পশ্চিমবঙ্গ

west bengal

"অন্যায় করছে উত্তরপ্রদেশ সরকার", কোটা থেকে ছাত্র ফেরানো নিয়ে বললেন নীতীশ

কোটায় পড়তে গিয়ে এই মুহূর্তে উত্তরপ্রদেশের বহু ছাত্র আটকে পড়েছে। তাদের বাড়ি ফেরাতে 300টি বাসের ব্যবস্থা করেছে উত্তরপ্রদেশ সরকার । ইতিমধ্য়ে কয়েকটি বাস কোটায় পৌঁছে গেছে ।

By

Published : Apr 17, 2020, 9:15 PM IST

Published : Apr 17, 2020, 9:15 PM IST

ছবি
ছবি

লখনউ, 17 এপ্রিল : রাজস্থানের কোটায় আটকে থাকা ছাত্রদের ফেরাতে উত্তরপ্রদেশ থেকে 300টি বাস পাঠানো হচ্ছে । এরপরই এই ইশুতে সরব হন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার । তিনি বলেন, "এই পরিস্থিতিতে যখন কোরোনা সংক্রমণ দিন দিন আরও বাড়ছে, লকডাউনের সময়সীমা বাড়ানো হয়েছে তখন এই ধরনের পদক্ষেপ অন্যায় । এটি লকডাউন বিরুদ্ধ কাজ ।"

রাজাস্থানের কোটায় একাধিক কোচিং ক্লাস রয়েছে । যেখানে ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলের পড়াশোনা হয় । প্রতিযোগিতামূলক পরীক্ষার পড়াশোনা হয় । কিন্তু লকডাউন ঘোষণা হয়ে যাওয়ায় আপাতত সেখানেই আটকে পড়েছে তারা । এই পরিস্থিতিতে, ছাত্রদের রাজস্থান থেকে ফেরাতে ঝাঁসি ও আগরা থেকে মোট 300টি বাস পাঠাচ্ছে উত্তরপ্রদেশ সরকার । এনিয়ে আজ উত্তরপ্রদেশ সরকারের কড়া সমালোচনা করেন বিহারের মুখ্য়মন্ত্রী নীতীশ কুমার । তিনি বলেন, "উত্তরপ্রদেশ সরকারের এই পদক্ষেপ লকডাউনের যাবতীয় উদ্দেশ্যকে ব্যর্থ করবে । যেভাবে লকচাউনের মাঝে বাস পাঠানো হচ্ছে, তা অন্যায় ।"

ইতিমধ্যেই এনিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকে একটি চিঠিও পাঠিয়েছে বিহার সরকার । রাজ্যের মুখ্যসচিব দীপক কুমার বলেন, "এভাবে বাস পাঠানো মানে একটি 'প্যান্ডোরার বাক্স' খুলে দেওয়া । ছাত্রদের সুবিধা দেওয়া হলে ভিনরাজ্যের শ্রমিকরাও দাবি জানাবেন। বিক্ষোভ দেখাবেন । তখন তাঁদের কোন যুক্তিতে আটকানো হবে ? এত সংখ্যক ছাত্র ফিরে এলে সংক্রমণের আশঙ্কা বাড়তে পারে ।"

প্রসঙ্গত ইতিমধ্যেই অনেক বাস কোটায় পৌঁছেছে । আগ্রার এক প্রশাসনিক আধিকারিক বলেন, "কোটায় আটকে থাকা ছাত্রদের ফেরাতে বাসের ব্যবস্থা করা হয়েছে। আমরা খাবার, জলের বোতল, মাস্ক, স্যানিটাইজ়ার সব পাঠাচ্ছি । প্রতিটি বাসে মোট 25 জন করে ফিরবে ।"

ABOUT THE AUTHOR

...view details