পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 19, 2020, 7:53 PM IST

ETV Bharat / bharat

জম্মু ও কাশ্মীর থেকে 100 কম্পানি আধাসেনা প্রত্যাহারের সিদ্ধান্ত

কাশ্মীর উপত্যকা থেকে CRPF-এর 40 কম্পানি এবং BSF, CISF এবং SSB-র প্রতিটি 20টি করে কম্পানি তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে মন্ত্রক সূত্রে খবর ।

CRPF
CRPF

দিল্লি, 19 অগাস্ট : জম্মু ও কাশ্মীর থেকে 100 কম্পানি আধাসেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্র । এই অঞ্চলে সুরক্ষা সংক্রান্ত একটি পর্যালোচনা শেষে আজ এই সিদ্ধান্ত নেয় স্বরাষ্ট্রমন্ত্রক । মন্ত্রক সূত্রে খবর, CRPF-এর 40 কম্পানি এবং BSF, CISF এবং SSB-র 20 কম্পানি করে আধাসেনা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷

প্রসঙ্গত, গত বছর অগাস্টে জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা বাতিল করার পর সেখানে প্রচুর সংখ্যক CAPF নিযুক্ত করা হয় ৷ আজকের পর্যালোচনা শেষে জারি করা নির্দেশিকায় বলা হয়, "অবিলম্বে" 100 কম্পানি আধাসেনা ওই এলাকা থেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ 370 ধারা প্রত্যাহারের সময় ওই জওয়ানরা যে যে জায়গা থেকে এসেছিলেন, তাঁদের সেই সেই জায়গায় ফিরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে ।

একটি CAPF কম্পানিতে কমবেশি 100 জন জওয়ান থাকেন । গত মে মাসে জম্মু-কাশ্মীর থেকে প্রায় 10টি CAPF কম্পানি প্রত্যাহার করে স্বরাষ্ট্রমন্ত্রক । মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, এই সপ্তাহের মধ্যেই সেন্ট্রাল রিজ়ার্ভ পুলিশ ফোর্সের (CRPF) মোট 40 কম্পানি এবং BSF, CISF এবং SSB-র প্রতিটির 20 কম্পানি তুলে নেওয়া হবে জম্মু-কাশ্মীর থেকে । এই বাহিনী প্রত্যাহারের সঙ্গে সঙ্গেই অন্য CAPF কর্মীদের খুব কম ইউনিট ছাড়াও কাশ্মীর উপত্যকায় CRPF-এর 60 ব্যাটেলিয়ন (প্রতিটি ব্যাটেলিয়নে প্রায় এক হাজার জওয়ান) মোতায়েন থাকবে ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details