পশ্চিমবঙ্গ

west bengal

কাল এলাহাবাদ হাইকোর্টে বয়ান দেবে হাথরসের নির্যাতির পরিবার

By

Published : Oct 11, 2020, 12:27 PM IST

Updated : Oct 11, 2020, 1:12 PM IST

রাত আড়াইটেয় হাথরসের নির্যাতিতার দেহ দাহ করে পুলিশ । আগামীকাল এলাহাবাদ হাইকোর্টে সে'রাতে কী ঘটেছিল জানাবে নির্যাতিতার পরিবার ।

hathras
hathras

দিল্লি ও লখনউ, 11 অক্টোবর : হাথরসের নির্যাতিতার দেহ রাতারাতি দাহ করে পুলিশ । অভিযোগ, রাতে মৃতদেহ সৎকারে সম্মতি ছিল না পরিবারের । এই নিয়ে আগামীকাল এলাহাবাদ হাইকোর্টে বয়ান দেবে পরিবার । সে'রাতে কী ঘটেছিল তা আদালতের লখনউ বেঞ্চে জানাবে । এইদিকে হাথরসের প্রসঙ্গ টেনে আজ যোগী সরকারকে আবার আক্রমণ করেন রাহুল গান্ধি । টুইটে লেখেন, অনেক ভারতীয়ই দেশের দলিত, মুসলিম এবং আদিবাসী সম্প্রদায়কে মানুষ বলে মনে করেন না ।

নির্যাতিতার ভাই সংবাদমাধ্যমে জানিয়েছেন, "প্রশাসন আমাদের প্রশ্ন করেছিল আমরা কতজন 12 অক্টোবরের শুনানিতে থাকতে চাই । আমার বাবা, মা, বোন, ভাই এবং আমি আদালতে শুনানিতে উপস্থিত থাকব । হাথরস থেকে লখনউ যাওয়ার পথে আমাদের সম্পূর্ণ নিরাপত্তা দেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন ।"

হাইকোর্টের তরফে হাথরসের জেলার বিচারককে যোগাযোগ করা হয় । নির্যাতিতার পরিবার যাতে আদালতে বয়ান রেকর্ডে আসে তা নিশ্চিত করতে বলে । রাজ্য এবং জেলা প্রশাসনকেও তাঁদের নিরাপত্তার ব্যবস্থা করতে বলা হয় ।

1 অক্টোবর আদালত জানিয়েছিল, "নির্যাতিতা এবং পরিবারের সদস্যদের মৌলিক অধিকার খর্ব হয়েছে কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে ।" সংবাদমাধ্যমগুলিকেও সেই ঘটনার ভিডিয়ো ফুটেজ এবং তথ্য জমা করতে বলে আদালত ।

হাথরসের যুবতিকে গণধর্ষণ এবং খুনের অভিযোগ ওঠে চারজনের বিরুদ্ধে । নির্যাতিতার পরিবারের তরফে অভিযোগ দায়ের করা হয় । এই ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন ওঠে । ঘটনার 15 দিন পর 29 সেপ্টেম্বর দিল্লির হাসপাতালে মৃত্যু হয় যুবতির । পুলিশ ওই নির্যাতিতার দেহ রাতারাতি দাহ করে । অভিযোগ, সেই সময়ে নির্যাতিতার পরিবারকে বাড়িতে বন্দী করে রাখা হয়েছিল । এরপর জল আরও অনেক দূর গড়িয়েছে । বারবার কাঠগড়ায় উঠেছে যোগী প্রশাসন । উত্তরপ্রদেশে জাতিভেদ প্রথার নজির প্রকাশ্যে এসেছে । এই নির্যাতিতাও দলিত পরিবারের । এবং অভিযুক্তরা উচ্চবর্ণীয় । ফলে অভিযুক্তদের সমর্থনে গ্রামে মহাপঞ্চায়েত বসায় তথাকথিত উচ্চবর্ণীয়রা । যার শীর্ষে স্থানীয় এক BJP নেতা ছিলেন । সেই ভিডিয়োও প্রকাশ্যে এসেছে ।

আরও পড়ুন : রাত আড়াইটেয় হাথরসের নির্যাতিতার শেষকৃত্য করল পুলিশ

আজ সকালে হাথরসের নির্যাতিতার প্রসঙ্গ উল্লেখ করে যোগী সরকারকে আক্রমণ করেন রাহুল গান্ধিহাথরসের নির্যাতিতার পরিবারের সঙ্গে দেখা করেছিলেন তিনি । বাধার মুখেও পড়তে হয়েছিল তাঁকে । রাহুল লেখেন, "অনেক ভারতীয় দলিত, মুসলিম এবং আদিবাসী সম্প্রদায়ের লোককে মানুষ বলে মনে করেন না । এটি লজ্জাজনক সত্যি । তাই মুখ্যমন্ত্রী এবং তাঁর পুলিশ বলেছিল, কেউ ধর্ষণ হয়নি । কারণ তাদের জন্য এবং অনেক ভারতীয়র জন্য নির্যাতিতা 'কেউ ছিলেন না ' ।"

Last Updated : Oct 11, 2020, 1:12 PM IST

ABOUT THE AUTHOR

...view details