পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কাশ্মীরে পাকড়াও DSP-র আফজ়ল গুরু যোগ, কে এই পুলিশকর্মী ?

দুই জঙ্গির সঙ্গে কাশ্মীরের কুলগামে গতকাল আটক করা হয় পুলিশ আধিকারিক দভিন্দার সিংকে । জঙ্গিদের সঙ্গে গাড়িতে তাঁকে দেখে হকচকিয়ে যান পুলিশ আধিকারিকরা । কিন্তু কেন ? জেনে নিন ।

By

Published : Jan 13, 2020, 2:05 PM IST

Davinder Singh
দভিন্দার সিং

শ্রীনগর, 13 জানুয়ারি : দক্ষিণ কাশ্মীরের কুলগাম থেকে দুই হিজবুল মুজাহিদিন জঙ্গিসহ আটক করা হয়েছে পুলিশ আধিকারিক দভিন্দার সিংকে । শ্রীনগরের আন্তর্জাতিক বিমানবন্দরের দায়িত্বে ছিলেন তিনি । গতকাল জম্মু- শ্রীনগর জাতীয় সড়কের ওয়ানপো এলাকার একটি চেক পোস্টে তাদের গাড়ি আটকানো হয় । গাড়িটি সোপিয়ান থেকে জম্মুর দিকে যাচ্ছিল । পুলিশ সূত্রে খবর, ওই হিজবুল মুজাহিদিন জঙ্গিদের পাকিস্তানে পালিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল ।

29 অক্টোবর সন্ধ্যায় কাশ্মীরে জঙ্গি হামলায় নিহত হন পাঁচ শ্রমিক ৷ দক্ষিণ কাশ্মীরের কুলগামে জঙ্গিদের গুলিতে তাঁদের মৃত্যু হয় ৷ হামলায় নাম জড়ায় হিজবুল মুজাহিদিনের । এই ঘটনায় অভিযুক্তকেও গতকাল দভিন্দরের সঙ্গে ওই গাড়ি থেকে আটক করা হয় । এই তিন জন ছাড়াও, গাড়িতে থাকা চতুর্থ ব্যক্তি ইরফান শাফি জঙ্গিদের মদত দিত অর্থাৎ তাদের সঙ্গে পরোক্ষভাবে যুক্ত ছিল । দভিন্দরের দাবি, এই দুই জঙ্গিকে তিনি পুলিশের কাছে আত্মসমর্পণ করাতে নিয়ে যাচ্ছিলেন ।

কে এই দভিন্দর ? গতকাল জঙ্গিদের সঙ্গে গাড়িতে তাঁকে দেখে কেন হকচকিয়ে গেলেন পুলিশ আধিকারিকরা ?

শ্রীনগরের আন্তর্জাতিক বিমানবন্দরে DSP পদে কর্মরত ছিলেন দভিন্দর । কিছুদিন আগে কাশ্মীরে আগত বিদেশিপ্রতিনিধি দলের সঙ্গে দেখা যায় তাঁকে । সেই দলের সঙ্গে তাঁর একটি ছবিও পাওয়া যায় । বিমান বন্দরের অ্যান্টি-হাইজ্যাকিং স্কয়্যাডে নিযুক্ত ছিলেন তিনি ।

দভিন্দরের আফজ়ল গুরু যোগ

এর আগেও শিরোনামে এসেছেন দভিন্দর । 2001 সালে সংসদ হামলার আসামী আফজ়ল গুরু তিহার জেলে বসে তাঁর আইনজীবীকে একটি চিঠি লেখেন যাতে তিনি দভিন্দরের নাম উল্লেখ করেছিলেন । গুরু অভিযোগ তোলে, পার্লামেন্ট হামলায় অভিযুক্তদের মধ্যে একজনকে দিল্লিতে আনা ও থাকা-খাওয়ার ব্যবস্থার জন্য দভিন্দর গুরুকে নির্দেশ দিয়েছিলেন ।

কীভাবে গতকাল ধরা পড়লেন দভিন্দর ?

