পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

জ্যোতিতে মুগ্ধ ইভাঙ্কা ট্রাম্প

সাত-পাঁচ না ভেবে লকডাউনে আহত বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে নিয়েই সুদূর দিল্লির গুরুগ্রাম থেকে বিহারের দ্বারভাঙার উদ্দেশে রওনা দিয়েছিল 15 বছরের জ্যোতিকুমারী । সাত দিনের মাথায় বাবাকে নিয়েই বাড়ি পৌঁছেছিল । জ্যোতির এই সাহসী পদক্ষেপ ও কাজে প্রভাবিত স্বয়ং অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ।

By

Published : May 23, 2020, 12:06 PM IST

Ivanka Trump
ইভাঙ্কা ট্রাম্প

দিল্লি, 23 মে : বয়স মাত্র 15 বছর । অথচ কী অদম্য সাহসী, দায়িত্ববান ও পরিশ্রমী । আর হবে না-ই বা কেন? প্রশ্নটা যখন বাবার জীবনের ও সুরক্ষার তখন মনে হয় সব মেয়েই এরকম বেপরোয়া ও দুঃসাহসী হয়ে ওঠে । তা বয়স 15 হোক বা 51 । তাই তো সাত-পাঁচ না ভেবে লকডাউনে আহত বাবাকে সাইকেলের পিছনে বসিয়ে নিয়েই সুদূর দিল্লির গুরুগ্রাম থেকে বিহারের দ্বারভাঙার উদ্দেশে রওনা দিয়েছিল 15 বছরের জ্যোতিকুমারী । সাতদিনের মাথায় বাবাকে নিয়েই বাড়ি পৌঁছেছিল । জ্যোতির এই সাহসী পদক্ষেপ ও কাজে প্রভাবিত স্বয়ং অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা ট্রাম্প । না, তাঁদের দু'জনকে কোনওদিনই জ্যোতি ও তার বাবার মতো পরিস্থিতির সম্মুখীন হতে হয়নি । আর কোনওদিন হতেও হবে না । কিন্তু খুব অদ্ভুতভাবে জ্যোতির সঙ্গে নিজেকে একাত্ম করতে পেরেছেন ইভাঙ্কা ট্রাম্প ।

10 মে জ্যোতি তার আহত বাবাকে নিয়ে দিল্লির গুরুগ্রাম থেকে সাইকেলে করে বিহারের দ্বারভাঙার উদ্দেশে রওনা দেয় । সাতদিনের মাথায় 16 মে 1200 কিলোমিটার পথ পেরিয়ে বাবাকে নিয়ে বাড়ি পৌঁছাতে সক্ষম হয় জ্যোতি । তার এই লড়াইয়ের খবর প্রকাশ্যে আসার পর প্রত্যেকেই আশ্চর্য হয়েছিলেন । আর হবে না-ই বা কেন? জ্যোতির বয়সটা যে মাত্র 15 । সাধারণ মানুষের মতো এই খবরটা আশ্চর্য ও প্রভাবিত করেছিল ইভাঙ্কা ট্রাম্পকেও । তাই তিনি খবরটি নিজের টুইটারে শেয়ার করেন । একইসঙ্গে একটি টুইটও করেন ।

তিনি লেখেন, "15 বছরের জ্যোতি কুমারী সাইকেলে করে তার আহত বাবাকে নিয়ে 1200 কিলোমিটার পথ পেরিয়ে নিজের গ্রামে পৌঁছায় । ধৈর্য্য ও ভালোবাসার এই সুন্দর কৃতিত্বই ফুটিয়ে তোলে ভারতীয়দের কল্পনাকে । ফুটিয়ে তোলে সাইকেল ফেডারেশনের কল্পনাকে । " ইভাঙ্কার প্রতিক্রিয়ায় সাড়া দেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা । তিনি বলেন, "জ্যোতির দারিদ্র ও হতাশাকে এমনভাবে মহিমান্বিত করা হচ্ছে যেন সে রোমাঞ্চের জন্য 1200 কিলোমিটার পথ সাইকেলে পাড়ি দিয়েছিল । আসলে সরকার তাকে ব্যর্থ করেছে । তাই জ্যোতির এই পদক্ষেপকে সাফল্য হিসেবে প্রশংসা করা খুবই কঠিন । "

ইভাঙ্কা বা ওমর আবদুল্লা যার দৃষ্টিকোণ থেকেই বিষয়টি দেখা হোক না কেন । এই পুরো বিষয়টায় একটা জিনিসই স্থায়ী । আর তা হল জ্যোতি ও তার বাবার সম্পর্ক । তাদের দু'জনের মধ্যেকার ভালোবাসা । যাকে কোনও দারিদ্র পরাস্ত করতে পারেনি ।

ABOUT THE AUTHOR

...view details