পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

20 বছর পর অতি শক্তিশালী ঘূর্ণিঝড়, ফণী আতঙ্ক ওড়িশায়

1999 সালে সুপার সাইক্লোনের তাণ্ডব দেখেছিল ওড়িশা । মৃত্যু হয়েছিল কমপক্ষে 10 হাজার মানুষের । 270-300 কিলোমিটার বেগের সেই ঝড় আজও ভুলতে পারেনি ওড়িশাবাসী । এরপর একাধিক ঝড় বয়ে গেছে ওই রাজ্যের উপর দিয়ে । হালের তিতলিও সেরকম প্রভাব ফেলতে পারেনি । সদা প্রস্তুত থেকে পরিস্থিতি মোকাবিলা করেছে রাজ্য প্রশাসন । কিন্তু, ফণীর দাপট থেকে ওড়িশা উপকূলবর্তী এলাকা কতটা রক্ষা পাবে তা নিয়ে প্রশ্ন সব মহলেই ।

By

Published : May 3, 2019, 6:30 AM IST

Updated : May 3, 2019, 6:52 AM IST

উঠল ঝড়

ভুবনেশ্বর, 3 মে : ফণী আতঙ্কে ভুগছে ওড়িশা । আবহাওয়াবিদরা জানাচ্ছেন, গত 20 বছরে এত অতি প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় হয়নি । ওড়িশা উপকূলে 225 কিলোমিটার বেগে আছড়ে পড়বে ফণী । ধ্বংস হতে পারে একের পর এক গ্রাম ।

ফণী সংক্রান্ত আরও খবর : রাতবিরেতে নির্দেশ, "হোটেল ছেড়ে বাড়ি যান" ! ফাঁপরে দিঘার পর্যটকরা

1999 সালে সুপার সাইক্লোনের তাণ্ডব দেখেছিল ওড়িশা । মৃত্যু হয়েছিল কমপক্ষে 10 হাজার মানুষের । 270-300 কিলোমিটার বেগের সেই ঝড় আজও ভুলতে পারেনি ওড়িশাবাসী । এরপর একাধিক ঝড় বয়ে গেছে ওই রাজ্যের উপর দিয়ে । হালের তিতলিও সেরকম প্রভাব ফেলতে পারেনি । সদা প্রস্তুত থেকে পরিস্থিতি মোকাবিলা করেছে রাজ্য প্রশাসন । কিন্তু, ফণীর দাপট থেকে ওড়িশা উপকূলবর্তী এলাকা কতটা রক্ষা পাবে তা নিয়ে প্রশ্ন সব মহলেই ।

তৈরি NDRF টিম

আবহাওয়া অফিস প্রথমে জানিয়েছিল, আজ দুপুর 3টের দিকে আছড়ে পড়তে পারে ফণী । কিন্তু, সব পূর্বাভাস বদলে তীব্রগতিতে ছুটে আসছে সে । মৌসম ভবনের নয়া পূর্বাভাস, আজ সকাল 8টা থেকে 10টার মধ্যে পুরি সংলগ্ন গোপালপুরে আঘাত হানবে ফণী । গতিবেগ থাকবে ঘণ্টায় 225 কিলোমিটার । উপকূলে আছড়ে পড়ার চার থেকে ছ'ঘণ্টা পরও অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপেই ধ্বংসলীলা চালাবে । ধীরে ধীরে তীব্রতা কমতে কমতে চলে যাবে পশ্চিমবঙ্গ অভিমুখে । পরে বাংলাদেশের দিকে যাওয়ার সম্ভাবনাও রয়েছে ।

ফণী মোকাবিলায় তৈরি হচ্ছে ওড়িশা, পশ্চিমবঙ্গ । বাংলাদেশও পিছিয়ে নেই । তবে, ওড়িশায় ক্ষয়ক্ষতির সম্ভাবনা সবথেকে বেশি । কারণ, পশ্চিমবঙ্গে ফণী যখন প্রবেশ করবে তখন তার গতিবেগ অনেক কমে যাবে । তা সত্ত্বেও সুন্দরবন এলাকার মানুষকে আগেভাগে সতর্ক করে দেওয়া হয়েছে । সদাসতর্ক রয়েছে নবান্নও । স্বাস্থ্য দপ্তরের তরফেও হাসপাতালে বেড রিজ়ার্ভ করে রাখা হয়েছে । এদিকে, জেলা প্রশাসনও ঝাঁপিয়ে পড়েছে । শুরু হয়েছে উপকূলবর্তী এলাকা থেকে মানুষ সরিয়ে নিয়ে যাওয়ার কাজ । জরুরি ভিত্তিতে আজ রাত থেকে বন্ধ করে দেওয়া হচ্ছে বিমানবন্দর ।

ফণী সংক্রান্ত আরও খবর : ফণীর সতর্কতায় বন্ধ থাকছে কলকাতা বিমানবন্দর, পৌরনিগমে কন্ট্রোল রুম