দক্ষিণ কাশ্মীরের একজন পুলিশ কর্মীর কাছে খবর ছিল গতকাল কুখ্যাত কয়েকজন জঙ্গি একটি গাড়িতে ওয়ানপো এলাকা দিয়ে যাবে । সেইমতোই গতকাল ওয়ানপো চেকপোস্টে পুলিশ মোতায়েন করে তল্লাশি শুরু হয় । তবে, জঙ্গিদের সঙ্গে ওই গাড়িতে পুলিশ কর্মী থাকার কোনও খবর তাঁদের কাছে ছিল না ।

পুলিশ সূত্রে জানা যায় যে, দক্ষিণ কাশ্মীরের DIG অতুল গোয়েল গতকাল নিরাপত্তারক্ষীদের সঙ্গে নিজে ওই চেক পোস্টে উপস্থিত ছিলেন । তিনি নিজেই তল্লাশি চালাচ্ছিলেন । প্রথমে দভিন্দরদের গাড়িটি দ্রুত গতিতে চেকপোস্ট পেরিয়ে যাচ্ছিল । অতুল গোয়েল নিজে তদারকি করায় গাড়িটি দাঁড়ায় । এই পুলিশ কর্মীর কথা, গতকাল যে গতিতে গাড়িটি যাচ্ছিল, তাতে কোনওমতে এটি যদি জওহর টানেল হয়ে বানিহাল পেরিয়ে যেত তাহলে কোনওভাবেই আর এদের পাকরাও করা যেত না ।

জঙ্গিদের সঙ্গে দভিন্দরকে দেখে প্রথমেই অতুল গোয়েল তাঁকে বেশ কয়েকবার চড় মারেন । তারপর আটক করেন ।

দভিন্দরকে নিয়ে পুলিশের পর্যবেক্ষণ

পুলিশের প্রাথমিক অনুমান, দভিন্দর সিং জঙ্গিদের মধ্যে সেতুর কাজ করতেন । গতকালের ঘটনায় তাঁদের পর্যবেক্ষণ, গাড়িতে একজন DSP-র উপস্থিতি চেকিং থেকে ওই জঙ্গিদের ছাড় দিত এই ভেবে পরিকল্পনার ব্লু-প্রিন্ট তৈরি করা হয় । আর এসব দভিন্দর টাকার জন্য করেছে বলে অনুমান তাঁদের ।

গতকালের সাংবাদিক বৈঠক ও এই ঘটনায় পুলিশের মন্তব্য

এই ঘটনার পর গতকাল পুলিশের তরফে একটি সাংবাদিক বৈঠক ডেকে পুরো বিষয়টি জানানো হয় । তাঁরা জানান, দভিন্দর একাধিক জঙ্গিদমন কর্মসূচিতে যুক্ত ছিল । তারপর কালকের এই ঘটনা । এটা একটা জঘন্যতম অপরাধ । দভিন্দরকে জঙ্গি হিসেবেই দেখা হবে । ঘটনাটি সংবেদনশীল হওয়ায় তদন্তে যাতে কোনও ফাঁক না থাকে তাই IB, RAW, CID-র মতো সকল গোয়েন্দাবিভাগকে কাজে লাগানো হচ্ছে । সিংকে জিজ্ঞাসাবাদ চলছে ।

গতকালের ঘটনায় জড়িত চারজনের মধ্যে চতুর্থ জন নম্বর জন ইরফান শাফি । দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলার দিয়ারোর বাসিন্দা । পেশায় প্রাক্তন আইনজীবী । গাড়িতে গতকাল এই ইরফানের পাশেই দভিন্দার বসেছিলেন । ইরফান গাড়ি চালাচ্ছিলেন । পুলিশ জানিয়েছে, এই শাফিকে এর আগে অনেকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে, তার নামে অভিযোগ ছিল, সে কাশ্মীরের লোকজনকে বুঝিয়ে টাকার বিনিময়ে তাদের সন্তানদের পাকিস্তানে পড়তে পাঠাত ।

গাড়ির পিছনের আসনে ছিল নভিদ মুস্তাক ও নভিদ বাবু । এই নভিদ বাবুও আগে পুলিশকর্মী ছিলেন । বর্তমানে হিজবুল মুজাহিদিনের সেকেন্ড ইন অপারেশন চিফ ।

এদিকে, মুস্তাক সোপিয়ানের নাজ়নিনপোরার বাসিন্দা । 29 অক্টোবর সন্ধ্যায় কাশ্মীরে জঙ্গি হামলাতেও অভিযুক্ত ।

ABOUT THE AUTHOR

...view details