পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 17, 2020, 4:24 PM IST

Updated : Aug 17, 2020, 4:36 PM IST

ETV Bharat / bharat

বিদ্বেষমূলক বক্তব্য ইশুতে কী বলল ফেসবুক ?

ফেসবুকের এক এগজ়িকিউটিভ জানিয়েছিলেন, BJP কর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করলে ভারতে কম্পানির ব্যবসায় ক্ষতি হতে পারে। BJP-র প্রতি ফেসবুকের বৃহত্তর পক্ষপাতিত্ব রয়েছে বলে দাবি করে অ্যামেরিকার প্রতিবেদন ।

facebook
facebook

দিল্লি, 17 অগাস্ট : বিদ্বেষমূলক বক্তব্য নিয়ে নতুন নিয়ম জারি ফেসবুকের । এক্ষেত্রে কারও দলীয় অবস্থান বা দলীয় অনুমোদন দেখা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে সংস্থার তরফে। সম্প্রতি একটি অ্যামেরিকান সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়, ভারতে শাসকদল BJP-র নেতা-কর্মীদের আপত্তিকর বা বিদ্বেষমূলক মন্তব্য উপেক্ষা করেছে ফেসবুক । যা নিয়ে বিতর্কের ঝড় ওঠে । এনিয়ে ফেসবুকের এক মুখপাত্র জানান, হিংসা উস্কে দেয় এমন কোনও বক্তব্য বা উপাদান নিষিদ্ধ করা আছে । আমরা কারও রাজনৈতিক অবস্থান বা দলীয় অনুমোদন বিবেচনা না করে বিশ্বব্যাপী এই নীতিগুলি প্রয়োগ করি । যদিও এবিষয়ে আরও অনেক কিছু করার রয়েছে । তবে এই নীতি দ্রুত কার্যকর করা এবং এর নির্ভুল পরিচালনার বিষয়ে নজর দেওয়া হয়েছে ।”

“ফেসবুক হেট-স্পিচ রুলস কোলাইড উইথ ইন্ডিয়ান পলিটিক্স - কম্পানি একজ়িকউটিভ অপোজ়ড মুভ টু ব্যান কন্ট্রোভারশিয়াল পলিটিশিয়ান” শীর্ষক প্রতিবেদনে ‘দ্য ওয়াল স্ট্রিট জার্নাল’ জানায়, BJP নেতা-কর্মীদের বিদ্বেষমূলক বক্তব্য এবং আপত্তিকর মন্তব্যকে অন্যভাবে দেখে ফেসবুক । জার্নাল আরও দাবি করে, এই সোশাল মিডিয়া জায়ান্টের এক এগজ়িকিউটিভ জানিয়েছিলেন, এবিষয়ে BJP কর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করলে ভারতে কম্পানির ব্যবসায় ক্ষতি হতে পারে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, BJP-র প্রতি ফেসবুকের বৃহত্তর পক্ষপাতিত্ব রয়েছে ।

এই প্রতিবেদনটি উল্লেখ করে গতকাল কংগ্রেস নেতা রাহুল গান্ধি ভোটারদের প্রভাবিত করতে ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ ব্যবহার করে "ভুয়ো খবর" ছড়ানোর অভিযোগ করেছেন BJP এবং RSS-এর বিরুদ্ধে । কেমব্রিজ় অ্যানালিটিকা ইশু সম্পর্কে কংগ্রেসকে স্মরণ করিয়ে দিয়ে এর পালটা আক্রমণ করেন কেন্দ্রীয়মন্ত্রী রবিশংকর প্রসাদ । তথ্যপ্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্ট্যান্ডিং কমিটির প্রধান কংগ্রেস সাংসদ শশী থারুর বলেন, প্যানেল ফেসবুকের কাছ থেকে এই বিষয়ে জানতে চায় ।

এর আগে 2016 সালে অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচিত করতে লাখ লাখ ফেসবুক ব্যবহারকারীর ডেটা অ্যাক্সেসের অভিযোগ ওঠে কেমব্রিজ় অ্যানালিটিকার বিরুদ্ধে। যার সঙ্গে ভারতের নির্বাচনের যোগ থাকতে পারে বলেও অভিযোগ ওঠে।

কেমব্রিজ় অ্যানালিটিকার ওয়েবসাইটে বলা হয়, সংস্থাটি 2010 সালে বিহার নির্বাচনের সময় ভারতের একটি রাজনৈতিক দলকে তার পরিষেবা দিয়েছিল । কেমব্রিজ় অ্যানালিটিকার ভারতীয় অনুমোদিত সংস্থা ওভলেনো বিজ়নেস ইন্টেলিজেন্সের (OBI) ওয়েবসাইটে BJP, কংগ্রেস এবং নীতিশ কুমারের জনতা দল (ইউনাইটেড)-কে নিজের ক্লায়েন্ট হিসেবে উল্লেখ করেছে । যদিও এই অভিযোগ প্রত্যাখ্যান করে কংগ্রেস ।

Last Updated : Aug 17, 2020, 4:36 PM IST

ABOUT THE AUTHOR

...view details