পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 16, 2020, 5:17 PM IST

ETV Bharat / bharat

দেশে প্রতিদিন কত কোরোনা পরীক্ষা সম্ভব ? জানাল স্বাস্থ্যমন্ত্রক

আজ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়, বর্তমানে দেশে প্রতিদিন তিন লাখ কোরোনা পরীক্ষা সম্ভব ।

Health ministry
Health ministry

দিল্লি, 16 জুন : দেশে ক্রমশ বাড়ছে কোরোনা সংক্রমণ । এর সঙ্গে বেড়েছে কোরোনা পরীক্ষার হারও । এখন দেশে প্রতিদিন তিন লাখ কোরোনা পরীক্ষা সম্ভব বলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে ।


স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিক জানান, "কোরোনা সংক্রমিতের চিহ্নিতকরণে পরীক্ষার হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে । বর্তমানে দেশে প্রতিদিন তিন লাখ পরীক্ষা করার ক্ষমতা রয়েছে । যদিও এখনও তা সম্পূর্ণভাবে ব্যবহার করা হয়নি। "

গত 24 ঘন্টায় মোট 1 লাখ 54 হাজার 935টি নমুনা পরীক্ষা করা হয়েছে । যা মিলিয়ে সারা দেশে এখনও পর্যন্ত মোট 59 লাখ 21 হাজার 69টি নমুনা পরীক্ষা করা হয়েছে । স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, তামিলনাড়ু, ওড়িশা, মহারাষ্ট্র, গুজরাত, উত্তরপ্রদেশ, রাজস্থান, তেলাঙ্গানা, কর্নাটক ও মধ্যপ্রদেশ সরকার ইতিমধ্যেই বিভিন্ন বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে চুক্তি করে যথাসাধ্য কম খরচে গুরুতর কোরোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা করেছে । এই বিষয়ে তারা জানিয়েছে, "কোরোনা আক্রান্ত রোগীদের কম খরচে, দ্রুত এবং উন্নতমানের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য রাজ্যগুলিকে বিভিন্ন বেসরকারি স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংস্থার সঙ্গে যুক্ত হতে অনুরোধ করা হয়েছে। "

পরীক্ষার সংখ্যার পাশাপাশি ল্যাবের সংখ্যাও বেড়েছে । বর্তমানে দেশের মোট 907টি ল্যাবরেটরিতে কোরোনা সংক্রমণ নির্ধারণের জন্য নমুনা পরীক্ষা করা হচ্ছে। দিল্লির কথা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, 11টি জেলায় নির্দিষ্ট ল্যাব থাকবে নমুনা পরীক্ষার জন্য । বর্তমানে দিল্লিতে মোট 42টি ল্যাব রয়েছে যেখানে প্রতিদিন 1 লাখ 7 হাজার নমুনা পরীক্ষা করা সম্ভব ।

সোমবার স্বাস্থ্যমন্ত্রকের এক নির্দেশিকায় কনটেনমেন্ট জ়োন এবং হাসপাতালে কড়া নজরদারিতে ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার অনুমতি দেওয়া হয়। দেশে বর্তমানে অ্যান্টিজেন টেস্ট কিট উৎপাদনের ক্ষমতা প্রতিমাসে প্রায় 10 মিলিয়ন।

ABOUT THE AUTHOR

...view details