পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 2, 2020, 3:38 PM IST

ETV Bharat / bharat

আন্তর্জাতিক অহিংস দিবস

আজ গান্ধিজয়ন্তী । 2007 সালে রাষ্ট্রসংঘ এই দিনটিকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেয় ।

International day of non violence
International day of non violence

অক্টোবরের 2 তারিখ । সহনশীলতা, শান্তি এবং অহিংসার প্রতীক । বিশ্বজুড়ে দিনটি আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালন করা হয় ।

আজ এমন একজন মানুষের জন্মদিন যিনি অহিংসার ধারণা সবার সামনে তুলে ধরেছিলেন । তিনি মহাত্মা গান্ধি । তাঁর এই চিন্তাধারা বিশ্বে ব্যাপক প্রভাব ফেলে ।

গান্ধিজির জন্ম 1869 সালের 2 অক্টোবর । 2007 সালে রাষ্ট্রসংঘ এই দিনটি উদযাপনের সিদ্ধান্ত নেয় । মোহনদাস করমচাঁদ গান্ধি, বিশ্বে যিনি মহাত্মা গান্ধি নামে পরিচিত, তাঁর কাজ, আদর্শ, নীতি, অহিংস-প্রতিবাদকে সম্মান জানাতেই তাঁর জন্মদিনকে আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয় ।

ভারতের স্বাধীনতা আন্দোলনে মহাত্মা গান্ধির অবদান, মানবাধিকার প্রতিষ্ঠার জন্য তাঁর লড়াই, শাসক ও শোষণের বিরুদ্ধে তাঁর প্রতিবাদের পদ্ধতি বিশ্বকে একসময় নাড়িয়ে দিয়েছিল । শান্তি অর্জনের জন্য হিংসায় তিনি বিশ্বাস করতেন না । অহিংস নীতিতে তাঁর বিশ্বাস ছিল ।

মহাত্মা গান্ধির মতে অহিংসা কী :

জৈনধর্ম থেকে এই ধারণা তিনি গ্রহণ করেছিলেন । শুধু মানুষ নয়, পশু-পাখিদের প্রতিও হিংসার বিরোধী ছিলেন মহাত্মা । মানুষকে শারীরিক ও মানসিকভাবে সংবেদনশীল হওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি । হিংসা ছেড়ে অহিংস পন্থা অবলম্বনের উপর জোর দিয়েছিলেন । তাঁর এই অহিংস নীতির ধারণার মধ্যে ছিল সত্য, সবার জন্য নিঃশর্ত ভালোবাসা এবং সাম্প্রদায়িক সম্প্রতি ।

সত্যাগ্রহ :

সংস্কৃত শব্দ 'সত্য' এবং 'আগ্রহ' এই দু'টিকে মিলিয়ে সত্যাগ্রহ । উচ্চভাবাদর্শ ও দৃঢ় অন্তর্শক্তি থাকলে সত্যাগ্রহী হওয়া সম্ভব বলে মনে করতেন মহাত্মা । এটা আত্মশক্তির একটা রূপ । 1908 সালে একটি আর্টিকেলে তিনি লিখেছিলেন, যিনি সত্যাগ্রহ অনুসরণ করেন তিনি নির্ভীকচিত্ত, কারোর দাসত্ব শিকার করেন না । যিনি এই তত্ত্বে বিশ্বাসী তাঁর জয় নিশ্চিত । কারণ তাঁর উপর ঈশ্বরের আশীর্বাদ রয়েছে । তাঁর এই চিন্তা-ভাবনার জন্যই হিন্দু, মুসলিম সকলেই তাঁকে অনুসরণ করতেন ।

শান্তিপূর্ণ প্রতিবাদ যা সামাজিক ও রাজনৈতিক পরিবর্তন এনেছিল :

1. বর্ণবৈষম্য :

1919, 1943, 1968-র মতো 2020 সালেও যা অত্যন্ত প্রাসঙ্গিক । ফ্লয়েড, ব্রোনা টেলর, আহমুদ আরবেরি এমন কিছু নাম যাঁরা সাম্প্রতিককালে বর্ণবৈষম্যের শিকার । আজও আফ্রিকান অ্যামেরিকানরা পুলিশি নির্যাতনের শিকার হন । বিশ্বজুড়ে এর বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ অব্যাহত ।

