পশ্চিমবঙ্গ

west bengal

কাশ্মীর সবসময় সৎ মায়ের মতো আচরণ করেছে, বললেন লাদাখের সাংসদ

By

Published : Aug 5, 2019, 8:16 PM IST

Updated : Aug 5, 2019, 11:43 PM IST

রাজ্যসভায় স্বরাস্ট্রমন্ত্রী অমিত শাহ পেশ করেন জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল । এরপরই সরকারের এই বিল পেশের পদক্ষেপকে স্বাগত জানান লাদাখের BJP সাংসদ জময়ং সেরিং নমগয়াল ।

জময়ং সেরিং নমগয়াল

দিল্লি, 5 অগাস্ট : জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয়েছে 370 ধারা ৷ পাশাপাশি রাজ্যসভায় স্বরাস্ট্রমন্ত্রী অমিত শাহ পেশ করেন জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল । পুনর্গঠন বিলে জম্মু ও কাশ্মীর ও লাদাখকে আলাদা দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেওয়া হয় । এরপরই সরকারের এই বিল পেশের পদক্ষেপকে স্বাগত জানিয়ে লাদাখের BJP সাংসদ জময়ং সেরিং নমগয়াল বলেন, "এত বছর ধরে লাদাখের সঙ্গে সৎ মায়ের মতো আচরণ করেছে কাশ্মীর । আমি লাদাখের জনগণের তরফে কেন্দ্রকে এই সিদ্ধান্তের জন্য স্বাগত জানাচ্ছি ।"

নমগয়াল আরও বলেন, "দীর্ঘ সময় ধরে কাশ্মীরের শোষণে আমাদের থাকতে হয়েছে । লাদাখের মানুষ বহুদিন ধরে আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার দাবি জানিয়ে এসেছে । আজকে সেই ঐতিহাসিক সিদ্ধান্তটি শেষ পর্যন্ত নেওয়া হল । এই সিদ্ধান্তের ফলে এখন লাদাখে উন্নয়ন আসবে ।"

আরও পড়ুন : সতর্কতামূলক ব্যবস্থা, আটক মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা

পাশাপাশি বিরোধীদের সমালোচনা করে তিনি বলেন, "যারা এই বিলের বিরোধিতা করছে তারা দেশের স্বার্থের কথা ভাবে না । তারা রাজনীতিতে এসেছে কেবল মাত্র ফ্যামিলি বিজ়নেস করতে । রাজনৈতিক দলগুলি কখনই লাদাখের স্বার্থের কথা ভাবেনি । জম্মু ও কাশ্মীর সরকার সব ক্ষেত্রেই লাদাখকে বঞ্চিত করে রেখেছিল ।"

আরও পড়ুন : পাঁচবছর দিন, কাশ্মীরকে সর্বাঙ্গীণ সুন্দর করে তুলব : অমিত শাহ

আজ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজ্যসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করতে গিয়ে বলেন, "লাদাখ ডিভিশনে বহু মানুষ বাস করেন । তাঁরা খুব দুর্গম জায়গায় বসবাস করেন । তাঁদের অনেক দিনের দাবি, যাতে লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হয় । তাই লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করা হবে, সেখানে কোনও বিধানসভা থাকবে না ।" তিনি আরও বলেন, "উন্নয়নের জন্যই লাদাখ ও কাশ্মীরের ক্ষেত্রে এই সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার ৷"

Last Updated : Aug 5, 2019, 11:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details