পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 28, 2020, 9:29 PM IST

ETV Bharat / bharat

বাংলাদেশকে 10 টি ডিজেল ইঞ্জিন দিল ভারতীয় রেল কর্তৃপক্ষ

দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে আজ বাংলাদেশ রেল কর্তৃপক্ষকে দশটি ডিজেল লোকোমোটিভ ইঞ্জিন তুলে দিল কেন্দ্রীয় মন্ত্রী পিযূষ গোয়াল ।

India hands over 10 modern BG diesel locomotives to Bangladesh
India hands over 10 modern BG diesel locomotives to Bangladesh

গেদে , 28 জুলাই : দুই দেশের মধ্যে সম্পর্ক মজবুত করতে আজ বাংলাদেশ রেল কর্তৃপক্ষকে দশটি ডিজেল লোকোমোটিভ ইঞ্জিন তুলে দিল কেন্দ্রীয় মন্ত্রী পিযূষ গোয়াল । এই আধুনিক ডিজেল ইঞ্জিনগুলির প্রত্যেকটি ইঞ্জিন 3300 হর্সপাওয়ারের । যার প্রতি ঘণ্টায় গতি 120 কিলোমিটার ।

এছাড়াও ইঞ্জিনগুলি ব্যবহার করা যেতে পারে টানা 28 বছর । ইঞ্জিনগুলি শুধুমাত্র প্যাসেঞ্জার ট্রেনেই নয় । ব্যবহার করা যেতে পারে মালবাহী ট্রেনেও । ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই ইঞ্জিনগুলি মাইক্রো প্রেসার কন্ট্রোল সিস্টেমে তৈরি ।

এই ইঞ্জিনগুলিতে ড্রাইভারের বসার জন্য ঘরগুলি এমনভাবে তৈরি , যা সম্পূর্ণ স্ট্রেস ফ্রি ড্রাইভিং - এ সাহায্য করবে এবং পরিষ্কার ও সম্পূর্ণভাবে রাস্তা দেখার ক্ষেত্রেও সাহায্য করবে । ফলে ড্রাইভার সুরক্ষিতভাবে ট্রেন চালাতে পারবে । ইঞ্জিনগুলি এমনভাবে তৈরি হয়েছে , যা খারাপ হলেও খুব তাড়াতাড়ি ও সহজ পদ্ধতিতে সারিয়ে তোলা যাবে । ভারতীয় রেল ইঞ্জিনগুলিকে বাংলাদেশ রেলওয়ে সুবিধামতো উচ্চতা দিয়েছে । ভারতীয় রেল কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশ রেল কর্তৃপক্ষের সঙ্গে সাপ্লাই মেইনটেনেন্স সহ সব রকমের ব্যবসায় আগ্রহী ।

রেল কর্তৃপক্ষের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে , এই ইঞ্জিনগুলি বাংলাদেশ রেলের আরও উন্নত ট্রেন পরিষেবা দিতে কাজে লাগবে । এছাড়াও ভারত ও বাংলাদেশের সম্পর্ক মজবুত করবে ।

উল্লেখ্য, ভারত-বাংলাদেশ রেল কর্তৃপক্ষের অ্যাসোসিয়েশন প্রথম শুরু হয় 1996 সালে । সেই সময় দশটি ডিজেল ইঞ্জিন দিয়েছিল ভারত । এরপর থেকে 2001 থেকে 2014 সাল পর্যন্ত মোট 40 টি বাংলাদেশকে দিয়েছে ভারত । 2016 থেকে 2017 সালে ভারতীয় রেল কর্তৃপক্ষ বাংলাদেশ রেলকে 120 প্যাসেঞ্জার কামরা দিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details