পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 19, 2020, 8:06 PM IST

ETV Bharat / bharat

বুধবারই শেষ হতে পারে লোকসভার অধিবেশন

সাংসদরা প্রতিদিনই নিজের থেকে উদ্যোগী হয়ে RT-PCR পরীক্ষা করাচ্ছেন । সাংসদের অধীনস্থ কর্মীদের প্রতি 72 ঘণ্টা অন্তর বাধ্যতামূলকভাবে কোরোনা পরীক্ষা করাতে হচ্ছে । সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হলেও সরকার কোনও ঝুঁকি নিতে চাইছে না ।

 লোকসভার অধিবেশন
লোকসভার অধিবেশন

দিল্লি, 19 সেপ্টেম্বর : কোরোনায় সংক্রমিত সাংসদের সংখ্যা দিন দিন বাড়তে থাকায় এবার লোকসভায় অধিবেশনের দিন কমিয়ে আনা হতে পারে । সূত্রের খবর, বুধবারই সম্ভবত শেষ হতে পারে লোকসভার অধিবেশন । আজ সন্ধ্যায় বিজ়নেস অ্যাডভাইসরি কমিটির বৈঠকে বিরোধীদের সঙ্গে আলোচনা করে এই সিদ্ধান্ত নিয়েছে সরকার । বাধ্যতামূলক কোরোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ আসার পরেও চলতি সপ্তাহে তিন সাংসদের শরীরে কোরোনার সংক্রমণ ধরা পড়েছে । এরপরই সাংসদদের সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র ।

কেন্দ্র এ-বিষয়ে আগেও বিরোধীদের সঙ্গে আলোচনায় বসেছিল ও একটি ঐক্যমতে আসার চেষ্টা করেছিল । তখনও অনেক বিরোধী দলই সরকারের মতকে সমর্থন করেছিল ।

সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার আগে বাধ্যতামূলক কোরোনা পরীক্ষার রিপোর্টে লোকসভার 17 জন সাংসদ ও রাজ্যসভার আট সাংসদের কোরোনার সংক্রমণের হদিস মেলে । লোকসভার যে 17 জন সাংসদের শরীরে ভাইরাসের হদিস পাওয়া যায়, তাঁদের মধ্যে BJP-র সাংসদ ছিলেন 12 জন । এছাড়া YSR কংগ্রেসের দু'জন, শিবসেনা, DMK ও RLP-র একজন করে সাংসদ ছিলেন ওই তালিকায় ।

এরপর সংসদের অধিবেশন শুরু হওয়ার পরে দুই কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি ও প্রহ্লাদ প্যাটেলের শরীরে ভাইরাসের সংক্রমণ পাওয়া যায় । অধিবেশন শুরুর আগে বাধ্যতামূলক কোরোনা পরীক্ষার রিপোর্টে দু'জনের কারও শরীরেই ভাইরাসের হদিস পাওয়া যায়নি ।গতকাল BJP-র রাজ্যসভার সাংসদ বিনয় সহস্রবুদ্ধে কোরোনায় আক্রান্ত হন ।

তিনি টুইটারে লিখেছেন, “গত শুক্রবার আমি পরীক্ষা করিয়েছিলাম । তখন রিপোর্ট নেগেটিভ এসেছিল । তাই অধিবেশনে অংশগ্রহণ করেছিলাম । কিন্তু গতকাল মাথার যন্ত্রণা ও হালকা জ্বর অনুভব করলে আবার পরীক্ষা করাই । রিপোর্টে কোরোনার সংক্রমণ ধরা পড়ে ।”

সংসদে সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হলেও সরকার কোনও ঝুঁকি নিতে চাইছে না বলে সূত্রের খবর । লোকসভার অধিবেশন বন্ধ হওয়ার আগে সরকার 11 টি অর্ডিন্যান্স পাশ করিয়ে নেওয়ার চেষ্টা করছে ।

এদিকে সাংসদরা প্রতিদিনই নিজের থেকে উদ্যোগী হয়ে RT-PCR পরীক্ষা করাচ্ছেন । সাংসদের অধীনস্থ কর্মীদের প্রতি 72 ঘণ্টা অন্তর বাধ্যতামূলকভাবে কোরোনা পরীক্ষা করাতে হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details