পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 22, 2020, 9:20 AM IST

ETV Bharat / bharat

প্রধানমন্ত্রী আবেগতাড়িত কথা বলে দেশবাসীকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন : কমল হাসান

চিন-ভারত সীমান্ত দ্বন্দ্ব নিয়ে কেন্দ্রকে আক্রমণ করলেন কমল হাসান । তিনি বলেন, "আবেগতাড়িত বক্তৃতার মাধ্যমে মানুষকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে । আমি প্রধানমন্ত্রী এবং তাঁর অনুগামীদের এই কাজ না করার জন্য অনুরোধ করব । ”

kamal
kamal

দিল্লি, 22 জুন : লাদাখে চিন-ভারত সেনা সংঘর্ষে 20 জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছেন । এনিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আবেগতাড়িত কথা বলে দেশবাসীকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন বলে অভিযোগ করলেন অভিনেতা-রাজনীতিক কমল হাসান।

নরেন্দ্র মোদির সর্বদলীয় বৈঠকে বলেছিলেন, কেউ ভারতের সীমানায় প্রবেশ করেনি । কেউ আমাদের অঞ্চল দখল করেনি । তাঁর এই মন্তব্যের পর সমালোচনার ঝড় ওঠে রাজনৈতিক মহলে । একের পর এক অভিযোগের তির ছোড়েন বিরোধীরা । যদিও পরবর্তীতে প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে বলা হয়, প্রধানমন্ত্রীর কথার সেই অর্থ ছিল না । গতকাল কমল হাসানও মূলত সেই কথার প্রসঙ্গ টেনে কেন্দ্রকে আক্রমণ করেন । যাঁরা প্রধানমন্ত্রীকে প্রশ্ন করেছিলেন তাঁদের ভুল ব্যাখ্যা করা হয়েছিল বলে অভিযোগ করেন তিনি ।

কমল হাসান বলেন, “আবেগতাড়িত বক্তৃতার মাধ্যমে মানুষকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে । তার জন্য মিথ্যা কথা বলা হচ্ছে । আমি প্রধানমন্ত্রী এবং তাঁর অনুগামীদের এই কাজ না করার অনুরোধ করব । ”

প্রশ্ন করা গণতান্ত্রিক অধিকার । প্রশ্ন কখনও রাষ্ট্রদ্রোহী হতে পারে না । সত্য জানার জন্য প্রশ্ন করা হবে বলে জানান কমল । মূলত সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রীর বক্তব্যের বিরোধিতা করেই এই কথা বলেন তিনি । শুক্রবার বৈঠকের পর বিরোধীরা কেন্দ্রের সমালোচনা করেন । তাঁরা অভিযোগ করেন, প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি নিয়ে স্পষ্টভাবে জানাচ্ছে না কেন্দ্র । প্রধানমন্ত্রীর সীমান্তরেখা নিয়ে মন্তব্যের তীব্র বিরোধিতা করেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি । ভারতীয় সেনাদের কেন হত্যা করা হল, কোথায় তাঁদের মারা হল সেই নিয়ে প্রশ্ন তোলেন রাহুল । কেন্দ্রের তরফে প্রধানমন্ত্রীর বক্তব্যের সমর্থনে তথ্য প্রকাশ করা হয় । কেন্দ্রের তরফে জানানো হয়, জওয়ানরা আমাদের সীমান্ত রক্ষা করছিল ।

এই পরিপ্রেক্ষিতে দেশকে তথ্য দিয়ে অবগত রাখা সরকারের দায়িত্ব বলে উল্লেখ করেন কমল হাসান ।

ABOUT THE AUTHOR

...view details