পশ্চিমবঙ্গ

west bengal

বিক্রম নিয়ে ভুয়ো খবর, অবস্থান স্পষ্ট করল ISRO

গতকাল বিভিন্ন সংবাদমাধ্যম ISRO-র এক বিজ্ঞানীকে উদ্ধৃত করে জানায়, চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়লেও অক্ষত রয়েছে ল্যান্ডার বিক্রম । এবার এই বিষয়ে টুইট করে অবস্থান স্পষ্ট করল ISRO ।

By

Published : Sep 10, 2019, 1:00 PM IST

Published : Sep 10, 2019, 1:00 PM IST

বিক্রম নিয়ে ভুয়ো খবর, অবস্থান স্পষ্ট করল ISRO

বেঙ্গালুরু, 10 সেপ্টেম্বর : শনিবারের হতাশার পর রবিবার ল্যান্ডার বিক্রমকে নিয়ে ISRO চেয়ারম্যান কে সিভানের বক্তব্যে স্বস্তি ফিরেছিল । সংবাদ সংস্থা ANI-কে সিভান বলেছিলেন, "আমরা চাঁদের মাটিতে বিক্রমের অবস্থান শনাক্ত করতে পেরেছি । অর্বিটার বিক্রমের (থার্মাল ইমেজ) ছবি তুলেছে ।" এরপর গতকাল বিভিন্ন সংবাদমাধ্যম ISRO-র এক বিজ্ঞানীকে উদ্ধৃত করে জানায়, চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়লেও অক্ষত রয়েছে ল্যান্ডার বিক্রম । নির্ধারিত অবতরণস্থানের কাছেই আছড়ে পড়েছে বিক্রম । তবে তা ভাঙেনি । অবশ্য বিক্রম সোজা হয়ে দাঁড়িয়ে নেই । এরপর কে সিভানের নামে বিভিন্ন টুইটার অ্যাকাউন্ট থেকেও বিক্রম সংক্রান্ত বিভিন্ন খবর ছড়িয়ে পড়ে সোশাল মিডিয়াতে । এবার এই বিষয়ে টুইট করে অবস্থান স্পষ্ট করল ISRO ।

গতকাল এক টুইটে ISRO জানায়, ISRO প্রধান কে সিভানের কোনও অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট নেই । ISRO টুইটে লেখে, "আমরা লক্ষ্য করেছি যে, কে সিভানের নামে বিভিন্ন সোশাল মিডিয়া অ্যাকাউন্ট খোলা হয়েছে এবং তা থেকে বিভান্ন বিষয়ে টুইট করা হচ্ছে । আমরা স্পষ্ট করতে চাই যে সোশাল মিডিয়ায় ISRO প্রধানের কোনও অ্যাকাউন্ট নেই ।"

এরপর আজ বিক্রমের বিষয়ে বিষয়েও টুইট করে ISRO । তারা লেখে, "চন্দ্রযান-2 অর্বিটারের সাহায্যে ল্যান্ডার বিক্রমের অবস্থান শনাক্ত করা সম্ভব হয়েছে । তবে এখনও পর্যন্ত যোগাযোগ স্থাপন করা সম্ভব হয়নি । আমাদের তরফে ল্যান্ডার বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের সবরকম চেষ্টা চালানো হচ্ছে ।"

এদিকে ISRO-র এক বিজ্ঞানী আজ বলেন, "বিক্রমের সব যন্ত্রাংশ যদি অক্ষত থাকে, তবেই যোগাযোগ স্থাপন সম্ভব হবে । যদি অবতরণ সফল হয়ে থাকে এবং বিক্রমের সব যন্ত্রাংশ সঠিক ভাবে কাজ করে তবেই আমরা সংযোগ স্থাপন করতে পারব । এই মুহূর্তে অবশ্য কোনও বিষয়ই স্পষ্ট নয় ।"

উল্লেখ্য, 7 সেপ্টেম্বর রাত 1টা 30 থেকে 2টোর মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল বিক্রমের । সবকিছু ঠিকঠাকই ছিল । কিন্তু, চন্দ্রপৃষ্ঠের 2.1 কিলোমিটার দূরে বিক্রমের সঙ্গে সংযোগ ছিন্ন হয়ে যায় ।

ABOUT THE AUTHOR

...view details