পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 21, 2020, 7:43 AM IST

ETV Bharat / bharat

কোরোনা পরিস্থিতিতে যোগের গুরুত্ব বেড়েছে : প্রধানমন্ত্রী

কোরোনা ফুসফুসে আক্রমণ করে । এক্ষেত্রে বাঁচাতে পারে প্রাণায়ম । আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ।

প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী

দিল্লি, 21 জুন : বেড়েই চলেছে কোরোনা সংক্রমণ । এই পরিস্থিতিতে যোগের গুরুত্ব বেড়েছে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আজ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দিতে গিয়ে সকলকে বাড়ি বসে যোগাভ্যাসের পরামর্শ দেন তিনি । বলেন, "যোগকে প্রতিদিনের অভ্যাসে পরিণত করতে হবে ।"

আজ ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস । অন্যান্য বছর এই দিন সকলের সঙ্গে যোগাভ্যাস করতে দেখা যায় প্রধানমন্ত্রীকে । কিন্তু কোরোনার জেরে বদলেছে সেই ছবি । আজ সকালেই যোগ দিবস উপলক্ষ্যে জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি । যোগের গুরুত্ব, দেশে এর প্রাচীন ইতিহাসের কথাও তুলে ধরেন তিনি । বলেন, "বিভিন্ন ধরনের যোগব্যায়াম শারীরিক ক্ষমতা বাড়ায় । যোগ আমাদের মানসিক শক্তি বৃদ্ধি করে । যোগে মানসিক-শারীরিক শক্তি বাড়ে । এদিকে কোরোনা আমাদের ফুসফুসে আক্রমণ করে । এক্ষেত্রে এই থেকে বাঁচতে কিছুটা হলেও প্রাণায়ম সাহায্য করবে । তাই নিয়মিত যোগ ও প্রাণায়ম করা জরুরি । যোগ করলেই সব সমস্যার সমাধান মিলতে পারে ।"

তিনি আরও বলেন, "যোগ করলে মনে শান্তি আসে । যোগাভ্যাস দূরত্ব কমায়, বন্ধুত্ব বাড়ায় । যোগ ঐক্যও বাড়াতে সাহায্য করে । রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় তাই কোরোনা পরিস্থিতিতে যোগের গুরুত্ব বেড়েছে । কিন্তু এই সময় বাড়ি বসেই যোগাভ্যাস করুন ।"

আরও পড়ুন : যোগ-অভ্যাস করুন, সুস্থ থাকুন কোরোনার আবহেও

দেশের ইতিহাসে যোগাভ্যাস অত্যন্ত পুরোনো একটা বিষয় । প্রচীনকাল থেকে এর চর্চা হয়ে আসছে । নিয়মিত যোগ-প্রাণায়ম শ্বাস-প্রশ্বাসকে নিয়মিত করে । ফলে আগামীদিনে যোগকে প্রতিদিনের অভ্যাসে পরিণত করতে হবে । বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, "যোগ করলে মনে শান্তি আসে । আগামীদিনে যোগকে প্রতিদিনের অভ্যাসে পরিণত করতে হবে । পরিবার ও ব্যক্তিগত ক্ষেত্রেও ।"

আরও পড়ুন : সুস্থ থাকতে সেরা 10 যোগ

এরপরই "লোকানো সংস্থা সুখীনো ভবন্তু" শ্লোকের মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবসের শুভেচ্ছা জানিয়ে ভাষণ শেষ করেন তিনি ।

আরও পড়ুন : 3000 খ্রিষ্টপূর্বেও ছিল যোগের অস্তিত্ব

ABOUT THE AUTHOR

...view details