পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 16, 2019, 11:27 PM IST

ETV Bharat / bharat

BJP সংখ্যাগরিষ্ঠতা হাড়িয়েছে, গোয়ার রাজ্যপালকে চিঠি কংগ্রেসের

লোকসভা ভোটের মুখে গোয়ায় সরকার গঠনের দাবি জানাল কংগ্রেস। এই নিয়ে আজ রাজ্যপাল মৃদুলা সিনহার কাছে চিঠি পাঠিয়েছে কংগ্রেস। চিঠিতে রাজ্যের বর্তমান BJP সরকার সংখ্যাগরিষ্ঠতা হাড়িয়েছে বলে দাবি করে কংগ্রেস। যে কারণে মনোহর পার্রিকর সরকারকে বরখাস্ত করার দাবি জানিয়েছে তারা।

মনোহর পার্রিকর

পানাজি, ১৬ মার্চ : লোকসভা ভোটের মুখে গোয়ায় সরকার গঠনের দাবি জানাল কংগ্রেস। এই নিয়ে আজ রাজ্যপাল মৃদুলা সিনহার কাছে চিঠি পাঠিয়েছে কংগ্রেস। চিঠিতে রাজ্যের বর্তমান BJP সরকার সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বলে দাবি করে কংগ্রেস। যে কারণে মনোহর পর্রিকর সরকারকে বরখাস্ত করার দাবি জানিয়েছে তারা। পাশাপাশি একক বৃহত্তম দল হিসেবে তাদেরই সরকার গঠনের আমন্ত্রণ জানানোর জন্য রাজ্যপালের কাছে আর্জি জানিয়েছে কংগ্রেস।

মুখ্যমন্ত্রী মনোহর পার্রিকরের অসুস্থতা ও সম্প্রতি শাসকদলের বিধায়ক ফ্রান্সিস ডিসুজ়ার মৃত্যুর পর রাজ্যে সরকার গঠনে ফের সক্রিয় হয়ে ওঠে কংগ্রেস। চিঠিতে মুখ্যমন্ত্রী মনোহর পর্রিকরের অসুস্থতার কথা উল্লেখ করে কংগ্রেস নেতা চন্দ্রকান্ত কাভলেকর লেখেন, "তিনি অনেক আগেই মানুষের আস্থা হারিয়েছেন। আর বিধায়ক ফ্রান্সিস ডিসুজ়ার মৃত্যুর পর বিধানসভাতেও সংখ্যালঘু হয়ে পড়েছেন।"

দুই বিধায়কের ইস্তফা ও একজনের মৃত্যুর পর বিধানসভায় মোট বিধায়কের সংখ্যা ৪০ থেকে কমে হয়েছে ৩৭। ফলে কংগ্রেস গোয়া বিধানসভায় এখন একক বৃহত্তম দল। তাদের বিধায়ক সংখ্যা ১৪। অপরদিকে BJP-র হাতে ১৩ জন বিধায়ক। তবে মনোহর পর্রিকরের অসুস্থতার কারণে অনস্থা প্রস্তাব আনা হলে BJP-র কাছে থাকবে ১২ জন বিধায়ক। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেস একক বৃহত্তম দল হিসেবে জয়ী হলেও নির্বাচনের পর তিন কংগ্রেস বিধায়ক BJP-তে যোগ দেয়। তাদের যোগদানে এবং অন্যান্য দলগুলির সমর্থনে সরকার গঠন করে BJP।

ABOUT THE AUTHOR

...view details