পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 18, 2020, 9:48 PM IST

ETV Bharat / bharat

লাগাতার তৃতীয় দিন, জারি ভারত-চিনের সেনা পর্যায়ে আলোচনা

এর আগে 6 জুন দুই দেশের সেনা পর্যায়ে আলোচনা হয়েছিল । তারপর থেকে ইতিবাচক ইঙ্গিত মিলেছিল । এর মাঝেই উত্তপ্ত হয়ে ওঠে লাদাখ সীমান্ত । সম্প্রতি দুই দেশের সেনার সংঘর্ষে ভারতের 20 জন জওয়ান শহিদ হন ।

লাদাখে ভারত চিন সমস্য়া
লাদাখে ভারত চিন সমস্য়া

দিল্লি, 18 জুন : ক্রমশ উত্তপ্ত হয়ে উঠেছে সীমান্ত । লাদাখের সীমান্ত সংঘর্ষে ইতিমধ্যেই ভারতের 20 জন জওয়ান শহিদ হয়েছেন । তারপর থেকেই পরিস্থিতির সামাল দিতে একের পর এক উচ্চ পর্যায়ের বৈঠক চলছে । চিনের বিদেশ মন্ত্রকের তরফেও সমাধানর আশ্বাস দেওয়া হয়েছে । সেই সূত্র ধরেই আজ তৃতীয় দিনে উভয় দেশের সেনার মধ্যে আলোচনা হয় । তবে আলোচনায় কী উঠে এসেছে তা এখনও স্পষ্ট জানা যায়নি ।

মঙ্গলবার থেকে গালওয়ান ভ্যালির নিকটবর্তী এলাকায় ভারত ও চিনের সেনার মধ্যে সীমান্ত ইশুতে আলোচনা চলছে । আজ সকালেও আলোচনা হয়েছে বলে সেনা সূত্রে খবর । তবে বর্তমান পরিস্থিতিতে দুই দেশের সেনার মধ্যে কী কথা হয়েছে, তা এখনও প্রকাশ্যে আসেনি । এর আগেও 6 জুন পূর্ব লাদাখের কাছে দুই দেশের সেনা পর্যায়ে আলোচনা হয় । ভারত-চিন সীমান্তের চুশুল-মোলদোতে সেদিনের পাঁচ ঘণ্টার বৈঠক শেষে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছিল, সীমান্ত ইশু সমাধানে দুই দেশই সেনা ও কূটনৈতিক স্তরে পারস্পরিক যোগাযোগ সাধন করেছে । যাতে আলোচনার মাধ্য়মে সমস্যাগুলির সমাধান করা যায় । এখনও আলোচনা চলছে । ভারতের হয়ে বৈঠকে 14 কর্পসের কমান্ডার লেফটেন্যান্ট জেনেরাল হরিন্দর সিং প্রতিনিধিত্ব করেছিলেন ৷ অন্যদিকে, চিনের হয়ে বৈঠকে উপস্থিত ছিলেন তিব্বত মিলিটারি ডিস্ট্রিক্টের কমান্ডার ৷ এরপরই চিন ও ভারতীয় সেনা গালওয়ান নালা, PP-15 ও হট স্প্রিংস থেকে 2.5 কিলোমিটার সরে আসে ৷

পরে 13 জুন সেনাপ্রধান জেনেরাল এম এম নারাভানে জানান, ভারত-চিন সীমান্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে ৷ বেশ কিছু দিন ধরে দুই দেশের তরফে মিলিটারি কমান্ডারদের বৈঠক হয় ৷ তার ফলস্বরূপ দুই দেশই সেনাদের সরিয়ে নিয়েছে ৷ গালওয়ান অঞ্চলের প্যাট্রলিং পয়েন্ট 14, প্যাট্রলিং পয়েনেট 15 (114 ব্রিগেড এরিয়া) ও প্যাট্রলিং পয়েন্ট 17 (হট স্প্রিংস এরিয়া)-তে তৈরি সমস্যার সমাধান নিয়ে আলোচনার কথাও জানানো হয় । দুই দেশের মেজর জেনেরাল বৈঠক করেন ৷ কিন্তু এর মাঝেই লাদাখের ভারত-চিন নিয়ন্ত্রণরেখায় নতুন করে উত্তেজনা তৈরি হয় ৷ লাদাখের গালওয়ান ভ্যালিতে দুই দেশের সেনার সংঘর্ষে ভারতের 20 জন জওয়ান শহিদ হন । আরও 10 জন জওয়ান এখনও পর্যন্ত নিখোঁজ বলে সূত্রের খবর ৷

এই পরিস্থিতিতে পর্যায়ক্রমিকভাবে সেনা পর্যায়ে বৈঠক চলছে । পরিস্থিতি যাতে নিয়ন্ত্রণে আসে ও শান্তিপূর্ণভাবে সমাধান করা যায় । সেই লক্ষ্যেই এই আলোচনা বলে সেনার তরফে জানানো হয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details