গে সঙ্গে গোটা কক্ষ ভরে ওঠে, " ভারত মাতা কি জয় " ধবনিতে ।

সুদীপ বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষিত হয়। BJP সাংসদরা তাঁকে "জয়শ্রীরাম" ধ্বনি দিয়ে স্বাগত জানান । পদ্মশ্রী প্রসূন বন্দ্যোপাধ্যায় শপথ শেষে বলেন "জয়হিন্দ" । ভারতের প্রাক্তন ফুটবল অধিনায়ক তথা হাওড়ার সাংসদকে "জয়হিন্দ " বলে শুভেচ্ছা জানান সাংসদরা।

শপথ বাক্য পাঠ শেষ করেই কালী স্তোত্র পাঠ শুরু করেন শ্রীরামপুরের সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায়। শেষ করেন "জয় হিন্দ, জয় বাংলা, বাঙালির জয় হোক " বলে । সেই সময় কক্ষ থেকে তার উদ্দেশে ভেসে আসে "জয়মা সারদা" ধ্বনি ।

হুগলির BJP সাংসদ লকেট চট্টোপাধ্য়ায় শপথ শেষে বলেন, "জয় হিন্দ, জয়শ্রীরাম, জয় মা দুর্গা, জয় মা কালী, ভারত মাতা কি জয়।" বহুত আচ্ছা বলে তাঁকে শুভেচ্ছা জানান সাংসদরা ।

অপরূপা পোদ্দার ওরফে আফরিন আলির নাম উঠতেই BJP সাংসদরা " জয়শ্রীরাম" ধ্বনিতে কক্ষ ভরিয়ে দেন। গলায় তৃণমূলের উত্তরীয় পরে হিন্দিতে শপথ বাক্য পাঠ করেন অপরূপা । শেষে তিনি বলেন, "জয়বাংলা, মমতা ব্যানার্জি জিন্দাবাদ" । সঙ্গে সঙ্গে ওঠে জয়শ্রীরাম ধ্বনি। কেউ কেউ তাঁকে হিন্দিতে শপথ নেওয়ার জন্য বলেন, "হিন্দিমে শপথ লেনে কে লিয়ে আপকো বাধাই।" এই কথা শুনে অপরূপা BJP সাংসদদের দিকে তেড়ে যান। তাঁদের চার কথা শুনিয়ে দেন । তাঁকে শান্ত থাকার পরামর্শ দেন পোর্টেম স্পিকার বীরেন্দ্র কুমার।

এদিকে মাইক্রোফোন ঘুরিয়ে স্পিকারের দিকে পিছন ঘুরে শপথ বাক্য পাঠ করা শুরু করেছিলেন বর্ষীয়ান তৃণমূল সাংসদ শিশির অধিকারী । তাঁর অভিযোগ ছিল, প্রধানমন্ত্রীর চেয়ারের দিকে পিছন ঘুরে কেন শপথ গ্রহণের ব্যবস্থা করা হয়েছে। সেই সময় তাঁকে থামিয়ে দেন বর্ধমান দুর্গাপুরের সাংসদ সুরেন্দ্র সিং আলুওয়ালিয়া। তারপর তিনি মাইক্রোফোন ঘুরিয়ে শপথ পাঠ করেন ।

বারাসতের তৃণমূল সাংসদ কাকলী ঘোষ দস্তিদার শপথ নিতে যাওয়ার সময় জয় শ্রীরামধ্বনি ওঠে । প্রত্যুত্তরে তিনি জয়মা কালী ধ্বনি তোলেন। শপথ শেষে বলেন, "জয় হিন্দ" "জয় বাংলা"।

ভিডিয়োয় শুনুন বক্তব্য

বিতর্ক চরমে ওঠে AIMIM সাংসদ আসাদউদ্দিন ওয়েইসির শপথ গ্রহণের সময়। BJP সাংসদদের "জয়শ্রীরাম" ও "বন্দেমাতরম" ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে লোকসভা কক্ষ। প্রত্যুত্তরে তিনি বলেন, "জয় ভীম, জয় মিম, জয় হিন্দ ।"

ভিডিয়োয় শুনুন শফিকুর রহমান বর্গের বক্তব্য

সংসদে আজ সবচেয়ে বিতর্কিত মন্তব্য করেন উত্তরপ্রদেশের সম্ভলের SP সাংসদ শফিকুর রহমান বর্গ । " জয়শ্রীরাম" আর "বন্দেমাতরম" ধ্বনির মাঝে শপথ নিয়ে তিনি বলেন, "বন্দেমাতরম ইসলাম বিরোধী ।" তার এই মন্তব্যের পর উত্তাল হয়ে ওঠে সংসদ । সেই সময় স্পিকারের চেয়ারে থাকা সুরেশ কোদিকুন্নিল সকলকে থামতে অনুরোধ করেন।

Last Updated : Jun 19, 2019, 8:57 AM IST

ABOUT THE AUTHOR

...view details