পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 4, 2020, 1:18 PM IST

ETV Bharat / bharat

কোরোনা প্রকোপ ; "অনুপস্থিতি" নিয়ে বিভিন্ন দেশে কী প্রতিক্রিয়া

বিভিন্ন দেশে কর্মীরা যেখানে বেতন না পাওয়ায় দুর্দশায় পড়েছেন ৷ এই পরিস্থিতিতে দেখুন বিভিন্ন দেশে কর্মীদের পাশে দাঁড়াতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে ।

কোরোনা প্রকোপ
কোরোনা প্রকোপ

দিল্লি, 4 এপ্রিল : Covid-19 এর প্রেক্ষিতে পৃথিবীজুড়ে নিয়োগকর্তারা তাঁদের কর্মীদের দূরে রাখছেন, যেখানে বিনা বেতনে তাঁদের ছুটিতে পাঠানো হচ্ছে । কর্মীরা যেখানে বেতন না পাওয়ায় দুর্দশায় পড়েছেন ৷ এই পরিস্থিতিতে দেখুন অনেক দেশে কর্মীদের পাশে দাঁড়াতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে । বিশ্বজুড়ে সব ওলট-পালট করে দেওয়ার পাশাপাশি, কোভিড-19 বহু দেশের অর্থনৈতিক পরিস্থিতির উপরেও কুপ্রভাব ফেলেছে । বহু বাণিজ্য ও শিল্প বন্ধ করে দিতে হয়েছে । এই গুরুতর আর্থিক পরিস্থিতির ফলে, বহু সংস্থা তাঁদের কর্মীদের "অনুপস্থিত" থাকতে বলেছে ৷ ছাঁটাইয়ের বদলে তাঁদের বিনা বেতনে ছুটিতে যেতে বলা হয়েছে । এই অনুপস্থিত কর্মীদের পক্ষে খারাপ যেটা, যে তাঁরা তাঁদের সংস্থার পে রোলেই থেকে গেছেন । এই পদক্ষেপে সুবিধা হয়েছে নিয়োগকারীদের, যাঁরা পরিস্থিতির উন্নতি হলেই ঘুরে দাঁড়াবার দিকে তাকিয়ে আছেন । সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে কর্মীরা, যাঁদের আয় হঠাৎ করে বন্ধ হয়ে গেছে ।

আসুন দেখি, বিশ্বজুড়ে বিভিন্ন দেশ এই পরিস্থিতিতে তাঁদের কর্মীদের কীভাবে সাহায্য করছে :

ব্রিটেন : সরকার নিয়োগকারীদের অনুদান দেওয়ার প্রস্তাব দিয়েছে, যাতে সাময়িক ছুটিতে থাকা কর্মীদের বেতনের আশি শতাংশ পুষিয়ে যায় । সরকারের কোরোনা ভাইরাস জব রিটেনশন স্কিমের আওতায় কর্মীপিছু মাসিক সর্বোচ্চ 2500 পাউন্ড পাওয়া যায় ।

অ্যামেরিকা :দুই ট্রিলিয়ন ডলারের আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে অ্যামেরিকার সেনেট । এর মাধ্যমে কাজ হারানো অথবা কোম্পানির পে রোলে থাকা শ্রমিকদের মজুরি দেবে সরকার ।

ফ্রান্স : ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ কর্মীদের আশ্বস্ত করেছেন, যে যাঁদের বাড়িতে বসে থাকতে হচ্ছে, তাঁদের আর্থিক বোঝা বহন করবে সরকার । বিভিন্ন সংস্থা ও কর্মীদের জন্য 45 বিলিয়ন ইউরো বাজেট বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি ।

অস্ট্রেলিয়া : 130 বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের প্রকল্পের আওতায় আগামী ছয় মাস ধরে 60 লাখ কর্মীর মজুরিতে ভর্তুকি দেবে অস্ট্রেলিয়া সরকার । কর্মীরা প্রতি 15 দিনে 1500 অস্ট্রেলিয়ান ডলারের ভর্তুকি পেতে পারবেন ।

সুইডেন : সুইডেন সরকার প্রতিশ্রুতি দিয়েছে, যে তারা কর্মীদের বেতনে বিপুল ভর্তুকি দেবে, যাতে তাঁরা তাঁদের মজুরির 90 শতাংশ পান । কমানো হয়েছে কাজের সময়ও ।

ডেনমার্ক :একইরকম পদক্ষেপ নিয়ে ডেনমার্ক বলেছে, যে তাঁরা বিভিন্ন সংস্থার প্রদেয় বেতনের 75 ভর্তুকি দেবে, যদি তারা কর্মীদের ছাঁটাই না করে ।

ABOUT THE AUTHOR

...view details