পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কাল থেকে খুলছে দিল্লি মেট্রো, চলছে স্যানিটাইজ়েশনের কাজ

ইতিমধ্যেই রাজীব চক মেট্রো স্টেশন স্যানিটাইজ়িংয়ের কাজ চলছে । বসার চেয়ার থেকে শুরু করে ধাতুর রেলিং বা ব্যারিকেড সবই স্যানিটাইজ় করা চলছে ।

By

Published : Sep 6, 2020, 5:54 PM IST

delhi
দিল্লি

দিল্লি, 6 সেপ্টেম্বর : পাঁচ মাস পর খুলছে দিল্লি মেট্রো । কোরোনা পরিস্থিতিতে যাত্রী সুরক্ষার্থে কোরোনার যাবতীয় নিয়মাবলী মেনে পরিষেবা চালু করা হচ্ছে । আপাতত হলুদ লাইনেই মেট্রো চলবে । 12 তারিখের পর থেকে ধীরে ধীরে অন্যান্য লাইনের মেট্রোও খুলে যাবে ।

কোরোনা সংক্রমণের ভয়ে মার্চের শেষের দিকে বন্ধ হয়েছিল দিল্লি মেট্রো পরিষেবা । আনলক চারে মেট্রো পরিষেবা চালু করা যাবে, এমনই জানিয়েছিল কেন্দ্রীয় সরকার । সেই মতোই আগামীকাল থেকে খুলে যাচ্ছে দিল্লি মেট্রো । যদিও এক্ষেত্রে দিল্লি মেট্রো করপোরেশনের তরফে একাধিক নিয়মাবলী মানার কথা বলা হয়েছে ।

সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য যাত্রী সংখ্যা সীমিত করা হচ্ছে । খোলা হচ্ছে না মেট্রো স্টেশনগুলির সব দরজা । কয়েকটি দরজা দিয়েই যাত্রীরা যাতায়াত করতে পারবে । এছাড়াও প্রত্যেকটি ঢোকা-বেরোনোর দরজায় থাকছে স্যানিটাইজ়েশন টানেল । বসানো হয়েছে থার্মাল স্ক্যানারও ।

ইতিমধ্যেই রাজীব চক মেট্রো স্টেশন স্যানিটাইজ়িংয়ের কাজ চলছে । বসার চেয়ার থেকে শুরু করে ধাতুর রেলিং বা ব্যারিকেড সবই স্যানিটাইজ় করা চলছে । যাতে স্যানিটাইজ়ার বোতলের মাধ্যমে ভাইরাস না ছড়িয়ে পড়ে, তার জন্য সেনসরযুক্ত মেশিন বসানো হয়েছে । টোকেন কাউন্টার থাকবে না । পাওয়া যাবে না কোনও টোকেন । শুধুমাত্র স্মার্টকার্ড যাদের রয়েছে, তারাই পরিষেবা উপভোগ করতে পারবে ।

আজ পরিস্থিতি খতিয়ে দেখতে রাজীব চক মেট্রো স্টেশনে পৌঁছান দিল্লির পরিবহন মন্ত্রী কৈলাস গেহলত । তিনি বলেন, "পাঁচ মাস পর দিল্লির মানুষ আবার মেট্রো পরিষেবা উপভোগ করতে পারবে দেখে আমি খুব খুশি । আমি মানুষজনকে অনুরোধ করব যাতে সামাজিক দূরত্ব মানতে এবং কোরোনার অন্যান্য নিয়মাবলী মানতে কর্তৃপক্ষের সঙ্গে ও সহযাত্রীদের সঙ্গে সহযোগিতা করে । আমি এও অনুরোধ করব, প্রয়োজন না থাকলে অকারণে মেট্রোয় না ওঠায় ভালো ।" শেষে তিনি যুক্ত করেন, দিল্লিতে কোরোনা পরিস্থিতি বর্তমানে নিয়ন্ত্রণে রয়েছে । এ রাজ্যে সুস্থ হয়ে ওঠার সংখ্যা অনেকটাই বেশি ।

যাত্রীরা নিয়ম মানছেন কি না সে বিষয়ে নজর রাখতে CISF কর্মীদের মোতায়েন করা হয়েছে । তাঁদের ফেস শিল্ড পরে থাকতে বলা হয়েছে । এদিকে, দিল্লি মেট্রো করপোরেশন একটি নির্দেশিকায় জানিয়েছে, টার্মিনাল স্টেশনে মেট্রো স্যানিটাইজ় হবে । আবার দিনের শেষে ডিপোয় ফিরলে পুরো মেট্রো স্যানিটাইজ় করা হবে । টার্মিনাল স্টেশনে মেট্রোর দরজা খোলা রাখা থাকবে । যাতে বগিতে বাতাস চলাচল করতে পারে ।

আপাতত দু'ভাগে মেট্রো চলবে । একটা সকাল 7টা থেকে 11 টা । আর আরেকটা ভাগে বিকেল 4টে থেকে রাত 8 টা ।

ABOUT THE AUTHOR

...view details