পশ্চিমবঙ্গ

west bengal

দুটি পরিবার নিজেদের রোজগার হারাবে, কটাক্ষ লাদাখের সাংসদের

By

Published : Aug 6, 2019, 5:20 PM IST

নাম না করে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পরিবার এবং ফারুখ আবদুল্লা-ওমর আবদুল্লার পরিবারকে নিশানা করেন লাদাখের সাংসদ জময়ং সেরিং নমগয়াল ।

জময়ং সেরিং নমগয়াল

দিল্লি, 6 অগাস্ট : রাজ্যসভার পর আজ লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ৷ বিল পেশের পরই বিরোধী দলের নেতারা এর বিরোধিতায় সরব হন । এরপর শুরু হয় পুনর্গঠন বিল নিয়ে সংসদে আলোচনা । সেই সময় এই বিলের বিরোধিতা করতে থাকা সাংসদদের পালটা প্রশ্ন ছুড়ে দেন লাদাখের BJP সাংসদ জময়ং সেরিং নমগয়াল । আজ সংসদে বিরোধীদের উদ্দেশে প্রশ্ন করেন, "এই সিদ্ধান্তের ফলে কী ক্ষতি হবে ? শুধু দুটি পরিবার নিজেদের রোজগার হারাবে । পাশাপাশি কাশ্মীরের ভবিষ্যৎ উজ্জ্বল হবে ।"

নাম না করে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির পরিবার এবং ফারুখ আবদুল্লা-ওমর আবদুল্লার পরিবারকে নিশানা করেন তিনি ৷ পাশাপাশি নমগয়াল আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সি প্রশংসা করেন । তিনি বলেন, "2011 সালে UPA সরকার থাকাকালীন কাশ্মীরে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় হয় । জম্মুতেও আন্দোলনের ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপিত হয় । তবে লাদাখের বহুদিনের দাবি সত্ত্বেও আমদের জন্য কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় দেয়নি সরকার । আমি নিজে ছাত্র আন্দোলন করে এই দাবি জানিয়েছিলাম । পরবর্তীকালে প্রধানমন্ত্রী হওয়ার পর শেষ পর্যন্ত লাদাখের জন্য সরকার একটি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় স্থাপন করে । মোদি হ্যায় তো মুমকিন হ্যায় ।"

আরও পড়ুন : কাশ্মীর সবসময় সৎ মায়ের মতো আচরণ করেছে, বললেন লাদাখের সাংসদ

তাঁর আরও বক্তব্য, "যারা এই বিলের বিরোধিতা করছে তারা দেশের স্বার্থের কথা ভাবে না । তারা রাজনীতিতে এসেছে কেবল মাত্র ফ্যামিলি বিজ়নেস করতে । রাজনৈতিক দলগুলি কখনই লাদাখের স্বার্থের কথা ভাবেনি । জম্মু ও কাশ্মীর সরকার সব ক্ষেত্রেই লাদাখকে বঞ্চিত করে রেখেছিল ।"

আরও পড়ুন : গ্রেপ্তার হননি ফারুখ আবদু্ল্লা, বাড়িতেই আছেন : অমিত শাহ

গতকাল রাজ্যসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পাশ হয় । জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেওয়া হয়েছে বিলটিতে । বিলের পক্ষে ভোট পড়ে 125টি । বিপক্ষে 61 । গতকালও এই বিলের সমর্থনে মুখ খুলেছিলেন লাদাখে সাংসদ । নমগয়াল বলেন, "এত বছর ধরে লাদাখের সঙ্গে সৎ মায়ের মতো আচরণ করেছে কাশ্মীর । আমি লাদাখের জনগণের তরফে কেন্দ্রকে এই সিদ্ধান্তের জন্য স্বাগত জানাচ্ছি ।"

ABOUT THE AUTHOR

...view details