পশ্চিমবঙ্গ

west bengal

করতরপুর করিডরের উদ্বোধনে সিধুকে আমন্ত্রণ 'বন্ধু' ইমরানের

By

Published : Oct 30, 2019, 10:52 PM IST

করতরপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানের তীর্থযাত্রীদের তালিকা থেকে বাদ গেছে বন্ধু সিধুর নাম । তাই তাঁকে আমন্ত্রণ জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ।

ফাইল ফোটো

দিল্লি, 30 অক্টোবর : প্রধানমন্ত্রী হিসেবে শপথ অনুষ্ঠানেও তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছিল । প্রতিপক্ষ দেশের আমন্ত্রণে সাড়া দেওয়ায় সেবারেও সমালোচিত হয়েছিলেন । বিষয়টি নিয়ে জলঘোলাও কম হয়নি । ফের একবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণে সাড়া দিলেন কংগ্রেস নেতা ও পঞ্জাবের প্রাক্তন মন্ত্রী নভজ্যোত সিং সিধু ।

গতকাল পাকিস্তান 575 জন তীর্থযাত্রীর একটি তালিকা ভারতকে দেয় । যাঁরা করতরপুর করিডর দিয়ে পাকিস্তানের গুরুদ্বার দরবার সাহিবে প্রথম দল হিসেবে যাবেন । এই দলটির নেতৃত্ব দেবেন প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং । পাশাপাশি অমরিন্দর সিং, কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ পুরি, হরসিমরত কউর বাদল এবং পঞ্জাবের কিছু বিধায়ক ও সংসদরাও তীর্থযাত্রীদের এই দলে থাকবেন ।

এই তালিকাতেই নাম ছিল নভজ্যোত সিং সিধুর । কিন্তু তাঁর নাম বাদ দিয়ে দেয় কেন্দ্র । এরপরই 9 নভেম্বর করতরপুর করিডরের উদ্বোধনী অনুষ্ঠানে পাকিস্তানের তরফে তাঁকে আমন্ত্রিত করা হয়েছে বলে খবর ।

এক সংবাদসংস্থা সূত্রে খবর, পঞ্জাব সরকার, শিরোমনি গুরুদ্বার পরবন্ধক কমিটি ও দিল্লি শিখ গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটির সম্মিলিত এই প্রতিনিধি দলকে নানকানা সাহিবে 'অখন্ড পাঠ' ও 'নগর কীর্তন' করার অনুমতি দিতে অস্বীকার করেছে পাকিস্তান ।

প্রসঙ্গত, চলতি বছরে ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে গিয়ে পাকিস্তানের সেনাপ্রধান কামার বাজওয়াকে জড়িয়ে ধরেছিলেন সিধু । আক্রমণের মুখে পড়েছিলেন সিধু । সেই সময় জানান, করতরপুর করিডরের বিষয়টি 'বন্ধু' ইমরান খান ও পাকিস্তান কর্তৃপক্ষের সামনে তিনি তুলে ধরেছেন ।

ABOUT THE AUTHOR

...view details