জর্জ ফ্লয়েডের মৃত্যুর প্রতিবাদে অ্যামেরিকায় যে বিক্ষোভ হয়েছিল, পরিসংখ্যান বলেছে তার মধ্যে 93 শতাংশই শান্তিপূর্ণ প্রতিবাদ ছিল । 26 মে থেকে 22 অগাস্ট পর্যন্ত প্রায় 7,750 জন ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছিলেন । 50 টি প্রদেশের প্রায় 2,400 জায়গায় বিচার চেয়ে প্রতিবাদে সামিল হয়েছিলেন বিক্ষোভকারীরা ।

2 . ডান্ডি অভিযান বা লবণ সত্যাগ্রহ :

ইংরেজ শাসনকালে আইন ছিল ভারতীয়রা লবণ তৈরি বা বিক্রি করতে পারবে না । যার বিরুদ্ধে 1930 সালের 12 মার্চ শান্তিপূর্ণ প্রতিবাদে নেতৃত্ব দিয়েছিলেন মহাত্মা গান্ধি । সবরমতী আশ্রম থেকে পদযাত্রা শুরু করেন । 24 দিনে 240 মাইল পথ হেঁটে ডান্ডি গ্রামে পৌঁছান । সমুদ্রের জল থেকে লবণ প্রস্তুত করেন ।

3. সাফারেজ প্যারেড :

1913 সালে 5000 জন মহিলা এই প্যারেডে অংশগ্রহণ করেন । দাবি তোলেন, রাজনৈতিক ক্ষেত্রে সমান অধিকারের । শান্তিপূর্ণ ভাবেও যে সামাজিক বা রাজনৈতিক ব্যবস্থা বদলানো যায় এই মিছিল এটাই প্রমাণ করে ।

4. ডিলানো গ্রেপ বয়কট :

সিজার শ্যাভেজ নেতৃত্ব দিয়েছিলেন এই শান্তিপূর্ণ বয়কট আন্দোলনের । 1960 ও সমসাময়িক সময়ে অ্যামেরিকার খামার কর্মীদের উপর শোষণের প্রতিবাদে তিনি 25 দিনব্যাপী অনশন আন্দোলন করেছিলেন । অবশেষে বাধ্য হয়ে আইনে পরিবর্তন এনেছিল শাসকরা । ফিলিপিনো ফার্মের 2000 খামার কর্মীর ন্যূনতম বেতনের দাবিতে ক্যালিফোর্নিয়ায় ডেলানোতে পাঁচ বছরের ধর্মঘটের নেতৃত্ব দিয়েছিলেন সিজার শ্যাভেজ ।

5. মন্টোগোমারি বাস বয়কট :

মন্টোগোমারিতে রোজা পার্কস বাসে তাঁর সিট সাদা চামড়ার এক যাত্রীকে দিতে অস্বীকার করেছিলেন । তাঁর এই পদক্ষেপ তৎকালীন সমাজব্যবস্থাকে নাড়িয়ে দিয়েছিল । সবার সামন অধিকারের দাবি তুলে ধরেছিল । পরবর্তীকালে 1956 সালে পাবলিক বাসে পৃথক পৃথক বসার ব্যবস্থা সংবিধান বিরোধী বলে নতুন আইন আনা হয় ।

6 . সিঙ্গিং রেভোলিউশন :

এস্তোনিয়া আক্ষরিকভাবে গান গেয়ে সোভিয়েত ইউনিয়নের শাসনের বিরুদ্ধে বিরোধ প্রদর্শন করেছিল । 1988 সালে 1 লাখের বেশি এস্তোনিয়ান 5 রাত ধরে সোভিয়েত শাসনের বিরোধিতা করেছিল । এটাই ইতিহাসে সিঙ্গিং রেভোলিউশন নামে পরিচিত । 1991 সালে এস্তোনিয়ায় সোভিয়েত শাসনের অবসান হয় ।

ABOUT THE AUTHOR

...view details