পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 6, 2020, 2:02 AM IST

ETV Bharat / bharat

বিশ্বে সপ্তম, কোরোনা নিয়ে চারটি রাজ্যকে সতর্কতা কেন্দ্রের

পরিস্থিতি যাতে আরও খারাপ না হয়, সে জন্য চারটি রাজ্যকে নজরদারি বাড়াতে নির্দেশ দিল স্বাস্থ্যমন্ত্রক ।

COVID 19
চিন্তা বাড়ছে স্বাস্থ্যমন্ত্রকের

দিল্লি, 5 জুন : দেশের কোরোনা পরিস্থিতি দিন দিন আরও জটিল হচ্ছে । একদিনে কোরোনা সংক্রমিতের সংখ্যায় প্রতিদিনই নতুন রেকর্ড তৈরি হচ্ছে । সবথেকে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্র, দিল্লি, তামিলনাড়ু ও গুজরাতে । এই পরিস্থিতিতে কনটেইনমেন্ট জ়োনগুলিতে নজরদারি আরও কড়া করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিল স্বাস্থ্যমন্ত্রক ।

স্বাস্থ্যমন্ত্রকের চিন্তার ভাঁজ আরও বাড়িয়ে দিয়েছে বাকি দেশগুলির তুলনায় ভারতের কোরোনা পরিস্থিতি । ভারতে কোরোনায় সংক্রমিত হয়ে মৃত্যুর সংখ্যা ইতিমধ্যেই রাশিয়াকে ছাপিয়ে গেছে । জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তরফে করা এক সমীক্ষা থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, রাশিয়ায় কোরোনায় মৃত্যু হয়েছে 5520 জনের । সেখানে ভারতে এখনও পর্যন্ত 6367 জন কোরোনায় সংক্রমিত হয়ে মারা গেছে ।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের ওই রিপোর্ট অনুযায়ী, কোরোনায় মোট সংক্রমিতের দিক থেকে ভারত বিশ্বে সপ্তম স্থানে রয়েছে । এখনও পর্যন্ত ভারতে 2 লাখ 27 হাজার 273 জনের শরীরে ভাইরাসের সংক্রমণ মিলেছে । ইট্যালির ঘাড়ের উপর নিশ্বাস ফেলছে ভারত । ইট্যালিতে কোরোনা সংক্রমিতের সংখ্যা 2 লাখ 34 হাজার 13 ।

এই পরিস্থিতিতে চারটি রাজ্যে কোরোনা পরিস্থিতি যেভাবে দিন দিন খারাপ হচ্ছে, তা নিঃসন্দেহে চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্যমন্ত্রকের । স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, "ওই চারটি রাজ্যকে আরও বেশি করে সোয়াবের নমুনা পরীক্ষা করার জন্য বলা হয়েছে, যাতে উপসর্গহীন সংক্রমিতদেরও চিহ্নিত করা যায় । পাশাপাশি কনটেইনমেন্ট জ়োনগুলিতে নজরদারি আরও কড়া করার নির্দেশ দেওয়া হয়েছে ।"

সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, মহারাষ্ট্রে মোট 77 হাজার 793 জনের শরীরে মিলেছে ভাইরাসের সংক্রমণ । এরপরেই রয়েছে তামিলনাড়ু । সেখানে কোরোনা সংক্রমিতের সংখ্যা 27 হাজার 256 । সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, রাজধানীতে কোরোনা সংক্রমিতের সংখ্যা 25 হাজার ছাড়িয়েছে । গুজরাতে এখনও পর্যন্ত 18 হাজার 584 জনের শরীরে মিলেছে ভাইরাসের হদিস । এই পরিস্থিতিতে এই চারটি রাজ্যে কনটেইনমেন্ট জ়োনগুলির দিকে বাড়তি নজর দিতে বলছে কেন্দ্র ।

ABOUT THE AUTHOR

...view details