পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 23, 2020, 7:35 PM IST

ETV Bharat / bharat

কেন্দ্র-রাজ্য পারস্পরিক সহযোগিতাই কোরোনা পরিস্থিতি সামাল দিতে পারে : মনমোহন সিং

আজ কংগ্রেসের কার্যকরী কমিটির সঙ্গে বৈঠক করেন মনমোহন সিং । সেখানে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় নানা বিষয় নিয়ে আলোচনা করেন তিনি । ছিলেন বিভিন্ন রাজ্যের কংগ্রেস নেতারাও ।

ছবি
ছবি

দিল্লি, 23 এপ্রিল : কোরোনা পরিস্থিতি সামাল দিতে কেন্দ্র-রাজ্যের মধ্যে পারস্পরিক সহযোগিতা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে । আজ ভিডিয়ো কনফারেন্সে কংগ্রেসের কার্যকরী কমিটির সঙ্গে বৈঠকে একথা জানান মনমোহন সিং ।

মনমোহন সিং বলেন, "কেন্দ্র-রাজ্যের মধ্যে যথাযথ সমন্বয় বর্তমান কোরোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতে পারে । কেন্দ্র-রাজ্যের পারস্পরিক সহযোগিতাই কোরোনা মোকাবিলায় পথ দেখাতে পারে । এই কোরোনা যুদ্ধে বেশ কয়েকটি বিষয়ে গুরুত্ব দিতে হবে । তবে তা নির্ভর করছে আমাদের কাছে পর্যাপ্ত পরিকাঠামো রয়েছে কি না ।"

আজকের বৈঠকে বিভিন্ন রাজ্যের কংগ্রেস নেতারা বর্তমান পরিস্থিতি ও তা মোকাবিলা করার বিষয়ে আলোচনা করেন । প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি শ্রমিকদের বিষয়টির উপর আলোকপাত করেন । তিনি বলেন, "এই লকডাউন পরিস্থিতিতে ভিনরাজ্যে থাকা শ্রমিকদের খাদ্য ও বাসস্থানের বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখতে হবে । লকডাউন মানে সবকিছু কার্যত স্তব্ধ হয়ে যাওয়া । এক্ষেত্রে সম্পূর্ণ লকডাউন থেকে শুরু করে এলাকা ভিত্তিতে লকডাউন ও ধীরে ধীরে লকডাউন তুলে নেওয়ার পুরো বিষয়টিকে যথাযথভাবে পরিচাালনা করতে হবে । দেশকে সচল রাখার কথাও ভাবতে হবে ।"

অন্যদিকে, কংগ্রেস নেতা অমরিন্দর সিং টেস্টিং কিটসের কার্যকারিতা ও সরবরাহ নিয়ে প্রশ্ন তোলেন বৈঠকে । বলেন, "এপর্যন্ত আমরা মাত্র দশ হাজার কিট পেয়েছি । সেই কিটগুলির কার্যকারিতা নিয়ে এখনও সংশয় রয়েছে ।" একই ইশুতে সরব হন অশোক গেহলত । তিনি বলেন, "কেন্দ্রীয় সরকার বার বার টেস্টিং কিটের উপর জোর দেওয়ার কথা বলছে । কিন্তু এই কিটগুলির মান অত্যন্ত খারাপ । " কিটের পাশাপাশি ভেন্টিলেটরের গুণগত মান এবং পরিমাণ সম্পর্কেও প্রশ্ন তোলেন তিনি । গেহলত আরও বলেন, "কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে পর্যাপ্ত অর্থ না দেওয়া হলে এই কোরোনা যুদ্ধে জেতা অসম্ভব । "

বৈঠকে কোরোনা মোকাবিলায় ছত্তিশগড়ের সামগ্রিক পরিস্থিতি তুলে ধরেন ভূপেশ বাঘেল । রাজ্যের রেশন বণ্টন থেকে শুরু করে স্বাস্থ্য ক্ষেত্রে একাধিক পরিষেবা নিয়ে কথা বলেন তিনি । এর পাশাপাশি ভিনরাজ্যে আটকে পড়়া ছাত্র ও শ্রমিকদের ফেরানোর জন্য কেন্দ্রের একটি যথাযথ নীতি গ্রহণ করা উচিত বলে জানান তিনি । যদিও কেন্দ্রীয় সরকার এবিষয়ে নীরব আছে বলেও মন্তব্য করেন বাঘেল ।

আজকের বৈঠকে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম পুরো পরিস্থিতিতে রাজ্যের অর্থনৈতিক বিষয়টি তুলে ধরেন । বলেন, "রাজ্যগুলির অর্থনৈতিক অবস্থা খুব একটা ভালো নয় । পরিস্থিতি মোকাবিলায় তাদের আর্থিকভাবে সাহায্য করা খুবই প্রয়োজন । পাশাপাশি স্বাস্থ্য পরিকাঠামোয় বরাদ্দ অর্থের পরিমাণ বাড়িয়ে তাকে আরও দৃঢ় করতে হবে ।"

ABOUT THE AUTHOR

...view details