পশ্চিমবঙ্গ

west bengal

পাকিস্তান থেকে দেশে ফিরলেন হাই কমিশনের 5 সদস্য

By

Published : Jun 22, 2020, 9:46 PM IST

পাকিস্তানে সম্প্রতি আটক ও পরে মুক্ত দুই আধিকারিক সহ মোট পাঁচ জন আধিকারিক আজ আটারি- ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে ফিরলেন। সীমান্তে তাদের থার্মাল স্ক্রীনিং এবং প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষার পরে দিল্লি যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়।

Wagah border indian high commission official
Wagah border indian high commission official

আটারি, 22জুন : পাকিস্তানে ভারতীয় হাই কমিশনের 5 আধিকারিক আজ দেশে ফিরলেন । এর মধ্যে দুইজন, যাদের সম্প্রতি হিট এন্ড রান কেসে আটক করা হয়েছিল, তাঁরাও আজ আটারি- ওয়াঘা সীমান্ত দিয়ে ভারতে ফেরেন ৷

এক আধিকারিক জানান, পাঁচজনের যে সদস্য দল ভারতে ফিরেছেন, এদের মধ্যে রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন মানু মৃধা, দ্বিতীয় সেক্রেটারি এস শিবকুমার। দলের বাকি সদস্যরা হলেন পঙ্কজ, সেলভাদাস পল এবং দ্বিমু ব্রম্মা।

ওই পাঁচ আধিকারিক গাড়িতে করে ওয়াঘা চেকপোস্ট অতিক্রম করে দেশে ফেরেন। চেক পোস্টে তাঁদের থার্মাল স্ক্রিনিং এবং প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করা হয়। এরপর তাঁরা দিল্লির উদ্দেশে রওনা দেন।

ভারত ফেরত হাই কমিশনের দুই সদস্য দ্বিমু ও সেলভাদাসকে গত 15 জুন পাকিস্তানে হিট এন্ড রান কেসে আটক করা হয় এবং পরে ছেড়ে দেওয়া হয়। ওই দুই অফিসার একটি মিশনে ইসলামাবাদে ছিলেন। এই ঘটনায় ভারতের তরফ থেকে পাকিস্তান হাই কমিশনের আধিকারিকের বিরুদ্ধে ভারতীয় প্রতিনিধিদের অপহরণ ও নির্যাতনের অভিযোগে সমন জারি করা হয় ।

নয়াদিল্লিতে দুই পাকিস্তানি আধিকারিক ও তাদের গাড়িচালককে গুপ্তচরবৃত্তি এবং ভারতের উচ্চ পর্যায়ের সুরক্ষা ব্যবস্থা সম্পর্কে তথ্য আদায়ের চেষ্টায় প্রথমে আটক ও পরে ভারত থেকে বিতাড়িত করার ঘটনার পরই পাকিস্তানে ভারতীয় আধিকারিকদের অপহরণ করা হয়। ভারতীয় দূতাবাসের তরফ থেকে চাপ সৃষ্টি করা হলে পাকিস্তান পুলিশের তরফে জানানো হয়, ওই দুই আধিকারিককে হিট অ্যান্ড রান কেসে আটক করা হয়েছে।

ABOUT THE AUTHOR

...view details