পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

নরসিমা রাওয়ের নামে বিশ্ববিদ্যালয় গড়ার প্রস্তাব চিদম্বরমের

পি ভি নরসিমা রাওয়ের নামে বিশ্ববিদ্যালয় গড়ার ইচ্ছাপ্রকাশ করলেন পি চিদম্বরম । তিনি বলেন, ক্ষমতা থাকলে তিনি একাজ অবশ্যই করতেন ।

By

Published : Jun 28, 2020, 8:03 PM IST

P chidambaram on 99th birth anniversary of Narashima Rao
নরসীমা রাওয়ের জন্মবার্ষিকীতে পি চিদাম্বরম

দিল্লি, 28 জুন : দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী নরসিমা রাওয়ের নামে বিশ্ববিদ্যালয় তৈরির প্রস্তাব দিলেন কংগ্রেস নেতা পি চিদাম্বরম । আজ পি ভি নরসিমা রাওয়ের 99 তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, তাঁঁর ক্ষমতা থাকলে নরসিমা রাওয়ের নামে বিশ্ববিদ্যালয় গড়তেন অথবা যে বিশ্ববিদ্যালয়গুলি রয়েছে তাদের কোনও একটার নাম নরসিমা রাওয়ের নামে করতেন ।

পি চিদম্বরম বলেন, “নরসিমা রাও রাজনীতি, দর্শন ও অর্থনীতিতে অসম্ভব দক্ষ ছিলেন । এই তিন বিষয়ে তিনি স্কলার ছিলেন এবং নিয়মিত চর্চা করতেন ।” তাঁর মতে, “পুরোনো ধ্যানধারণা থেকে দেশকে টেনে বের করেছিলেন পি ভি নরসিমা রাও । তিনি দেশকে শিখিয়েছিলেন কীভাবে গর্বের সঙ্গে আত্মনির্ভর হতে হয় । তাঁঁর অনেক বন্ধু থাকতে পারে, পরামর্শদাতা থাকতে পারে, সমালোচকও থাকতে পারে কিন্তু ভারতের ইতিহাসে তাঁঁর যোগদান নিয়ে কোনও সন্দেহ নেই । কেন্দ্রীয় সরকার, তেলাঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ সরকারের উচিত পি ভি নরসিমা রাওয়ের শততম জন্মবার্ষিকী ধুমধাম করে পালন করা ।”

আজ সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী পি ভি নরসিমা রাওয়ের উদ্দেশে শ্রদ্ধা নিবেদন করেন । দেশের অভিজ্ঞ রাজনৈতিক নেতাদের মধ্যে নরসিমা রাও অন্যতম ছিলেন বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী । তিনি আরও বলেন, “ অন্যায় ও অবিচারের বিরুদ্ধে আওয়াজ তুলেছেন নরসিমা রাও । কঠিন সময় দেশকে এগিয়ে নিয়ে গেছেন তিনি ।”

ABOUT THE AUTHOR

...view details