পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

গান্ধি প্রযুক্তিগত উন্নয়নকে সবসময় স্বাগত জানাতেন

তৎকালীন ব্রিটিশ ক্ষমতাসীনরা প্রযুক্তির মাধ্যমে ভারতবাসীদের দমিয়ে রাখতে সচেষ্ট হয়েছিল । তাই গান্ধি সেই সময়ের ব্রিটিশদের প্রযুক্তি ও সামগ্রী বর্জন করতে আহ্বান জানিয়েছিলেন দেশবাসীকে । তবে গান্ধির লক্ষ্য চিরকাল ছিল ভারতবাসীর উন্নয়ন । আর এই আদর্শ অর্জনের লক্ষ্যে গান্ধি ছিলেন চূড়ান্ত বাস্তবিক ।

গান্ধি প্রযুক্তিগত উন্নয়নকে সবসময় স্বাগত জানাতেন

By

Published : Aug 26, 2019, 7:01 AM IST

"আমি একজন বাস্তবিক আদর্শবাদী ।" নিজের বিষয়ে একবার এই উক্তি করেছিলেন মোহনদাস করমচাঁদ গান্ধি । সত্যের অক্লান্ত অন্বেষণে তিনি নানা পরীক্ষা করেছেন । তবে মানবজাতির জন্য নতুন কোনও দর্শন বা বার্তা নিয়ে এসেছেন, এই কথা মানতে নারাজ ছিলেন গান্ধি । তিনি বলতেন, "আমি অহিংসার পথ অনুসরণ করে সত্যের পথে হেঁটেছি । সত্যের উপর অন্য কোনও ধর্ম নেই । আর অহিংসার পথে চলা আমাদের সব থেকে বড় দায়িত্ব ।" নতুন করে কোনও মতবাদ তিনি আনেননি বলে সবসময় দাবি করতেন গান্ধি ।

গান্ধি চিরকাল তাঁর অনুগামীদের 'গান্ধিবাদ' প্রচারের প্রচেষ্টা করা থেকে বিরত থাকতে বলেছেন । গান্ধি বলেছিলেন, "গান্ধিবাদ নামক কোনও মতবাদ নেই । আমি নিজের নামে কোনও সম্প্রদায় গড়তে চাই না ।" গান্ধির বাস্তবিক আদর্শবাদী হওয়ার সব থেকে বড় উদাহরণ ছিল বর্ণবিদ্বেষের বিরোধিতা । তা ছাড়া রাজনীতির আঙিনায় সত্যাগ্রহ গান্ধির এক অনন্য অবদান ।

ভারতের তৎকালীন প্রচলিত ভাবধারাকে ভাঙতে সচেষ্ট হয়েছিলেন গান্ধি । সেই প্রচেষ্টায় অনেক নতুন চিন্তাধারা আমদানি করেন গান্ধি -- গ্রাম-স্বরাজ থেকে শুরু করে অহিংসা আন্দোলন । তবে সেই চিন্তাধারার ফলে অনেকেরই মনে হত যে গান্ধি নতুন প্রযুক্তি বা শিল্পায়নের বিরোধী । কিন্তু গান্ধিবাদী অর্থনীতি কোনওদিন প্রযুক্তি বা শিল্পায়ন বিরোধী কোনও মতের পৃষ্ঠপোষকতা করেনি । বর্তমান সময়ে ভারতবাসীর স্বশক্তিকরণের জন্য গান্ধি প্রযুক্তিগত উন্নয়নকে সবসময় স্বাগত জানাতেন । চরকি ঘুরিয়ে খাদির উৎপাদন নিয়ে সবাইকে সচেতন করেছেন । আবার প্রযুক্তির উপহার গণমাধ্যমকেও ব্যবহার করতেন গান্ধি । গণমাধ্যমের সাহায্যে নিজের মত প্রকাশে কোনও দিন পিছপা হননি তিনি ।

ব্রিটিশরাজের সময়ে চলা শিল্পায়নের ঘোর বিরোধী ছিলেন গান্ধি । কারণ এর জেরে ভারতের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছিল । তাঁর মূল লক্ষ্য ছিল ভারতবাসীদের কর্মসংস্থান বৃদ্ধি । গান্ধির বিশ্বাস ছিল, মুষ্টিমেয় মানুষের হাতে ক্ষমতা থাকলে স্বরাজ পাওয়া সম্ভব নয় । গান্ধি প্রযুক্তির মাধ্যমে বিশ্বায়নের পক্ষে থাকতেন যদি তা ভারতীয়দের পক্ষে ভালো হত । তবে তৎকালীন ব্রিটিশ ক্ষমতাসীনরা প্রযুক্তির মাধ্যমে ভারতবাসীদের দমিয়ে রাখতে সচেষ্ট হয়েছিল । তাই গান্ধি সেই সময়ের ব্রিটিশদের প্রযুক্তি ও সামগ্রী বর্জন করতে আহ্বান জানিয়েছিলেন দেশবাসীকে । তবে গান্ধির লক্ষ্য চিরকাল ছিল ভারতবাসীর উন্নয়ন । আর এই আদর্শ অর্জনের লক্ষ্যে গান্ধি ছিলেন চূড়ান্ত বাস্তবিক ।

ABOUT THE AUTHOR

...view details