পশ্চিমবঙ্গ

west bengal

পাকিস্তান থেকে জম্মু-কাশ্মীরে আন্তঃসীমান্ত টানেল সনাক্ত করল BSF

By

Published : Aug 29, 2020, 5:49 PM IST

Updated : Aug 29, 2020, 6:34 PM IST

সাম্বার বাসান্তার অঞ্চলে আন্তর্জাতিক সীমান্তের কাছে প্রায় 20 ফুট দীর্ঘ এবং তিন-চার ফুট চওড়া সুড়ঙ্গটি ভারতীয় ভূখণ্ডে সনাক্ত করা হয়েছে । এটি লুকানোর জন্য সুড়ঙ্গের মুখে চাপা দেওয়া পাকিস্তানে তৈরি শাকরগড়/করাচি লেখা বালির বস্তাও পাওয়া গিয়েছে । টুইট BSF-এর ।

ট্রান্স-বর্ডার টানেল
ট্রান্স-বর্ডার টানেল

শ্রীনগর, 29 অগাস্ট : জম্মু-কাশ্মীরের সাম্বা সেক্টরজুড়ে অনুপ্রবেশকারীদের ধরতে পাকিস্তান থেকে আসা একটি আন্তঃসীমান্ত সুড়ঙ্গ সনাক্ত করল BSF । এই টানেলের খোঁজ পাওয়ার পরই এরকম আরও টানেল রয়েছে কি না তা খতিয়ে দেখতে অভিযান চালাচ্ছে বাহিনী ।

BSF-এর তরফে টুইট করে জানানো হয়েছে, “সাম্বার বাসান্তার অঞ্চলে আন্তর্জাতিক সীমান্তের কাছে প্রায় 20 ফুট দীর্ঘ এবং তিন-চার ফুট চওড়া সুড়ঙ্গটি ভারতীয় ভূখণ্ডের ভিতরে সনাক্ত করা হয়েছে । সুড়ঙ্গের মুখে চাপা দেওয়া পাকিস্তানে তৈরি শাকরগড়/করাচি লেখা বালির বস্তাও পাওয়া গিয়েছে । আন্তর্জাতিক সীমান্ত থেকে ভারতের দিকে প্রায় 170 মিটার দূরে স্থানীয় এক কৃষকের জমিতে সুড়ঙ্গের মুখটি পাওয়া গিয়েছে।" BSF জানিয়েছে, এই সনাক্তকরণের মাধ্যমে ভারতীয় ভূখণ্ডে সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশের জন্য পাকিস্তানের ঘৃণ্য পরিকল্পনা ব্যর্থ করেছে সেনা ।

BSF-এর এক কর্তা বলেন, পাকিস্তানের দিক থেকে সন্ত্রাসবাদীদের ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের বিকল্প সন্ধানের নিয়মিত খবর রয়েছে । বৃহস্পতিবার নিয়ন্ত্রণরেখা থেকে 50 মিটার দূরে একটি টানেল সনাক্ত করেছে বাহিনী । ওই কর্তা জানান, “টানেলটির মুখে পাকিস্তানি চিহ্ন দেওয়া কিছু প্লাস্টিকের স্যান্ডব্যাগ পেয়েছে BSF । এটি মাটির নীচে প্রায় 25 থেকে 30 ফুট পর্যন্ত খনন করা হয়েছিল । এ'জাতীয় টানেল সনাক্ত করতে BSF ব্যাপক তল্লাশি অভিযান এবং অ্যান্টি-টানেলিং ড্রাইভ চালু করেছে ।" সুড়ঙ্গ থেকে প্রায় 400 মিটার দূরে রয়েছে নিকটতম পাকিস্তানি সীমান্ত পোস্ট ।

জম্মু-কাশ্মীর পুলিশের কাউন্টার-ইনসার্জেন্সি উইংয়ের এক কর্তা বলেন, “সন্ত্রাসবাদীদের অনুপ্রবেশ করাতে টানেল খনন করার পদ্ধতিটি পাকিস্তানের পুরোনো কৌশল । মনে হয়, পাকিস্তান হামাস যোদ্ধাদের অনুকরণ করা শুরু করেছে, যারা ইজ়রায়েলে প্রবেশের জন্য ভূগর্ভস্থ টানেলগুলি খনন করে।"

প্রসঙ্গত, 2019-এর সেপ্টেম্বরে, BSF ভূগর্ভস্থ, ক্রস-বর্ডার টানেলগুলি সনাক্ত করতে সীমান্তে একটি অভিযান শুরু করেছিল । BSF সুড়ঙ্গগুলি সনাক্ত করতে স্থল-অনুপ্রবেশকারী রাডারগুলিও ব্যবহার করে । সশস্ত্র সন্ত্রাসবাদীদের ভারতীয় ভূূূখণ্ডে প্রবেশ করাতে পাকিস্তান এ'জাতীয় টানেল খননের জন্য সাম্বার মতো অঞ্চল বেছে নিয়েছে বলে জানা গিয়েছে সেনা সূত্রে ।

Last Updated : Aug 29, 2020, 6:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details