পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 14, 2020, 11:50 AM IST

Updated : Aug 14, 2020, 1:51 PM IST

ETV Bharat / bharat

ভেন্টিলেশনেই প্রণব, উন্নতি হয়নি শারীরিক অবস্থার

সকালে শারীরিক অবস্থার কোনও পরিবর্তন হয়নি প্রণব মুখোপাধ্যায়ের । বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে তাঁকে ।

pranab
pranab

দিল্লি, 14 অগাস্ট : কয়েকদিন ধরেই সংকটজনক অবস্থায় রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । আজ সকালেও তাঁর শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি । ভেন্টিলেটশনেই রয়েছেন । বিশেষ পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা । তবে তাঁর শরীরের গুরুত্বপূর্ণ প্যারামিটার স্থিতিশীল রয়েছে বলে দিল্লির সেনা হাসপাতালের তরফে জানানো হয়েছে । এইদিকে তাঁর মেয়ে শর্মিষ্ঠা জানিয়েছেন, এখনও অত্যন্ত সংকটজনক অবস্থায় প্রণব মুখোপাধ্যায় । তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন বলে জানিয়েছেন অভিজিৎ ।

10 অগাস্ট বাথরুমে পড়ে যান প্রণববাবু । মাথায় আঘাত লাগে । তাঁকে আর্মি রিসার্চ অ্যান্ড রেফেরাল হাসপাতালে ভরতি করা হয় । সেখানেই জানা যায় তিনি কোরোনা আক্রান্ত । সংকটজনক অবস্থায় মাথার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা । মস্তিষ্কে জমাট বেধে যাওয়া রক্ত অস্ত্রোপচার করে বের করা হয় । কিন্তু সংকট কাটেনি । পরবর্তীতে হাসপাতালের তরফে জানানো হয়, সংকটজনক অবস্থায় রয়েছেন প্রণব মুখোপাধ্যায় । মাথায় রক্তক্ষরণ বন্ধ হচ্ছে না ।

গতকাল দিল্লির সেনা হাসপাতালের তরফে জানানো হয়েছিল, গভীর কোমায় আচ্ছন্ন প্রণব মুখোপাধ্যায় । শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি । তবে গুরুত্বপূর্ণ প্যারামিটার স্থিতিশীল । প্রণববাবুর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় টুইটে জানিয়েছিলেন, প্রণববাবুর হৃদযন্ত্র এবং রক্তচাপ স্থিতিশীল । এখনও জীবিত রয়েছেন তিনি । কয়েকটি সংবাদমাধ্যম ভুল প্রচার করছে । সংবাদমাধ্যমগুলির প্রচারে ক্ষুব্ধ হয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন মেয়ে শর্মিষ্ঠাও ।

আজ হাসপাতালের বুলেটিনে জানানো হয়, এখনও শারীরিক অবস্থার কোনও পরিবর্তন হয়নি প্রণব মুখোপাধ্যায়ের । ICU-তে রয়েছেন তিনি । ভেন্টিলেশনে রাখা হয়েছে । হাসপাতালের মেডিকেল বুলেটিন প্রকাশের পরেই টুইট করেন শর্মিষ্ঠা মুখোপাধ্যায় । তিনি বলেন, "গত দু'দিনে আমি যা বুঝেছি, আমার বাবার শারীরিক অবস্থা অত্যন্ত সংকটজনক । কিন্তু আগের থেকে খারপ পর্যায়ে যায়নি । তাঁর চোখ আলোয় সাড়া দিচ্ছে । সামান্য উন্নতি হয়েছে এই প্রতিক্রিয়ায় ।" কিছুক্ষণ পর আরও একটি টুইট করেন শর্মিষ্ঠা । লেখেন, প্রার্থনার শক্তিতে বিশ্বাস করেন তিনি । এই কঠিন সময়ে তাঁদের পাশে থাকার জন্য প্রত্যেককে কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি ।

প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার কথা জানিয়ে টুইট করেন তাঁর ছেলেও । অভিজিৎ মুখোপাধ্যায় লেখেন, "পর্যবেক্ষণের 96 ঘণ্টা আজ অতিক্রান্ত হবে । আমার বাবার গুরুত্বপূর্ণ প্যারামিটারগুলি স্থিতিশীল । চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি । "

Last Updated : Aug 14, 2020, 1:51 PM IST

ABOUT THE AUTHOR

...view details