পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত প্রয়াত

প্রয়াত হলেন দিল্লির তিনবারের মুখ্যমন্ত্রী শীলা দীক্ষিত । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল 81 বছর ।

ফাইল ফোটো

By

Published : Jul 20, 2019, 4:13 PM IST

Updated : Jul 20, 2019, 7:56 PM IST

দিল্লি, 20 জুলাই : গান্ধি পরিবারের ঘনিষ্ঠ বৃত্তের মধ্যে ছিলেন তিনি । তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী হয়েছিলেন । কংগ্রেসের অন্যতম পরিচিত সেই মুখ, শীলা দীক্ষিত প্রয়াত হলেন । আজ দিল্লির একটি বেসরকারি হাসপাতালে প্রয়াত হন 81 বছরের এই কংগ্রেস নেত্রী । দিল্লির প্রাক্তন মুখ্যমন্ত্রীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধিসহ আরও অনেকে । শোক জানিয়েছেন কংগ্রেস, BJP, তৃণমূলসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও ।

বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন দিল্লির এই প্রাক্তন মুখ্যমন্ত্রী । আজ সকাল সাড়ে 10 টার সময় তাঁকে হাসপাতালে ভরতি করা হয় । বিকেল 3.30 টে নাগাদ সেখানেই প্রয়াত হন তিনি । দিল্লির শীর্ষকংগ্রেস নেতাদের অন্যতম ছিলেন তিনি । 1998 সাল থেকে 2013 পর্যন্ত একটানা 15 বছর ছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী । 2013-তে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টির কাছে পরাজিত হন তিনি । সোনিয়া গান্ধির অত্যন্ত ঘনিষ্ট শীলা দীক্ষিতকে তারপর তেমনভাবে আর দিল্লির রাজনীতিতে সক্রিয়ভাবে দেখা যায়নি । মুখ্যমন্ত্রীত্ব হারানোর পর কেরলের রাজ্যপাল হিসেবে কাজ চালিয়েছিলেন কিছুদিন । 2014 সালের মার্চ থেকে অগাস্ট পর্যন্ত সে দায়িত্ব সামলান । 2017 সালে কংগ্রেস উত্তরপ্রদেশে তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী করে লড়াইয়ে নামতে চেয়েছিল । যদিও সেই চেষ্টা সফল হয়নি । এবছরই দিল্লির প্রদেশ কংগ্রেস কমিটির প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন তিনি ।

1938 সালে 31 মার্চ পঞ্জাবের কাপুরথালায় এক ক্ষত্রি পরিবারে জন্ম তাঁর । পঞ্জাবে জন্ম হলেও পড়াশোনা দিল্লিতেই । দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে স্নাতকোত্তর পাশ করেন । জন্ম পঞ্জাবে এবং পড়াশোনা দিল্লিতে হলেও শীলা দীক্ষিতের সঙ্গে পশ্চিমবঙ্গের সম্পর্ক রয়েছে । তাঁর সঙ্গে বিয়ে হয় বিনোদ দীক্ষিতের । যিনি পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল উমাশংকর দীক্ষিতের ছেলে । বিয়ের পর উত্তরপ্রদেশ চলে গেছিলেন তিনি । তাঁর দুই সন্তানের মধ্যে সন্দীপ দীক্ষিত লোকসভার প্রাক্তন সদস্য ।

কংগ্রেস ঘরানার অন্যতম প্রবীন এই নেত্রী প্রথম থেকেই ছিলেন অত্যন্ত অনুগামী । 1984 থেকে 1989 পর্যন্ত উত্তরপ্রদেশের কনৌজ থেকে সংসদে গেছিলেন । পরবর্তী সময়ে তিনি দিল্লির মুখ্যমন্ত্রী হন । তাঁর মুখ্যমন্ত্রীত্বের সময় অন্যতম বিতর্কিত বিষয় কমনওয়েলথ গেমস দুর্নীতি । তাঁর নামে একাধিক অভিযোগ ওঠে ।

তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লেখেন, 'শীলা দীক্ষিতের প্রয়াণে গভীরভাবে শোকাহত ৷ তিনি বন্ধুর মতো মিশতেন ৷ দিল্লির উন্নয়নে তাঁর অবদান উল্লেখযোগ্য ৷ তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই ৷' পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, 'যখন আমি সাংসদ হই, তিনি সংসদ বিষয়ক মন্ত্রী ছিলেন ৷ আমার সঙ্গে খুব ভালো সম্পর্ক ছিল ৷ তাঁকে খুব মনে পড়বে ৷'

শ্রদ্ধাজ্ঞাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

শোকবার্তায় রাহুল গান্ধি লেখেন, 'শীলা দীক্ষিতের প্রয়াণের খবর পেয়ে ভেঙে পড়ি ৷ কংগ্রেসের একনিষ্ঠ সৈনিক ছিলেন ৷ আমাদের ব্যাক্তিগত সম্পর্ক নিবিড় ছিল ৷' শোকপ্রকাশ করে টুইট করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল । লিখেছেন, 'দিল্লির জন্য অপূরণীয় ক্ষতি ৷ তাঁর অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে ৷ তাঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই ৷ বিদেহী আত্মার শান্তি কামনা করছি ৷'

দেখুন ভিডিয়ো
Last Updated : Jul 20, 2019, 7:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details