পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 23, 2019, 1:49 PM IST

ETV Bharat / bharat

অ্যাপে জনগণনা, এক কার্ডে থাকবে আধার-PAN-অ্যাকাউন্ট নম্বর !

2021 সালের জনগণনাতে মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে বলে জানালেন কেন্দ্রীয় স্বররাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । পাশাপাশি, স্বরাষ্ট্রমন্ত্রী প্রত্যেক নাগরিকের জন্য একটি ID কার্ডের (মাল্টিপারপস) প্রস্তাব দেন যার মধ্যে পাসপোর্ট, আধার ও ভোটার কার্ডের সমস্ত তথ্য অন্তর্ভুক্ত থাকবে । এই প্রকল্পের জন্য 12 হাজার কোটি টাকা ব্যয় করা হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী ।

অ্যাপে জনগণনা, এক কার্ডে থাকবে আধার-PAN-অ্যাকাউন্ট নম্বর !

দিল্লি, 23 সেপ্টেম্বর : 2021 সালের জনগণনাতে মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে বলে জানালেন কেন্দ্রীয় স্বররাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । আজ দিল্লিতে এক অনুষ্ঠানে অমিত শাহ বলেন, "2021 সালের জনগণনাতে একটি মোবাইল অ্যাপ ব্যবহার করা হবে । কাগজে কলমে গণনাকে এবার ডিজিটালে রূপান্তরিত করা হবে ।" এই প্রকল্পের জন্য 12 হাজার কোটি টাকা ব্যয় করা হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী । 2021 সালের জনগণনাতে প্রথমবারের মতো জাতীয় জনসংখ্যা নিবন্ধ প্রস্তুত করা হচ্ছে ।

পাশাপাশি, স্বরাষ্ট্রমন্ত্রী প্রত্যেক নাগরিকের জন্য একটি ID কার্ডের (মাল্টিপারপস) প্রস্তাব দেন যার মধ্যে পাসপোর্ট, আধার ও ভোটার কার্ডের সমস্ত তথ্য অন্তর্ভুক্ত থাকবে । তিনি বলেন, "আমাদের কাছে আধার, পাসপোর্ট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ডের মতো প্রয়োজনীয় জিনিস একটি মাত্র কার্ডে থাকতে পারে । সেটা সম্ভব করতেই এই পরিকল্পনা । এমন একটি ব্যবস্থাও থাকা উচিত, যেখানে কোনও ব্যক্তি মারা গেলে সেই তথ্য যেন স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয় ।"

ভারতের জনগণনার 140 বছরের ইতিহাসে এই প্রথমবার একটি অ্যাপের মাধ্যমে ডেটা সংগ্রহ করার প্রস্তাব দেওয়া হয়েছে । স্বরাষ্ট্রমন্ত্রী জানান, যারা ঘরে ঘরে গিয়ে এতদিন জনগণনা করেছেন, তাঁদের এবার এই কাজের জন্য নিজের নিজের ফোন ব্যবহার করতে উৎসাহিত করা হবে ।

2011 সালে ভারতের সর্বশেষ জনগণনা হয়েছিল । তখন জনসংখ্যা ছিল 121 কোটি । এই বছরের মার্চ মাসে, কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল যে পরবর্তী জনগণনা 2021 সালের 1 মার্চ রেফারেন্সের তারিখ হিসাবে গণ্য করা হবে । তবে জম্মু ও কাশ্মীর, উত্তরাখণ্ড ও হিমাচলপ্রদেশে সেই রেফারেন্স তারিখটি গণ্য করা হবে 2020 সালের 1 অক্টোবর ।

ABOUT THE AUTHOR

...view details