পশ্চিমবঙ্গ

west bengal

দেশে বড়সড় সাইবার হামলা হতে পারে ; সতর্কতা কেন্দ্রের

By

Published : Jun 21, 2020, 7:22 PM IST

Updated : Jun 21, 2020, 8:21 PM IST

CERT-In আজ টুইটারে জানায়, ncov2019@gov.in এই নামে ই-মেইল আসতে পারে । তাতে দেওয়া লিঙ্কে ক্লিক করলে সমস্ত তথ্য চুরি করবে হ্যাকাররা ।

Fishing attack by malicious actors in india
আজ থেকে দেশে সাইবার হামলার আশঙ্কা

দিল্লি, 21 জুন : COVID-19 এর নামে ভুয়ো ই-মেইল পাঠিয়ে সাইবার হামলা হতে পারে বলে সর্তকতা জারি করল কেন্দ্র । CERT-In টুইটে জানিয়েছে, ব্যক্তিগত ও অর্থনৈতিক তথ্য চুরি করতে সরকারের নামে ভুয়ো ই-মেইল অ্যাকাউন্ট থেকে মেইল পাঠানো হতে পারে । আজ থেকে এই সাইবার হানা শুরুর সম্ভাবনা রয়েছে ।

CERT-In জানিয়েছে, COVID-19 এর জন্য সরকারি সাহায্যের নামে ই-মেইলগুলি আসবে । ncov2019@gov.in এই ধরনের অ্যাকাউন্ট থেকে মেইল পাঠানো হতে পারে । ওই মেইল'এ কিছু ওয়েবসাইটের উল্লেখ থাকতে পারে । সেখানে ক্লিক করলে মেইল প্রাপকের সমস্ত ব্যক্তিগত তথ্য ও আর্থিক তথ্য চুরি করবে হ্যাকাররা । এই ধরনের ভুয়ো ই-মেইল সাধারণত নামী সংস্থা বা সরকারি দপ্তরের নামে নকল ই-মেইল অ্যাকাউন্ট থেকে পাঠানো হয় । অনেক সময় টেক্সট মেসেজের মাধ্যমে সাধারণ মানুষের জন্য ফাঁদ পেতে রাখে সাইবার হামলাকারীরা । ওই ওয়েবসাইট বা মেসেজে দেওয়া লিঙ্কে ক্লিক করলে সমস্ত তথ্য চুরি করে নেয় হ্যাকাররা । টুইটে জানানো হয়েছে, হ্যাকাররা প্রায় দু মিলিয়ন নাগরিকের ই-মেইল আইডি পেয়েছে বলে দাবি করেছে । আজ থেকে সেসব আইডিতে COVID-19 সংক্রান্ত মেইল পাঠানো হবে । দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, চেন্নাই এবং আমেদাবাদের নাগরিকদের মেইল পাঠানো হবে । তাই সাধারণ মানুষকে সতর্ক করে বলা হয়েছে, এই ধরনের ই-মেইল পেলে তাতে যেন ক্লিক না করা হয় । এমনকী পরিচিত নম্বর থেকে যদি এই ধরনের মেসেজ আসে, তাহলে তার লিঙ্কে ক্লিক না করা হয় । সন্দেহজনক মেইল বা মেসেজ পেলে incident@cert-in.org.in এই মেইল আইডিতে জানানো হয় । সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানিয়েছে CERT-In ।

ZDNet-এর রিপোর্টে শুক্রবার জানানো হয়, বিশ্বের ছ'টি দেশে সাইবার হামলা চালাবে উত্তর কোরিয়ার হ্যাকাররা । ভারত, সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, জাপান, ব্রিটেন এবং অ্যামেরিকায় সাইবার হামলা চালাবে উত্তর কোরিয়ার লেজ়ারাস গ্রুপের হ্যাকাররা । ছয় দেশের 50 লাখের বেশি মানুষের তথা ছোটো-বড় বিভিন্ন ব্যবসার তথ্য হাতানো হবে বলে ZDNet-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে । সিফার্মা নামের সাইবার সুরক্ষা সংস্থার সিঙ্গাপুর হেডকোয়ার্টার থেকে জানানো হয়েছে, উত্তর কোরিয়ার হ্যাকারদের ওই গ্রুপ অর্থ কামানোর জন্য সাইবার হামলা চালাবে ।

উত্তর কোরিয়ার ইন্টেলিজেন্স বিওরো দ্বারা পরিচালিত হয় লেজ়ারাস হ্যাকারদের গ্রুপ । 2014 সালে সোনি পিকচারস এন্টারটেনমেন্টের উপর সাইবার হামলার ঘটনায় এই গ্রুপের বিরুদ্ধে অভিযোগ ওঠে । এরপর লেজ়ারাস গ্রুপ 2017 সালে অ্যামেরিকা ও ব্রিটেনে ‘ওয়ানা ক্রাই’ নামে সাইবার হামলা করেছিল বলে অভিযোগ । গতবছর সেপ্টেম্বরে ভারতের ATM-এ হানা এবং গ্রাহকদের কার্ডের তথ্য চুরি করতে ম্যালওয়ার তৈরি করেছিল এই গ্রুপ । ক্যাসপারস্কি সিকিউরিটি রিসার্চের তরফে তখন ম্যালওয়ারকে চিহ্নিত করা হয় ।

Last Updated : Jun 21, 2020, 8:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details