পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

এই প্রথমবার , লাদাখে নিয়ন্ত্রণরেখায় মহিলা চিকিৎসক পাঠাল ITBP

এর আগে কেবল পুরুষ চিকিৎসকদেরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) নিকটবর্তী স্থানে পাঠানো হত । লেহ-র ITBP শীর্ষ কর্মকর্তাদের মতে , মহিলা অফিসাররা এখন অন্যান্য প্যারা-মেডিক্সের সঙ্গে সৈন্যদের যত্ন নেবেন ৷ এই মহিলা চিকিৎসকদের সেনাবাহিনীর চিকিৎসার প্রয়োজনীয়তা তদারকি করার দায়িত্ব দেওয়া হয়েছে ।

By

Published : Sep 9, 2020, 7:38 PM IST

ITBP
ITBP

দিল্লি , 8 সেপ্টেম্বর : এই প্রথম ৷ লাদাখে অপারেটিং এলাকায় মহিলা চিকিৎসক পাঠাল ইন্দো-টিবেটিয়ান সীমান্ত পুলিশ (ITBP) ৷ লেহ থেকে সেনা পাঠানো থেকে শুরু করে তাদের যত্ন নেওয়া মহিলা চিকিৎসকদের সবধরনের দায়িত্ব দিয়েছে ITBP ৷ সীমান্তে উত্তেজনাকর পরিস্থিতি বিবেচনা করে, ITBP তার স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOP) পরিবর্তন করেছে, যেখানে আগে কোনও মহিলা অফিসারকে এই ধরনের জায়গায় মোতায়েন করার বিধান ছিল না ।

কয়েক সপ্তাহ আগে বিভাগটি মহিলা চিকিৎসক এবং অন্যান্য কর্মীদের পাঠিয়েছে । কর্মকর্তারা দাবি করেছেন যে , এর আগে কেবল পুরুষ চিকিৎসকদেরই প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (LAC) নিকটবর্তী স্থানে পাঠানো হত । লেহ-র ITBP শীর্ষ কর্মকর্তাদের মতে , মহিলা অফিসাররা এখন অন্যান্য প্যারা-মেডিক্সের সঙ্গে সৈন্যদের যত্ন নেবেন ৷ এই মহিলা চিকিৎসকদের সেনাবাহিনীর চিকিৎসার প্রয়োজনীয়তা তদারকি করার দায়িত্ব দেওয়া হয়েছে । শুধু তাই নয়, যে কোনও পরিস্থিতি মোকাবিলায় ফার্মাসিস্ট এবং নার্সিং সহায়কদের প্রচুর সংখ্যায় মোতায়েন করা হয়েছে এবং প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত সরবরাহ নিয়মিত প্রেরণ করা হচ্ছে।

লাদাখ

লেহ-তে দেশের বিভিন্ন অঞ্চল থেকে সেনা পৌঁছাচ্ছে , তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে এবং ফিটনেস শংসাপত্র নিতে হবে । এখানেও একজন মহিলা অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে । চিকিৎসক কাত্যায়নী শর্মা মেডিকেল বেসের নেতৃত্ব দিচ্ছেন এবং নির্দিষ্ট অঞ্চলগুলিতে কেবল উপযুক্ত সেনা পাঠানোর দায়িত্ব পালন করছেন । তিনি চূড়ান্ত ছাড়পত্র দেওয়ার আগে প্রতিটি দলকে তিন ধাপ পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হবে ৷

চিন ছাড়াও লেহ-র জন্য কোরোনা পরিস্থিতি একটা চ্যালেঞ্জের মতো ৷ ITBP লেহ-তে একটি ঘাঁটি তৈরি করেছে , যেখানে সেনাদের নির্ধারিত দিনের জন্য রাখা হচ্ছে । সেনাদের চার ধরনের শারীরিক পরীক্ষা করাতে হচ্ছে ৷ সেনাদের আনার পর তাঁরা COVID-19-এ সংক্রামিত হয়েছে কি না , তা নিশ্চিত করার জন্য তাদের নির্দিষ্ট সময়ের জন্য কোয়ারানটিনে থাকতে হচ্ছে । নির্দিষ্ট জায়গায় পাঠানোর আগে সেনাদের তাপমাত্রা পরীক্ষা , রক্ত ​​পরীক্ষা করাতে হচ্ছে ৷

ABOUT THE AUTHOR

...view details