পশ্চিমবঙ্গ

west bengal

পৃথিবীর ফোটোশুটে চন্দ্রযান-2, ছবি প্রকাশ ISRO-র

পৃথিবীর কক্ষপথ থেকেই পৃথিবীর ছবি তুলে পাঠাল চন্দ্রযান-2 । আজ টুইট করে সেই ছবি প্রকাশ করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ।

By

Published : Aug 4, 2019, 6:47 PM IST

Published : Aug 4, 2019, 6:47 PM IST

Updated : Aug 4, 2019, 8:08 PM IST

পৃথিবীর ফোটোশুটে চন্দ্রযান-2, ছবি প্রকাশ ISRO-র

শ্রীহরিকোটা, 4 অগাস্ট : 22 জুলাই, 2019 । ঠিক দুপুর 2.43 মিনিট । মানুষের চন্দ্রবিজয়ের 50 বছর পূর্ণ হওয়ার পরের দিনই ISRO-র স্পেস স্টেশন থেকে চন্দ্রযান-2-এর সফল উৎক্ষেপণ হয় । উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করা । এই অভিযান সফল হলে ভারত বিশ্বের মধ্যে চতুর্থ দেশ হিসাবে চাঁদে পা রাখবে । সেই সাফল্য থেকে আর কয়েক ধাপ দূরে চন্দ্রযান-2 । এবার পৃথিবীর কক্ষপথ থেকেই পৃথিবীর ছবি তুলে পাঠাল চন্দ্রযান-2 ।

আজ টুইট করে সেই ছবি প্রকাশ করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা । মোট চারটি ছবি প্রকাশ করা হয়েছে । মহাকাশ থেকে পৃথিবীকে কেমন দেখাচ্ছে, সেই ছবিই তুলে পাঠায় চন্দ্রযান-2 । চন্দ্রযানের ল্যান্ডার বিক্রমের LI৪ ক্যামেরা দিয়ে একাধিক দিক থেকে তোলা হয়েছে ছবিগুলি ।

শুক্রবার দুপুরে পৃথিবীকে ঘিরে চতুর্থ পাক শেষ করেছে চন্দ্রযান-2 ৷ এবার চাঁদের দিকে রওনা হওয়ার পালা ৷ 14 অগাস্ট চাঁদের কক্ষপথের দিকে পা বাড়াবে চন্দ্রযান-2 ৷ আর 20 অগাস্ট চাঁদের কক্ষপথে চলে যাওয়ার সম্ভাবনা রয়েছে ৷ ISRO-র পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, "স্পেসক্রাফটি আপাতত নির্দিষ্ট করে দেওয়া শেষ কক্ষপথে পৌঁছেছে ৷ প্রায় 10 মিনিট ধরে সর্বোচ্চ কক্ষপথে সফলভাবে পাক খেয়েছে সেটি এবং শেষ পর্যন্ত চন্দ্রযান-2 তার স্পেসক্রাফটটিকে প্রতিস্থাপন করতে পেরেছে ৷"

Last Updated : Aug 4, 2019, 8:08 PM IST

ABOUT THE AUTHOR

...view details