পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

বর্তমান ভারত কি গান্ধিকে মনে রেখেছে?

বর্তমানে দাঁড়িয়ে গান্ধি বা তাঁর মতাদর্শের মূল্য নির্ধারণ করতে বলা হলে তা বোকা বোকা লাগবে । তবে সত্যিই কি আমরা এখন গান্ধিকে চিনি?

বর্তমান ভারত কি গান্ধিকে মনে রেখেছে?

By

Published : Sep 3, 2019, 7:12 PM IST

1948 সালের 30 জানুয়ারি । ভারতের ইতিহাসে অন্যতম কালো দিন । দেশ স্বাধীন হয়েছে একবছরও হয়নি । দিল্লির বিড়লা হাউজ় চত্বরে দৈনিক প্রার্থনা সভার জন্য যাচ্ছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধি । সেই সময় কাছ থেকে তিনটি গুলি করে নাথুরাম । রেডিয়োর মাধ্যমে দেশের সর্বত্র গান্ধির মৃত্যুর খবর পৌঁছাতেই 33 কোটি ভারতবাসী শোকস্তব্ধ হয়ে পড়ে । সেদিন অধিকাংশের মুখে খাবার ওঠেনি । কারণ গোটা দেশ কার্যত ছিল গান্ধির বৃহত্তর পরিবার ।

ছোটোদের অনেকেই অবশ্য তখনও বিষয়টি বুঝে উঠতে পারেনি । অনেকেই বিকেলে খেলার মাঠ থেকে বাড়ি ফিরে মা-বাবাকে কাঁদতে দেখে অবাক হয়েছিল । অনেকেই আবার পরদিন স্কুল ছুটি থাকবে বলে খুশি হয়েছিল । তবে পরদিন অল ইন্ডিয়া রেডিয়োতে ভেসে আসে গান্ধির শেষকৃত্যের বর্ণনা । মা-বাবার পাশে বসে তা শুনতে শুনতে ছোটরাও কিছুটা বুঝতে পারে যে তারা কী হারাল ।

সেই ঘটনার পর কেটে গেছে 71 বছর । বর্তমানে দাঁড়িয়ে গান্ধি বা তাঁর মতাদর্শের মূল্য নির্ধারণ করতে বলা হলে তা বোকা বোকা লাগবে । তবে সত্যিই কি আমরা এখন গান্ধিকে চিনি? বর্তমান ভারতের 130 কোটি ভারতীয় কতটা জানে গান্ধি সম্পর্কে?

আমাদের দেশে গরিবের সংখ্যা অ্যামেরিকার জনসংখ্যা থেকে বেশি । স্বাধীনতার পর সাতদশকেও উন্নত দেশে পরিণত হতে পারিনি আমরা । এই পরিস্থিতিতে জাতির জনককে চেনা কি সম্ভব? গান্ধির মূল্যবোধ কি আজকের ভারতবাসী জানে? আরও বড় প্রশ্ন, গান্ধির মতে কি আমরা আদৌ স্বাধীন?

স্ব-শাসন এবং আত্ম-সংযম । এটাই ছিল গান্ধির মতে স্বরাজের প্রকৃত অর্থ । গান্ধির বিশ্বাস ছিল, মুষ্টিমেয় মানুষের হাতে ক্ষমতা থাকলে স্বরাজ পাওয়া সম্ভব না । তাহলে স্বরাজ কী করে আসবে ? গান্ধির মতে, ক্ষমতার অপব্যবহার বন্ধ করা ও কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার মাধ্যমেই স্বরাজ আসতে পারে । আর তার জন্য প্রয়োজন জনগণের ক্ষমতায়ন ।

অবশ্য বর্তমান ভারতে এই মনোভাব পোষণ করে কাজ করা কার্যত অসম্ভব । দেশের রাজনৈতিক ও সিভিল সার্ভেন্টদের মাইনে যেখানে প্রতি বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে, সেখানে আজও দেশের বহু গ্রামে শিক্ষার আলো পৌঁছায়নি । মোটা অঙ্কের মাইনে পাওয়া রাজনীতিকদের কাছে হয়ত গান্ধির কোনও মূল্য নেই । তবে আজও দেশের সাধারণ মানুষের মনে রয়েছেন গান্ধি । গান্ধির শিক্ষা আজও দেশবাসীকে এগিয়ে যেতে উদ্বুদ্ধ করে । তাঁর মূল্যবোধ আজও মানুষকে সঠিক পথে চলার দিশা দেখায় । আজও গান্ধি দেশের সর্বক্ষেত্রে প্রাসঙ্গিক ।

ABOUT THE AUTHOR

...view details