পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

UAPA আইন পালটালে প্রথমেই নিষিদ্ধ হবে মাসুদ আজ়হার ও হাফিজ় সইদ

UA(P) সংশোধনী বিলটি আইনে পরিণত হলে প্রথমেই মাসুদ আজ়হার ও হাফিজ় সইদকে জঙ্গি হিসেবে নিষিদ্ধ করা হবে বলে সূত্রের খবর ।

By

Published : Jul 27, 2019, 1:48 PM IST

মাসুদ আজ়হার ও হাফিজ় সইদ

দিল্লি, 27 জুলাই : তিন দিন আগেই লোকসভায় পাশ হয়েছে UA(P) সংশোধনী বিল (আনলফুল অ্যাক্টিভিটিজ় (প্রিভেনশন) বিল) । এখন তা রাজ্যসভায় পাশের অপেক্ষা ৷ আর এই বিলটি আইনে পরিণত হলে প্রথমেই মাসুদ আজ়হার ও হাফিজ় সইদকে জঙ্গি হিসেবে নিষিদ্ধ করা হবে বলে সূত্রের খবর ।

24 জুলাই লোকসভায় পাশ হওয়া সংশোধনী বিল অনুযায়ী, কোনও ব্যক্তির বিরুদ্ধে জঙ্গিদের সঙ্গে যোগাযোগের প্রমাণ থাকলে তাকেও 'জঙ্গি' হিসেবে গণ্য করা হবে । এর আগে শুধু কোনও সংগঠনকেই জঙ্গি তকমা দেওয়া যেত । গত 15 বছরে সরকার 42টি সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করেছে ।

বিল পাশ প্রসঙ্গে সংসদে অমিত শাহ বলেছিলেন, "কোনও একজন ব্যক্তিকে জঙ্গি ঘোষণা করার বিধান থাকা উচিত বলেই মনে করে কেন্দ্র ৷ বিশ্বের বিভিন্ন দেশেই এই সংস্থান রয়েছে ৷ ভারতেরও থাকবে । রাষ্ট্রসংঘ, ইয়োরোপিয়ান ইউনিয়ন, অ্যামেরিকা, পাকিস্তান, চিন, ইজ়রায়েল সবারই এই বিষয়ে আইন আছে ।"

স্বরাষ্ট্র মন্ত্রকের এক আধিকারিক এক সংবাদমাধ্যমকে এই বিষয়ে বলেন, "মাসুদ আজ়হার ও হাফিজ় সইদকে নিষিদ্ধ ঘোষণা করলে আন্তর্জাতিক স্তরে আমাদের দাবি আরও গ্রহণযোগ্য হবে । এই আইনটি রাষ্ট্রসংঘ ও আন্তর্জাতিক আইনের সঙ্গে তাল মিলিয়ে আনা হয়েছে । এর ফলে এখন আমরা এদের বিরুদ্ধে থাকা সব প্রমাণ বাকি দেশগুলোর সঙ্গে আদানপ্রদান করতে পারব ।"

ABOUT THE AUTHOR

...view details