পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

স্বাস্থ্যকর্মীর প্রতি দায়বদ্ধতায় এপিডেমিক ডিজ়িজ়েস (সংশোধনী ) অর্ডিন্যান্স : প্রধানমন্ত্রী

এপিডেমিক ডিজ়িজ়েস (সংশোধনী )অর্ডিন্যান্স 2020 নিয়ে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । বললেন চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের নিরাপত্তাকে সুনিশ্চিত করাই উদ্দেশ্য। এবিষয়ে কোনওরকম আপোষ নয় ।

By

Published : Apr 22, 2020, 8:01 PM IST

ছবি
ছবি

দিল্লি, 22 এপ্রিল : স্বাস্থ্যকর্মীদের উপর আক্রমণের বিরুদ্ধে কড়া পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের । 120 বছর পুরোনো এপিডেমিক অ্যাক্টে সংশোধনী এনে এধরনের অপরাধের জন্য সুনির্দিষ্ট শাস্তি প্রণয়ন করা হচ্ছে । এবার এই এপিডেমিক ডিজ়িজ়েস (সংশোধনী )অর্ডিন্যান্স 2020 প্রসঙ্গে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । টুইটে প্রধানমন্ত্রীর বার্তা, এই সংশোধনী অর্ডিন্যান্স স্বাস্থ্যকর্মীর প্রতি আমাদের দায়বদ্ধতাকে প্রতিফলিত করে ।

টুইটে প্রধানমন্ত্রী বলেন, " এপিডেমিক ডিজ়িজ়েস (সংশোধনী )অর্ডিন্যান্স 2020 দেশের প্রত্যেক স্বাস্থ্যকর্মীর প্রতি আমাদের দায়বদ্ধতাকে প্রতিফলিত করে । যাঁরা কোরোনা যুদ্ধে সামনের সারিতে দাঁড়িয়ে নিরন্তর সাহসিকতার সঙ্গে লড়াই করে চলেছেন । এর মাধ্যমে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনের নিরাপত্তাকে সুনিশ্চিত করা যাবে । এবিষয়ে কোনওরকম আপস করা হবে না ।"

বেশ কয়েকদিন ধরেই দেশের নানা প্রান্ত থেকে অভিযোগ আসছিল । কখনও কাউকে কোয়ারান্টাইনে পাঠাতে গিয়ে আক্রান্ত হয়েছেন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকরা । কোথাও বা হাসপাতালে হেনস্থার শিকার হয়েছেন । এবার এই অপরাধ রুখতেই শাস্তি প্রণয়ন করা হচ্ছে । কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে, যদি কেউ চিকিৎসক বা স্বাস্থ্যকর্মী উপর আক্রমণ করেন, তাহলে তা জামিন অযোগ্য অপরাধ বলে গণ্য হবে । এক্ষেত্রে ছ'মাস থেকে সাত বছর পর্যন্ত জেল হতে পারে । পাশাপাশি পঞ্চাশ হাজার থেকে দু'লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হতে পারে । অপরাধ যদি গুরুতর হয়, তাহলে পাঁচ লাখ পর্যন্ত জরিমানা হতে পারে।

ABOUT THE AUTHOR

...view details