পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

জন্মশতবার্ষিকীতে নরসিমা রাওকে শ্রদ্ধার্ঘ্য উপরাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর

আজ প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্মশতবার্ষিকী । তাঁর জন্মবর্ষিকীতে শ্রদ্ধা জানিয়েছেন উপরাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী সহ অনেকে ।

By

Published : Jun 28, 2020, 12:56 PM IST

ছবি
ছবি

দিল্লি, 28 জুন : আজ প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের জন্মশতবার্ষিকী । যিনি পরিচিত ছিলেন আধুনিক চাণক্য হিসেবে । কারণ দেশ গড়তে তাঁর দূরদৃষ্টি আজও একইভাবে কার্যকর ।

আজ তাঁর জন্মবর্ষিকীতে শ্রদ্ধা জানিয়ে উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু বলেন, ভারতীয় অর্থনীতি যেই সময় ভেঙে পড়েছে ঠিক সেই সময় তিনি অর্থনৈতিক সংস্কার করে এক উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন । এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নাইডু জানিয়েছেন অর্থনীতি উদারীকরণের জন্য রাও কর্তৃক গৃহীত পদক্ষেপের কথা । নাইডু বলেন," লাইসেন্স রাজ তুলে দিয়ে ভারতীয় শিল্পের ব্যপ্তি আরও বাড়িয়ে দিয়েছিলেন তিনি । একই সঙ্গে তিনি বাণিজ্যের উদারীকরণ করে পূর্ব এশিয়ার অর্থনীতির সঙ্গে ভারতীয় অর্থনীতির ভারতীয় অর্থনীতির একত্রিকরণ করেছিলেন । তিনি একজন সংস্কারক ছিলেন এবং চেয়েছিলেন বিশ্বের অন্যসব দেশের অর্থনৈতিক ব্যবস্থা দেখে ভারত শিখুক ।" উপরাষ্ট্রপতি আরও জানিয়েছেন, পরবর্তী বছরগুলিতে ভারতের GDP-র বৃদ্ধি এবং ক্রমবর্ধমান অর্থনীতি হিসাবে দেশের উত্থানের জন্য তাঁর অবদান উল্লেখযোগ্য । তাঁর এই অর্থনৈতিক সংস্কার পরবর্তীতে প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ি ত্বরান্বিত করেছিলেন । বর্তমানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেই সংস্কারগুলি বাস্তবায়ন করছেন । রাও জাতীয় পারমাণবিক সুরক্ষার জন্য একটি শক্ত ভিত্তি স্থাপন করে গেছেন । " বিদেশ নীতিতে তাঁর সাহসী পদক্ষেপগুলির মধ্যে একটি ছিল ইজ়রায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা এবং ভারত ও অ্যামেরিকার মধ্যে কয়েক দশকের সম্পর্ককে বদল করা ।" প্রাক্তন প্রধানমন্ত্রী পঞ্জাব ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী আন্দোলন নিয়ন্ত্রণেও মোটামুটি সফল ছিলেন । এই বিষয়ে উপরাষ্ট্রপতি বলেন, "লুক ইস্ট নীতি চালু করা এবং প্রধানমন্ত্রী হিসাবে রাওয়ের আমলে স্থানীয় সংস্থাগুলিকে ক্ষমতায়িত করে তা 73 এবং 74 তম সংবিধান সংশোধনীতে উল্লেখ করার মতো কাজ তিনি করে গেছেন ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইটারে লিখেছেন," শ্রদ্ধেয় শ্রী পি ভি নরসিমা রাওজি একজন মহান , বিদ্বান, ও প্রবীণ প্রশাসক ছিলেন । তিনি দেশের জনগণকে এমন সময় নেতৃত্ব দিয়েছেন যেসময় দেশ এক গুরুত্বপূর্ণ অবস্থা দিয়ে যাচ্ছিল । তাঁর নেতৃত্ব জাতীয় অগ্রগতিতে অগ্রণী ভূমিকা রেখেছে ।"

একই সঙ্গে তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও জানিয়েছেন, প্রাক্তন প্রধানমন্ত্রীর জন্মশতবর্ষিকী উদযাপন করবে রাজ্য । রাজ্য সরকর 50টি তেলুগু সংঘকে বড় করে এই জন্মদিন পালনের অনুরোধ জানিয়েছেন । একই সঙ্গে তেলাঙ্গানার তথ্যপ্রযুক্তি মন্ত্রী কে টি রামা রাও বলেছেন, রাজ্য সরকার পি ভি নরসিমা রাওকে ভারতরত্ন দেওয়ার দাবি জানাবে।

অন্যদিকে, কংগ্রেস পি ভি নরসিমা রাওকে শ্রদ্ধা জানাতে তাদের অফিশিয়াল টুইটার পেজে লিখেছে, "পি ভি নরসিমা রাও একজন দূরদর্শী নেতা । যিনি ভারতীয় অর্থনীতির একবড় রূপান্তর করেছিলেন। " একই সঙ্গে কংগ্রেসের মহিলা শাখাও নেতার প্রতি শ্রদ্ধা জানাতে টুইটারে লেখে, " আমরা আজ প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওকে তাঁর জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাই । এই বছর জাতি তাঁর জন্মশতবর্ষপূর্তি পালন করছে। ভারতের অর্থনৈতিক রূপান্তরের ক্ষেত্রে তাঁর অবিস্মরণীয় অবদানকে সর্বদা পালন করা হবে।"

ABOUT THE AUTHOR

...view details