পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কোরোনার মধ্যে সাইবার সন্ত্রাস

মাস্ক এখন মানুষের কাছে অত্যাবশ্যকীয় হয়ে উঠেছে । সাইবার অপরাধীরা এটারও সুযোগ নিচ্ছে । ডিজিটাল লেনদেন যত বৃদ্ধি পাচ্ছে ততই সাইবার সন্ত্রাস নিজের ভিতকে শক্তিশালী করছে । ইন্টারনেটের প্রতিটি সোর্সকে বিশ্বাস করা বিপজ্জনক হয়ে যাচ্ছে ।

By

Published : May 27, 2020, 1:19 PM IST

কোরোনার মধ্যে সাইবার সন্ত্রাস
কোরোনার মধ্যে সাইবার সন্ত্রাস

সাইবার অপরাধীরা সব সময় সুযোগের অপেক্ষায় বসে থাকে । কোরোনা ভাইরাস নিয়ে মানুষের মধ্যে তৈরি হয়েছে ভয় । আর একে ব্যবহার করে সাইবার আক্রমণকারীরা প্যানডেমিককে নিজেদের সুবিধায় কাজে লাগাচ্ছে । সবচেয়ে চাঞ্চল্যকর বিষয় হল, শুধুমাত্র এই মাসে কোরোনা সংক্রান্ত সাইবার আক্রমণের সংখ্যা ছিল ৪ লাখ । হ্যাকাররা WHO এবং UN-এর প্রতিনিধির ছদ্মবেশ ধরে হাজির হচ্ছে ।

গত দুই মাসে প্যানডেমিকের তথ্য সমৃদ্ধ চার হাজার সন্দেহজনক ওয়েবসাইট তৈরি হয়েছে । Covid-19 সংকটের সময় সুযোগের সদ্ব্যবহার করতে Cerberus Trojan নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করছে । এর মাধ্যমে সাইবার অপরাধীরা নিয়মিত কোরোনার আপডেট এবং বিপজ্জনক লিঙ্ক পাঠাচ্ছে বহু ব্যবহারকারীকে । যদি কেউ ওই লিঙ্কে ক্লিক করেন, তাহলে তাঁর ব্যাঙ্কের পাসওয়ার্ড ও ঠিকানার তথ্য হ্যাকারদের কাছে চলে যাচ্ছে । ইন্টারপোলের তরফে দেওয়া সতর্কতার ভিত্তিতে কেন্দ্রীয় তদন্তকারী ব্যুরো (CBI) পুলিশ এবং কেন্দ্রীয় গোয়েন্দাদের এই নিয়ে সতর্ক করা হয়েছে । এই ধরনের প্রতারণা প্যানডেমিকের আগেও চালু ছিল । কিন্তু Covid-19-এর পরে এই সাইবার প্রতারণা দশগুণ বৃদ্ধি পেয়েছে । ভাষা, নাগরিকত্ব, ব্যবসা, আগ্রহ ইত্যাদির উপর ভিত্তি করে আক্রমণকারীরা বাস্তবিকভাবে প্রতিটি গোষ্ঠীকেই নিজেদের আক্রমণের লক্ষ্য বানাচ্ছে ।

মাস্ক এখন মানুষের কাছে অত্যাবশ্যকীয় হয়ে উঠেছে । সাইবার অপরাধীরা এটারও সুযোগ নিচ্ছে । ডিজিটাল লেনদেন যত বৃদ্ধি পাচ্ছে ততই সাইবার সন্ত্রাস নিজের ভিতকে শক্তিশালী করছে । ইন্টারনেটের প্রতিটি সোর্সকে বিশ্বাস করা বিপজ্জনক হয়ে যাচ্ছে । সম্প্রতি হায়দরাবাদের একজন বাসিন্দা একটি ওয়েবসাইট থেকে পাওয়া কাস্টমার কেয়ার নম্বরে ফোন করেন । যে ফোন ধরেছিল সে ওই ব্যক্তির মোবাইলে একটি ম্যালাসিয়াস অ্যাপ ইনস্টল করে দেয় ৷ যার মাধ্যমে ওই ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত তথ্য হাতিয়ে নেওয়া হয় । লকডাউনের জন্য অনেক কর্মী বাড়ি থেকে কাজ করতে বাধ্য হচ্ছেন ৷ বাড়িতে অফিসের মতো সাইবার নিরাপত্তা নেই ৷ ফলে তা সাইবার অপরাধীদের জন্য নতুন সুযোগ এনে দিয়েছে ৷ ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি টিম (ICERT) জানিয়েছে, বাড়িতে সাইবার আক্রমণের পরিমাণ সাম্প্রতিক অতীতে বৃদ্ধি পেয়েছে ৷ সর্বশেষ সমীক্ষায় দেখা যাচ্ছে, সবচেয়ে বেশি সাইবার আক্রমণ হয়েছে কেরলে ৷ ভারতীয় দূতাবাসে আক্রমণের জন্য চার বছর আগে পাকিস্তানি হ্যাকাররা Crimson RAT নামে একটি ম্যালওয়্যার ব্যবহার করেছিল ৷ সম্প্রতি ভুয়ো ই-মেল পাঠানোর জন্য হ্যাকাররা একই ধরনের ম্যালওয়্যার ব্যবহার করে সিস্টেমে ঢোকার চেষ্টা করেছে বলে জানা গেছে ৷ এই সংকটের মধ্যে সবচেয়ে ভালো যেটা হল CBI কেন্দ্র ও রাজ্যকে সতর্ক করেছে । কোরোনা সম্পর্কিত তথ্য দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার আরোগ্য সেতু অ্যাপ তৈরি করেছে ৷ কিন্তু ওই অ্যাপের নিরাপত্তার গলদ একাধিকবার সামনে চলে এসেছে ৷ প্রযুক্তি ক্ষেত্রের নেতা হিসেবে ভারতের উচিত তার জনগণকে রক্ষা করার জন্য সাইবার সন্ত্রাসের বিরুদ্ধে সক্রিয় হয়ে লড়াই করা ৷

ABOUT THE AUTHOR

...view details