পশ্চিমবঙ্গ

west bengal

ছত্তিশগড়ে আরও এক মহিলা হাতির মৃতদেহ উদ্ধার

By

Published : Jun 11, 2020, 7:38 PM IST

ছত্তিশগড়ে সুরগুজা ডিভিশনে আরও একটি হাতির মৃতেদহ উদ্ধার হল । এই নিয়ে তিনটি মহিলা হাতির মৃতদেহ পাওয়া গেল ছত্তিশগড়ের সুরাজপুর জেলায় ।

elephant
elephant

সুরাজপুর, 11জুন : ছত্তিশগড়ের সুরগুজা ডিভিশনে আজ আরও একটি হাতির মৃতদেহ উদ্ধার হল । বনদপ্তরের কর্মীরা হাতির মৃতদেহ উদ্ধার করেন ।

এর আগেও প্রতাপপুরে দুইটি মহিলা হাতির মৃতদেহ উদ্ধার হয় । তাদের মধ্যে একটি হাতি গর্ভবতী ছিল । আজ আবার আরও এক হাতির দেহ উদ্ধার হল ।

অ্যাডিশনাল প্রিন্সিপাল চিফ কনজ়ারভেটর অফ ফরেস্ট (বন্যপ্রাণ)অরুণকুমার পাণ্ডে এই বিষয়ে বলেন, “প্রত্যেকটিই মহিলা হাতি ছিল । এবং একই গোষ্ঠীর হাতি ছিল । প্রত্যেকের মৃত্যুর কারণও প্রায় এক ।”

তৃতীয় হাতিটির ময়নাতদন্ত করা হয়েছে । ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে তাদের মৃত্যু স্বাভাবিক নয় । বিষক্রিয়ার ফলেই তাদের মৃত্যু হয়েছে বলে জানান অরুণ ।

প্রাথমিক তথ্য অনুযায়ী, ওই হাতিগুলি সম্প্রতি রাজপুর থেকে প্রতাপপুর বনের দিকে এসেছিল । তারা হয়তো বেশি পরিমাণে মহুয়া ফুল খেয়ে ফেলে বা ইউরিয়া খেয়ে ফেলেছিল । যে কারণে তাদের শরীরে বিষক্রিয়া হয় ।

এখনও পর্যন্ত এই তিনটি হাতির মৃত্যুর সঠিক কারণ পাওয়া যায়নি । তাদের শরীরে কোনও ক্ষত চিহ্ন নেই । তবে গ্রামে তদন্ত করছেন বনদপ্তরের কর্মীরা । কীভাবে মৃ্ত্যু হল হাতিগুলির তাও খোঁজ করা হচ্ছে ।

ABOUT THE AUTHOR

...view details