পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 30, 2020, 11:36 AM IST

Updated : Aug 30, 2020, 1:17 PM IST

ETV Bharat / bharat

দেশীয় খেলনা শিল্পে জোর দিতে হবে, "মন কি বাত"-এ বললেন প্রধানমন্ত্রী

আজ প্রধানমন্ত্রী দেশবাসীকে মনে করিয়ে দেন, দেশের খেলনা শিল্প আন্তর্জাতিক স্তরে পৌঁছাতে পারে । সেই দক্ষতা ভারতের রয়েছে । কিন্তু তার জন্য দেশীয় খেলনা শিল্পগুলিকে বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন ।

modi
modi

দিল্লি, 30 অগাস্ট : আজ "মন কি বাত"-এ ফের আত্মনির্ভরতার বার্তাই শোনা গেল প্রধানমন্ত্রীর গলায় । বলেন, দেশীয় খেলনা শিল্পকে আন্তর্জাতিক স্তরে পৌঁছে দিতে হবে । খেলনা তৈরির হাব হয়ে উঠতে পারে ভারত ।

প্যানডেমিকের মাঝে আর্থিক প্যাকেজ ঘোষণার সময় আত্মনির্ভর ভারতের প্রসঙ্গ প্রথম শোনা যায় প্রধানমন্ত্রীর গলায় । দেশীয় সামগ্রীর উৎপাদন বাড়ানোর উপর জোর দেন তিনি । বার্তা দেন "ভোকাল ফর লোকাল"-এর । আজ "মন কি বাত"-এও বারবার সেই বিষয়টির উপর জোর দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । দেশবাসীকে মনে করিয়ে দেন, দেশের খেলনা শিল্প আন্তর্জাতিক স্তরে পৌঁছাতে পারে । সেই দক্ষতা ভারতের রয়েছে । কিন্তু তার জন্য দেশীয় খেলনা শিল্পগুলিকে বেশি গুরুত্ব দেওয়া প্রয়োজন ।

প্রধানমন্ত্রী বলেন, "শৈশবে খেলনা প্রয়োজন । বাচ্চারা খেলনা ভালোবাসে । সেই চাহিদা আমাদের পূরণ করতে হবে । আরও অনেক বেশি পরিমাণে খেলনা উৎপাদন করতে হবে । আমাদের দেশে অনেক শিল্পী আছেন যাঁরা দক্ষ । সুন্দর খেলনা বানান । তাঁদের প্রতি নজর দেওয়া প্রয়োজন । বিশ্বে যে পরিমাণ অর্থের খেলনা তৈরি হয় সেখানে ভারতের অংশগ্রহণ অনেক কম ।"

রাষ্ট্রীয় শিক্ষানীতির প্রসঙ্গও উল্লেখ করেন প্রধানমন্ত্রী । তিনি বলেন, শিশুদের কথা ভেবেই জাতীয় শিক্ষানীতিতে নজর দেওয়া হয়েছে । এই শিক্ষানীতিতে বিশেষ জোর দেওয়া হয়েছে খেলনা তৈরির উপর । সেই অনুযায়ী পাঠ্যক্রমেও অন্তর্ভুক্ত করা হয়েছে । খেলনা শিল্পে MSME বিনিয়োগ করলে তা সফল হবে বলেও উল্লেখ করেন মোদি ।

আজ বিশ্বের খেলনা শিল্পে ভারতের অংশগ্রহণ কম । কিন্তু তাতে আশাহত না হয়ে এটা শুরু করার সময় বলে মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী । তাঁর বার্তা, "একসঙ্গে মিলে আত্মনির্ভর খেলনা শিল্পের জন্য সরব হই । দেশীয় খেলনা দিয়েই বাচ্চাদের খেলনার চাহিদা পূরণ করি । স্থানীয় খেলনার প্রতি নির্ভরশীল হতে হবে আমাদের । আত্মনির্ভর ভারত নিজেদের খেলনা তৈরি করবে । ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ুতে খেলনার ক্লাস্টার তৈরি হচ্ছে । স্টার্ট আপ কম্পানি শুরু করা যেতে পারে । একদিন স্টার্ট আপই বড় কম্পানি হবে ।"

খেলনা শিল্পের পাশাপাশি ভার্চুয়াল গেমগুলির কথাও উল্লেখ করেন নরেন্দ্র মোদি । বলেন, "শিশুদের ভার্চুয়াল গেমের চাহিদাও পূরণ করতে হবে । তার জন্য দেশেই তৈরি করতে হবে নতুন গেমিং অ্যাপ ।" সম্প্রতি চিনের বহু অ্যাপ নিষিদ্ধ করার পরপরই আত্মনির্ভরতায় জোর দেওয়ার বার্তা দেয় কেন্দ্র । নিজস্ব অ্যাপ, নিজস্ব গেমিং অ্যাপের উৎপাদন এবং ব্যবহারের কথা বলে । আজও "মন কি বাত"-এ সেই প্রসঙ্গ ছুঁয়ে যান তিনি । দু'একটি নিজস্ব অ্যাপের কথাও উল্লেখ করেন, যে অ্যাপগুলি ভারতেই তৈরি হয়েছে ।

দেশীয় খেলনা শিল্পের পাশাপাশি পুষ্টির কথাও আজ প্রধানমন্ত্রীর বার্তায় উঠে আসে । তিনি বলেন, কোনও শিশুর সুন্দর ভবিষ্যতের জন্য প্রয়োজন ভালো পুষ্টি । পুষ্টিযুক্ত খাবার খেতে হবে । তাহলেই শিশুর মানসিক বিকাশ হবে । দেশের সঙ্গে পুষ্টির এক বিশেষ সম্পর্ক রয়েছে । নিউট্রিশন কার্ড বানানো শুরু করা যেতে পারে ।

প্যানডেমিকে কৃষকদের ভূমিকার প্রশংসা করেন প্রধানমন্ত্রী । বলেন, "খরিফ শস্যের উৎপাদন আগের বছরের থেকে সাত শতাংশের বেশি । এবং তুলোরও উৎপাদন তিন শতাংশ বেড়েছে ।"

সেপ্টেম্বরেই শুরু হচ্ছে আনলকের চতুর্থ পর্যায় । আরও অনেক ক্ষেত্রে ছাড়ের ঘোষণা করেছে কেন্দ্র । কন্টেনমেন্ট জ়োনের বাইরে উঠিয়ে দেওয়া হচ্ছে লকডাউন । যদিও দেশে প্রতিদিন প্রায় রেকর্ড হারে সংক্রমণ হচ্ছে । কিন্তু সুস্থতার হারও কম নয় । এইরকম পরিস্থিতিতে আজ প্রধানমন্ত্রী বলেন, "উৎসবের সময় দেশের মানুষ নিয়ম পালন করছে । তারা সচেতন । "

Last Updated : Aug 30, 2020, 1:17 PM IST

ABOUT THE AUTHOR

...view details