পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 26, 2020, 11:29 AM IST

ETV Bharat / bharat

370 প্রত্যাহারে প্রকৃত অর্থে দেশের সঙ্গে ঐক্যবদ্ধ হয়েছে জম্মু-কাশ্মীর, মন্তব্য জিসি মুর্মুর

370 ধারা প্রত্যাহারের পর আর্থিক এবং আইনি বিভিন্ন জটিলতায় পড়তে হয়েছে জম্মু ও কাশ্মীরের মানুষকে । তবে, এই বিষয়টি প্রকৃত অর্থে দেশের সঙ্গে জম্মু ও কাশ্মীরকে সংযুক্ত করেছে । সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠান মঞ্চ থেকে বললেন জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু ।

গিরিশচন্দ্র মুর্মু
গিরিশচন্দ্র মুর্মু

শ্রীনগর, 26 জানুয়ারি : 71 তম সাধারণতন্ত্র দিবসে জম্মুতে পতাকা উত্তোলন করলেন রাজ্যপাল গিরিশচন্দ্র মুর্মু । অনুষ্ঠান মঞ্চ থেকে বক্তব্য পেশের সময় উপত্যকায় 370 ধারা প্রত্যাহার নিয়ে মন্তব্য করলেন তিনি ।

মঞ্চ থেকে রাজ্যপাল জিসি মুর্মু বলেন , "জম্মু ও কাশ্মীরের মানুষের জীবনে গতবছর বিরাট পরিবর্তন এসেছে । 370 ধারা প্রত্যাহারের পর আর্থিক এবং আইনি বিভিন্ন জটিলতার মুখে পড়তে হয়েছে । তবে, এই বিষয়টি প্রকৃত অর্থে জম্মু ও কাশ্মীরকে দেশের সঙ্গে সংযুক্ত করেছে ।"

5 অগাস্ট সন্ধ্যায় 370 ধারা প্রত্যাহার করা হয় জম্মু ও কাশ্মীরে । পৃথক হয় লাদাখ । বন্ধ হয় মোবাইল ও ইন্টারনেট পরিষেবা । আটক করা হয় জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ফারুক আবদুল্লা ও ওমর আবদুল্লাকে । এখনও তাঁরা গৃহবন্দী রয়েছেন । 370 ধারা প্রত্যাহারের বিষয়টিকে স্বাগত জানানোর পাশাপাশি বিষয়টি নিয়ে বিরোধও কম হয়নি । মাসতিনেক পর ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে পরিস্থিতি । চালু হয়েছে মোবাইল ও ইন্টারনেট পরিষেবাও ।

ABOUT THE AUTHOR

...view details