পশ্চিমবঙ্গ

west bengal

কেরালার নার্সদের কুর্নিশ !

By

Published : Apr 4, 2020, 1:19 PM IST

Updated : Apr 4, 2020, 1:54 PM IST

কেরালা থেকে স্নাতক হওয়া এই স্বাস্থ্যকর্মীদের মধ্যে অন্তত 30 শতাংশ নার্স কাজ করছেন আমেরিকায়, 15 শতাংশ কাজ করছেন ব্রিটেনে, 15 শতাংশ কর্মরত আছেন অস্ট্রেলিয়ায় এবং অন্তত 12 শতাংশ কাজ করছেন পশ্চিম এশিয়ায় ।

Kerala nurses!
Kerala nurses!

কেরালা, 4 এপ্রিল : বর্তমানে ভারতে যে কোরোনা ভাইরাসের সংকট দেখা দিয়েছে তা প্রতিরোধ করতে বড়সড় লড়াইয়ে নেমে পড়েছেন স্বাস্থ্যকর্মীরা । সমীক্ষায় দেখা গিয়েছে, এই গোটা পর্বে কেরালার নার্সরা অন্যতম মুখ্য ভূমিকা পালন করছেন । ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের একটি নির্দিষ্ট রিপোর্ট জানাচ্ছে যে বিশ্বজুড়ে কর্মরত নার্সদের সংখ্যাগরিষ্ঠ অংশই ভারতীয় এবং তার মধ্যেও আবার শীর্ষে কেরালা ৷

কেরালা থেকে স্নাতক হওয়া এই স্বাস্থ্যকর্মীদের মধ্যে অন্তত 30 শতাংশ নার্স কাজ করছেন আমেরিকায়, 15 শতাংশ কাজ করছেন ব্রিটেনে, 15 শতাংশ কর্মরত আছেন অস্ট্রেলিয়ায় এবং অন্তত 12 শতাংশ কাজ করছেন পশ্চিম এশিয়ায় । অ্যানা সৌব্রে, ব্রিটিশ পার্লামেন্টের একজন প্রাক্তন সদস্য তাঁদের দেশের স্বাস্থ্য পরিষেবায় কেরালার নার্সদের ভূমিকার মুক্ত কণ্ঠে প্রশংসা করেছেন, যে কীভাবে গ্রেট ব্রিটেনে কেরালার নার্সরা দিনের পর দিন অক্লান্ত পরিষেবা প্রদান করে চলেছেন ।

তাঁর ভাষণের একটি ভিডিয়ো সোশাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে । সেই ভিডিয়োয় অ্যানা সৌব্রেকে ভারতীয় নার্সদের প্রশংসায় বলতে শোনা গিয়েছে, "আমাদের দেশে বিদেশি নার্সদের কাজ করার ক্ষেত্রে কোনও সমস্যা নেই । এমন কী, ভারতীয় নার্সরা বিশেষ করে যাঁরা কেরালার, তাঁরা এখানে আসেন, কাজ করার অদম্য উৎসাহ, কাজের প্রতি ভালবাসা এবং মানবিকতা নিয়ে । ওঁরা আমাদের ওঁদের থেকে অনেককিছু শিখতে সাহায্য করেন ।"

বর্তমানে বিশ্বজুড়ে যে কোরোনা সংক্রমণের দাপট ছড়িয়ে পড়েছে তার সঙ্গে লড়াই করার জন্য জরুরি পরিষেবা যাঁরা প্রদান করছেন, কেরালার নার্সরা তাঁদের মধ্যে অন্যতম । ব্রিটেনেও যাঁরা নিজেদের প্রাণের ঝুঁকি নিয়ে এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে জরুরি স্বাস্থ্য পরিষেবা দিচ্ছেন, কেরালার নার্সরা তাঁদেরও অন্যতম ৷ ওঁরা সত্যিই প্রশংসনীয় এবং আমাদের সমস্ত সমাদর ওঁদের প্রাপ্য ৷ কেরলের নার্সগণ, আপানাদের কুর্নিশ !

Last Updated : Apr 4, 2020, 1:54 PM IST

ABOUT THE AUTHOR

...view details