পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 15, 2020, 10:31 AM IST

Updated : Jan 15, 2020, 12:08 PM IST

ETV Bharat / bharat

উপত্যকায় কিছু প্রতিষ্ঠানে ফিরছে ব্রডব্যান্ড, এখনই ব্যবহার নয় সোশাল মিডিয়া

জম্মু-কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা নিয়ে সরকারের তরফে জারি করা হয়েছে একটি নির্দেশিকা । উল্লেখ করা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি ওয়েবসাইট, গুরুত্বপূর্ণ পরিষেবার ওয়েবসাইট, ই-ব্যাঙ্কিং-র ক্ষেত্রেও ফিরছে ব্রডব্র্যান্ড । পরিষেবার অপব্যবহার করলে তার সব দায় নিতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেই ।

kashmir
kashmir

শ্রীনগর, 15 জানুয়ারি : উপত্যকায় কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে ফিরছে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা । কিন্তু বাদ রইল সোশাল নেটওয়ার্কিং সাইটগুলি । দীর্ঘ পাঁচ মাস ব্ল্যাকআউট রয়েছে কাশ্মীরে । আজ থেকে ব্রডব্যান্ড পরিষেবা চালু হচ্ছে ৷ পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে ৷

সরকারের তরফে জারি করা হয়েছে একটি নির্দেশিকা । উল্লেখ করা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি ওয়েবসাইট, গুরুত্বপূর্ণ পরিষেবার ওয়েবসাইট, ই-ব্যাঙ্কিং-র ক্ষেত্রেও ফিরছে ব্রডব্র্যান্ড । পরিষেবার অপব্যবহার করলে তার সব দায় নিতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেই । তাদের সবরকম সতর্কতা মেনে চলতে হবে । ব্যবহারের রেকর্ড রাখতে হবে, চালাতে হবে কড়া নজরদারিও ।

সূত্রের খবর, প্রথমে মধ্য কাশ্মীরে ফিরছে ব্রডব্যান্ড পরিষেবা । শ্রীনগরের পাশাপাশি দুদিন পর পরিষেবা চালু হবে উত্তর কাশ্মীরে । তারও দুদিন পর দক্ষিণ কাশ্মীরে ফিরবে ব্রডব্যান্ড পরিষেবা । পরিস্থিতির পর্যবেক্ষণ হবে, তারপর সরকারের তরফে মোবাইল ফোন ইন্টারনেট পরিষেবার কথা ভাবা হবে ।

10 জানুয়ারি উপত্যকায় প্রত্যেক বিধিনিষেধ সংক্রান্ত রিভিউয়ের নির্দেশ দেয় সুপ্রিম কোর্টে । উপত্যকায় বিধিনিষেধ খতিয়ে দেখে তা পুনর্বিবেচনা করতে জম্মু-কাশ্মীর প্রশাসনকে নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত ৷ এক সপ্তাহের মধ্যে সব বিধিনিষেধ পুনর্বিবেচনা করে তা প্রকাশ করতে বলেছিল ৷

সু্প্রিম কোর্ট জানিয়েছিল, ইন্টারনেট বাক-স্বাধীনতার অংশ । তা এতদিন বন্ধ করে রাখতে পারে না সরকার । মৌলিক অধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে তাদের । হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ইন্টারনেট পরিষেবা চালু করার জন্য জম্মু-কাশ্মীর প্রশাসনকে নির্দেশ দিয়েছিল সর্বোচ্চ আদালত । ইন্টারনেট বন্ধ নিয়ে বিচারবিভাগীয় পর্যালোচনার কথাও বলে ৷ এরপরই আজ থেকে কাশ্মীরের কয়েকটি জায়গায় ইন্টারনেট ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার । কিন্তু তার প্রভাব কী হবে, বা এই পদক্ষেপ কি স্বাভাবিক পরিস্থিতি ফিরিয়ে আনবে তা নিয়ে আলোচনা শুরু হয়েছে ওয়াকিবহাল মহলে ।

Last Updated : Jan 15, 2020, 12:08 PM IST

ABOUT THE AUTHOR

...view details