আবহাওয়া অফিস মনে করছে, ফণীর জেরে ক্ষতিগ্রস্ত হতে পারে চাষের জমি, কুঁড়ে ঘড়, মাটির বাড়ি, রাস্তা । বিদ্যুতের পোলও একাধিক জায়গায় উপড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হতে পারে । রেল পরিষেবা আগেভাগেই বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে নিষেধ করে দেওয়া হয়েছে । বিপদকালীন পরিস্থিতিতে পারাদ্বীপ, গোপালপুর, ধামরা বন্দর বন্ধ করে দেওয়া হয়েছে । বৃহস্পতিবার মধ্যরাত থেকে 24 ঘণ্টার জন্য ওড়িশায় বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে ।

ফণীর ভয়ঙ্কর রূপ জানার পরই ওড়িশার 11টি জেলা থেকে আদর্শ আচরণ বিধি তুলে নিয়েছে নির্বাচন কমিশন । EVM-গুলোও নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ স্থানে ।

মানুষকে সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে

রাজ্য প্রশাসন সূত্রে খবর, নিচু এলাকা থেকে ইতিমধ্যে 8 লাখ মানুষকে সরানো হয়েছে । তাদের শেল্টারে পাঠানোর ব্যবস্থা করেছে প্রশাসন । ফণীর পর বন্যা পরিস্থিতি তৈরি হওয়া নিয়েও চিন্তায় প্রশাসন । চিন্তার কারণ ভামসাদর ও নাগাভালি নদী । এই দুই নদী কমপক্ষে 117টি গ্রামের উপর দিয়ে গেছে । জলধারণ ক্ষমতা 1 লাখ কিউসেক । সেই ক্ষমতা ছাপিয়ে গেলে বেশিরভাগ গ্রামই ভেসে যেতে পারে ।

ওড়িশা প্রশাসনের প্রাথমিক লক্ষ্য কম প্রাণহানি ও ক্ষয়ক্ষতি আটকানো । মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক দফায় দফায় বৈঠক করেছেন জেলা প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে । বিপর্যয়ের পরও টেলিকমিউনিকেশন সিস্টেম যাতে চালু থাকে তার জন্য টেলিকম অপারেটরদের সঙ্গে কথা বলেছেন । ত্রাণ, উদ্ধার ও পুনর্বাসনের কাছে লাগানো হয়েছে আমলা ও শীর্ষ পুলিশ কর্তাদেরও ।

তৈরি রাখা হয়েছে দমকল বাহিনীকে

সরকারের তরফে 4852 সাইক্লোন ও বন্যা শেল্টার তৈরি করা হয়েছে । যেখানে খাবার ও ওষুধ সামগ্রী দেওয়া হচ্ছে । গর্ভবতী মহিলাদের ইতিমধ্যে স্বাস্থ্যকেন্দ্রে পাঠানো হয়েছে । স্বাস্থ্য দপ্তরের তরফে 302টি র‌্যাপিড রেসপন্স টিম তৈরি রাখা হয়েছে । যারা ক্ষতিগ্রস্তদের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করবে ।

ফণী সংক্রান্ত আরও খবর : ফণী : রিজ়ার্ভ হাসপাতালের বেড, হাই অ্যালার্ট স্বাস্থ্য দপ্তরের

সাইক্লোন উপকূলবর্তী এলাকা পার করলেই দ্রুত ত্রাণের কাজে লেগে পড়ার জন্য তিনটি নৌ জাহাজ - শায়াদ্রি, রণবীর ও কাদমাতকে তৈরি রাখা হয়েছে । গতকাল সন্ধ্যায় বিশাখাপটনম থেকে এসেছে অতিরিক্ত ত্রাণ সামগ্রী, মেডিকেল টিম ও ডুবুরি । এয়ারক্রাফ্ট ও হেলিকপ্টার স্ট্যান্ড বাই হিসেবে রাখা হয়েছে । বিপর্যস্ত এলাকায় সেগুলি ব্যবহার করা হবে । উদ্ধারকাজ ও বন্যা পরিস্থিতি মোকাবিলায় 300-র বেশি নৌকাও তৈরি রাখা হয়েছে ।

সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের

ঝড়ের মধ্যে যাতে কেউ বাড়ির বাইরে না বেরোন তার জন্য রাজ্যবাসীর কাছে আবেদন করা হয়েছে । বন্ধ রাখা হচ্ছে, স্কুল, কলেজ, দোকানপাট, অফিস । ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পটনায়েক বলেছেন, "সাইক্লোন পরবর্তী পরিস্থিতি রুখতে রাজ্য প্রশাসন তৎপর । আমাদের কাছে প্রত্যেকের জীবন গুরুত্বপূর্ণ ।"

ফণী সংক্রান্ত আরও খবর : আয়লার আতঙ্ক ফেরাচ্ছে ফণী

পরিস্থিতির দিকে নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও । গতকাল তিনি স্বরাষ্ট্রমন্ত্রক ও শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন । পরিস্থিতি বিবেচনা করে ওড়িশায় ইতিমধ্যে কয়েকশো কোটি টাকা পাঠিয়েছে কেন্দ্র । টাকা পাঠানো হয়েছে বাংলাতেও ।

Last Updated : May 3, 2019, 6:52 AM IST

ABOUT THE AUTHOR

...view details