পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 31, 2019, 1:54 AM IST

ETV Bharat / bharat

নাগা সংগঠনের সঙ্গে আলোচনার মেয়াদ বৃদ্ধি হারাকিরি হতে পারে

ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল যখন কাশ্মীর সফরে ব্যস্ত তখন নাগাদের আলাদা সংবিধান  ও নাগা পতাকা প্রদান কূটনৈতিকভাবে আত্মহত্যার সামিল হবে । কারণ কাশ্মীরে সরকার এই সুবিধা প্রত্যাহার করেছে ।

ফাইল ফোটো

দিল্লি, 31 অক্টোবর : 22 বছর ধরে ভারত সরকার ও নাগালিমের ন্যাশনাল সোশালিস্ট কাউন্সিলের থুইনগালেঙ্গ মুইভা-র নেতৃত্বাধীন নাগা সংগঠনের ফেরার নেতৃত্বের যে আলোচনা চলছে তা ৩১ অক্টোবর সময়সীমার মেয়াদ বাড়ানোয় ক্ষুণ্ণ হতে পারে ।


ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল যখন কাশ্মীর সফরে ব্যস্ত তখন নাগাদের আলাদা সংবিধান ও নাগা পতাকা প্রদান কূটনৈতিকভাবে আত্মহত্যার সামিল হবে । কারণ কাশ্মীরে সরকার এই সুবিধা প্রত্যাহার করেছে । ইতিহাসের যদি পুনরাবৃত্তি হয় তবে বিপদ অবশ্যম্ভাবী । শিলং চুক্তি ১৯৯৫-এর ফলে আন্ডারগ্রাউন্ড নাগা সংগঠন NSCN –এর জন্ম হয়েছিল যারা এই চুক্তির বিরোধিতা করেছিল ।

৩১ অক্টোবর মেয়াদ বাড়ানোর জেরে মনে করা হচ্ছে যে সরকার মুইভাকে বাদ দিয়ে নাগা ন্যাশনাল পলিটিকাল গ্রুপস (NNPGs) ও MSCN(IM)-এর কয়েকজন নেতার সঙ্গে চুক্তি করতে পারে । NNPG একাধিক নাগা গ্রুপের একটি মঞ্চ যেখানে বিভিন্ন NSCN- এর বিভিন্ন পুরানো সংগঠন রয়েছে যারা এই চুক্তির পক্ষে রয়েছে ।


নাগাদের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছিল ১৯১৭ সালে যখন ব্রিটিশ সরকার নাগা যুবকদের প্রথম বিশ্বযুদ্ধর জন্য সেনাবাহিনীতে নিয়েছিল । সেই যুবকদের ফ্রান্সে মূলত নির্মাণকাজে নিয়োগ করা হয়েছিল । যুদ্ধ শেষ হওয়ার পর সেই যুবকরা দেশে ফিরে ১৯১৮ সালে নাগা ক্লাবের প্রতিষ্ঠা করে । ১৯২৯ সালে সেই ক্লাব সাইমন কমিশনকে একটি আবেদনপত্র দেয় । যার বিষয়বস্তু ছিল ব্রিটিশরা ভারত ছেড়ে যখন চলে যাবে তখন যেন নাগাদের স্বায়ত্বশাসন দেওয়া হয় ।


পরবর্তীতে উত্তর-পূর্ব ভারতের একাধিক বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী একটি মঞ্চ গঠন করে একজোট হয় । যে মঞ্চের নাম ইউনাইটেড ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট (UNLFWSEA) । এই সংগঠনে রয়েছে কয়েক হাজার সশস্ত্র যোদ্ধা যারা প্রায় ৬০০০ বর্গ কিমি এলাকায় বিকল্প শাসন ব্যবস্থা চালাচ্ছে । এই পরিস্থিতিতে ৩১ অক্টোবর মেয়াদ বাড়ানো মনে হয় না বুদ্ধিমানের কাজ হবে ।

ABOUT THE AUTHOR

...view details