পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 8, 2020, 9:04 PM IST

Updated : Apr 8, 2020, 9:13 PM IST

ETV Bharat / bharat

রামায়ণের উল্লেখ করে ভারতের কাছে ওষুধ চাইলেন ব্রাজ়িলের প্রেসিডেন্ট

এবার রামায়ণের উল্লেখ করে হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ চাইলেন ব্রাজ়িলের প্রেসিডেন্ট ।

Brazil President
নরেন্দ্র মোদি

দিল্লি, 8 এপ্রিল: ভারতের থেকে হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ চেয়েছিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও । সেই সময় তাঁর গলায় ছিল প্রচ্ছন্ন হুমকির সুর । এবার সেই ওষুধ চাইলেন ব্রাজ়িলের প্রেসিডেন্টও । তবে তিনি চাইলেন একটু অন্যভাবে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি তো লিখলেনই, মনে করালেন হনুমানের সঞ্জীবনী বুটি নিয়ে আসার কথাও ।

কয়েকদিন আগেই বর্তমান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ফোনে কথা বলেন ব্রাজ়িলের প্রেসিডেন্ট বলসোনারো । কীভাবে কোরোনার মোকাবিলা করা যায়, তা নিয়ে আলোচনা করেছিলেন। এবার হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধটি চেয়ে নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন তিনি । চিঠিতে রামায়ণের উল্লেখ করে লিখেছেন, "ঠিক হনুমান যেমন রামের ভাই লক্ষ্মণের জীবন বাঁচাতে হিমালয় থেকে ওষুধ নিয়ে এসেছিলেন, জিশু যেমন অসুস্থদের সুস্থ করেছিলেন এবং বার্তমেয়র দৃষ্টি ফিরিয়ে দিয়েছিলেন, ঠিক একইভাবে ভারত এবং ব্রাজ়িল একসঙ্গে এই বিশ্বব্যাপী সংকট কাটিয়ে উঠবে। "

এর আগে এই ওষুধ চেয়েছিলেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও । তিনি বলেছিলেন,"আমি অবাক হব যদি নরেন্দ্র মোদি ওষুধ সরবরাহ না করার সিদ্ধান্ত নেন । এমন সিদ্ধান্ত তাঁর কাছ থেকে আশা করি না । কারণ বিগত কয়েক বছর ধরে ভারতের সঙ্গে অ্যামেরিকার সম্পর্ক ভালো । বাণিজ্য ক্ষেত্রে অ্যামেরিকার কাছ থেকে পর্যাপ্ত সুযোগ-সৃুবিধা নিয়েছে ভারত । বর্তমান পরিস্থিতিতে ভারত যদি হাইড্রোক্সিক্লোরোকুইন সরবরাহ না করে তাহলে ঠিক আছে, কিন্তু অবশ্যই এর ফল ভুগতে হবে ।" অর্থাৎ ওষুধ চাওয়ার সময় তাঁর গলায় ছিল প্রচ্ছন্ন হুমকি ।

এরপরই বিদেশ মন্ত্রকের থেকে জানানো হয়, শুধু নির্ভরশীল প্রতিবেশী দেশগুলি নয়, যেসব দেশগুলিতে রোনায় সংক্রমণের হার বেশি সেই দেশগুলিরও পাশে দাঁড়াবে ভারত । আর আজ ভারতের ভূয়সী প্রশংসা শোনা যায় অ্যামেরিকার প্রেসিডেন্টের গলায় ।

Last Updated : Apr 8, 2020, 9:13 PM IST

ABOUT THE AUTHOR

...view details