পশ্চিমবঙ্গ

west bengal

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানাইনি, জানাল নির্ভয়াকাণ্ডের দোষী

By

Published : Dec 8, 2019, 12:00 AM IST

রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানায়নি নির্ভয়াকাণ্ডে অভিযুক্ত বিনয় শর্মা । জানালেন তার আইনজীবী ৷

Nirbhaya case
আইনজীবী এ পি সিং

দিল্লি, 7 ডিসেম্বর : দেশজুড়ে নির্ভয়াকাণ্ডের দোষীদের ফাঁসির দাবি উঠছে । ঠিক এইসময় নিজের আইনজীবীর মাধ্যমে নির্ভয়া কাণ্ডের অন্যতম অভিযুক্ত বিনয় শর্মা জানাল, সে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানায়নি । তার অভিযোগ, দিল্লি সরকার ও তিহার প্রশাসন তার নাম ব্যবহার করে ষড়যন্ত্র করছে ।

নির্ভয়া কাণ্ডের অন্যতম দোষী বিনয় শর্মা । এই মুহূর্তে সে তিহার জেলে বন্দী । সম্প্রতি সে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আর্জি জানায় বলে সংবাদমাধ্যমের একাংশে খবর প্রকাশিত হয় । কিন্তু আজ তার আইনজীবী এ পি সিং সেই আর্জি সংক্রান্ত কিছু তথ্য সামনে আনেন । আর তারপরই শুরু হয়েছে বিতর্ক । আইনজীবী জানান, বিনয় কোনওরকম প্রাণভিক্ষার আর্জি জানায়নি । বরং, তার নামে ভুয়ো আর্জি পত্র পাঠানো হয়েছে, যেখানে বিনয় বা তার আইনজীবীর কারও সই নেই । বিনয়ের দাবি, সামনেই নির্বাচন । তাই বিনয়কে নির্বাচনে বলির পাঁঠা করা হচ্ছে । যদিও তিহার প্রশাসনের বক্তব্য, বিনয়ই প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে ।

গতকাল নিজের আইনজীবীকে দেওয়া একটি চিঠিতে বিনয় লেখে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক বা দিল্লি সরকার কারও কাছেই প্রাণভিক্ষার আর্জি সে জানায়নি । সংবাদমাধ্যমের প্রতিবেদন মারফত সে জানতে পারে, তার নামে প্রাণভিক্ষার আর্জি জানানো হয়েছে । বিনয় নিজের এই চিঠি আইনজীবী মারফত রাষ্ট্রপতি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক, মুখ্যমন্ত্রী এবং উপরাজ্যপালের কাছেও পাঠিয়েছে বলে খবর । শুধু তাই নয়, কেজরিওয়াল ও সত্যেন্দ্র জৈন দুবার তিহার জেলে এসে তার সঙ্গে দেখা করে গেছেন বলেও চিঠিতে লিখেছে ।

প্রসঙ্গত, চলতি বছরের অক্টোবরে তিহার প্রশাসন নির্ভয়াকাণ্ডের সকল দোষীদের নোটিশ দেয় । তাতে জানানো হয়, তাদের ফাঁসির সাজা হয়েছে । তারা যদি চায় তাহলে প্রাণভিক্ষার আর্জি করতে পারে । আর যদি প্রাণভিক্ষার আর্জি না জানায় তাহলে তাদের ফাঁসি দেওয়ার প্রক্রিয়া শুরু করে দেওয়া হবে । এরপরই তিহার প্রশাসনের তরফে জানানো হয়, দোষীদের মধ্যে কেবল বিনয় প্রাণভিক্ষার আর্জি জানিয়েছে । সম্প্রতি দিল্লি সরকার সেই আর্জি খারিজ করে । বর্তমানে সেই আর্জি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠানো হয়েছে । যেখান থেকে আর্জি রাষ্ট্রপতিকে পাঠানোর কথা । কিন্তু তার মাঝে প্রাণভিক্ষার আর্জি সংক্রান্ত তথ্য সামনে আসাতে রীতিমতো আইনি প্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে ।

ABOUT THE AUTHOR

...view details