পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

অর্থনীতির উন্নয়ন ও শিশুশ্রম পাশাপাশি চলতে পারে না : কৈলাস সত্যার্থী

"অর্থনীতির উন্নয়ন ও শিশুশ্রম একই সঙ্গে চলতে পারে না।" তাই আজ বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবসে টুইট করে সমস্ত ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠানগুলিতে শিশু শ্রম বন্ধ করার আবেদন জানালেন নোবেলজয়ী কৈলাস সত্যার্থী।

By

Published : Jun 12, 2020, 9:24 PM IST

কৈলাস সত্যার্থী
অর্থনীতির উন্নয়ন ও শিশুশ্রম পাশাপাশি চলতে পারে না : কৈলাস সত্যার্থী

দিল্লি, 12 জুন: বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস উপলক্ষে প্রত্যেক ব্যবসায়ী ও শিল্প সংস্থাগুলির কাছে শিশু শ্রম বন্ধ করার আবেদন জানালেন নোবেলজয়ী কৈলাস সত্যার্থী। তিনি বলেন, “অর্থনীতির উন্নয়ন ও শিশু শ্রম পাশাপাশি চলতে পারে না। শিশুশ্রম বন্ধ করলে যেমন দেশের অর্থনীতির উন্নয়ন হবে, তেমনই দেশের প্রাপ্ত বয়স্করা কাজ পাবেন। পাশাপাশি যেসব আন্তর্জাতিক সংস্থাগুলি শ্রমিকের অধিকারের কথা ভাবে তারা এদেশে ব্যবসা করতে আগ্রহি হবে।”

আজ কৈলাস সত্যার্থী ব্যবসায়ী ও শিল্প প্রতিষ্ঠানগুলির কাছে আবেদন করেন, তারা যাতে শিশুশ্রম রুখতে তাদের নৈতিক দায়িত্ব পালন করে। তিনি বলেন, “আমি দেশে শিশুশ্রম রুখতে শিল্পপতিদের এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি। চলো আমরা 2025-র মধ্যে দেশকে শিশু শ্রম থেকে মুক্ত করি এবং শিশুদের জন্য একটা নিরাপদ ভারত গড়ে তুলি। ”

শিশু শ্রমের বিরুদ্ধে যে কোনও রূপে বিশ্বব্যাপী আন্দোলনকে উৎসাহিত করতে প্রতিবছর 12 জুন বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস পালন করা হয়। তাই এই দিনে নোবেলজয়ী কৈলাস সত্যার্থী শিল্পপতি ও ব্যবসায়ীদের কাছে শিশুশ্রমের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানান। তিনি বলেন, “যদি আমরা শিশু শ্রম বন্ধ করি, তাহলে দেশের প্রাপ্ত বয়স্কদের জন্য কাজের সুযোগ বাড়বে। এতে দেশের অর্থনীতির উন্নয়ন হবে। ”

ABOUT THE AUTHOR

...view details