পশ্চিমবঙ্গ

west bengal

রাস্তায় দাঁড়িয়ে কোরোনা ও যমরাজ ! বাইরে বেরোলেই মৃত্যু নিশ্চিত

মুঙ্গের পুলিশের অভিনব উদ্যোগ । কোরোনা ও যমরাজের বেশে পথে নেমেছেন নাট্যকর্মীরা । চলছে কোরোনা সচেতনতায় প্রচার ।

By

Published : Apr 17, 2020, 7:49 PM IST

Published : Apr 17, 2020, 7:49 PM IST

Updated : Apr 17, 2020, 11:48 PM IST

ছবি
ছবি

পটনা, 17 এপ্রিল : লকডাউন অমান্য করে রাস্তায় । সাবধান ! কোরোনা দাঁড়িয়ে আছে । বেরনো মাত্রই ছড়িয়ে পড়বে আপনার শরীরে । তারপর মৃত্যু অবধারিত । পাশে দাঁড়িয়ে আছেন যমরাজ । মৃত্যুর পর দড়িতে বেঁধে মৃত ব্যক্তির আত্মাকে টানতে টানতে নিয়ে যাওয়া হবে যমলোকে । বিহারের মুঙ্গেরের রাস্তাঘাটে আপাতত এরকম ছবিই চোখে পড়ছে আজকাল । কোরোনা নিয়ে মানুষকে সচেতন করতে এবার অভিনব উদ্যোগ নিল মুঙ্গের পুলিশ ।

মুঙ্গেরের বরিয়াপুর থানার তরফে জানানো হয়েছে, এলাকায় এলাকায় মাইকিং চলছে । বারবার মানুষকে সচেতন করা হচ্ছে । তবুও লকডাউন উপেক্ষা করে অনেকে অযথা রাস্তায় ঘুরে বেড়াচ্ছেন । তাই নানারকম ভাবে সচেতন করা হচ্ছে । এলাকার নাট্যকর্মীদের নিয়ে সচেতনতার প্রচারে নেমেছে প্রশাসন । একজনকে কোরোনা সাজানো হয়েছে । তার লম্বা লম্বা নখ । নীল রঙের বিদঘুটে চেহারা । পাশে রয়েছে কালো পোশাকের ভয়ঙ্কর চেহারার যমরাজ । হাতে দড়ি । যাঁরা লকডাউন অমান্য করে বাড়ির বাইরে বেরোচ্ছেন, মাস্ক পরেননি তাঁদের দেখে এগিয়ে আসছে কোরোনা । বলছে, "ঘরে থাকো। নইলে তোমার শরীরে সংক্রমিত হব ।" তারপর যমরাজ এসে বলছেন, "তোমার প্রাণ নিয়ে চলে যাব আমি । তোমার আত্মাকে দড়িতে বেঁধে যমলোকে নিয়ে যাব ।"

কোরোনার ভূমিকায় বেদান্ত শুগম ও যমরাজের চরিত্রে শত্রু আর্য বলেন, "সারাদিন মুঙ্গেরের নানা এলাকায়, রাস্তায়, মোড়ে মোড়ে ঘুরে বেড়াচ্ছি । একটাই চেষ্টা আর বার্তা আপনারা লকডাউনের নিয়ম মেনে ঘরে থাকুন । সুস্থ থাকুন ।"

অন্যদিকে, কোরোনা যুদ্ধে তুলিকে হাতিয়ার করেছেন পটনার এক চিত্রশিল্পী । বগহার রতনমালার 35 নম্বর ওয়ার্ডের ওই বাসিন্দা নন্দকিশোর পেন্টার মানুষজনকে সচেতন করতে এলাকার বাড়িগুলির দেওয়ালে নানা কার্টুন ও ছবি আঁকছেন ।

Last Updated : Apr 17, 2020, 11:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details