পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 5, 2019, 5:13 PM IST

Updated : Aug 5, 2019, 11:43 PM IST

ETV Bharat / bharat

370 ধারা নিয়ে কেন্দ্রের পাশে একাধিক বিরোধী দল

জম্মু ও কাশ্মীর থেকে প্রত্যাহার করা হয়েছে 370 ধারা ৷ এর পরেই অশান্ত হয় সংসদ । তবে বিরোধী দলের সাংসদদের হট্টগোলের মাঝেই উলটো সুর বেশ কিছু বিরোধীদলের গলায় ।

BJD, AAP, TDP, BSP

দিল্লি, 5 অগাস্ট : আজ রাজ্যসভায় 370 ধারা রদের সিদ্ধান্ত জানান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । পাশাপাশি পেশ করেন জম্মু ও কাশ্মীর সংরক্ষণ (সংশোধনী) বিল । সেই বিলে জম্মু ও কাশ্মীর ও লাদাখকে আলাদা দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব দেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ । আর এর পরেই অশান্ত হয় সংসদ । রাজ্যসভার অধিবেশন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কাশ্মীর উপত্যকার পরিস্থিতি নিয়ে বিরোধীরা মুলতবি প্রস্তাব আনেন ৷ তবে বিরোধী দলের সাংসদদের হট্টগোলের মাঝেই উলটো সুর বেশ কিছু বিরোধীদলের গলায় । তাদের মধ্যে অন্যতম মায়াবতীর বহুজন সমাজ পার্টি । BSP-র রাজ্যসভা সাংসদ সতীশ মিশ্র বলেন, তাঁর দল কেন্দ্রের এই সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন জানাচ্ছে ৷

BSP-র পাশাপাশি বিলটিকে সমর্থন জানিয়েছেন ওড়িশায় ক্ষমতাসীন বিজু জনতা দলও । আজ রাজ্যসভায় BJD সাংসদ প্রসন্ন আচার্য বলেন, "আজ সত্যিকার অর্থে জম্মু ও কাশ্মীর ভারতের অংশ হয়েছে । আমি ও আমার দল সরকারের এই প্রস্তাবকে পূর্ণ সমর্থন জানাচ্ছি । আমরা একটি আঞ্চলিক দল ৷ তবে ভারতের সার্বভৌমত্ব আমাদের কাছে সব থেকে উপরে ।"

আরও পড়ুন : জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পাশ রাজ্যসভায়

অন্ধ্রপ্রদেশের শাসকদল YSR কংগ্রেস ও দিল্লির শাসকদল আম আদমি পার্টি কেন্দ্রের এই প্রস্তাবকে সমর্থন জানিয়েছে । দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল টুইট করে সরকারের এই প্রস্তাবকে সমর্থন করেন । এর আগে, নানা সময় বিভিন্ন ইশুতে নরেন্দ্র মোদি সরকারের তুমুল সমালোচনা করতে দেখা গেছে কেজরিওয়ালকে । তবে কাশ্মীর প্রসঙ্গে কেন্দ্রের পাশে দাঁড়িয়েছেন তিনি । আবার অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুও টুইট করে মোদি সরকারকে এই বিলের ক্ষেত্রে সমর্থন করেন । তেলাঙ্গানার শাসকদল TRS-ও বিলটিকে সমর্থন করে ৷

আরও পড়ুন :সতর্কতামূলক ব্যবস্থা, আটক মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লা

তবে বেশ কিছু বিরোধীদলের সমর্থন পেলেও 370 ধারা তুলে নেওয়ার প্রস্তাবের বিষয়ে NDA-র শরিক JD(U)-র সমর্থন পেল না সরকার । আজ JD(U)-র তরফে রাজ্যসভায় সাংসদ রামনাথ ঠাকুর বলেন, "আমাদের দল এই বিলকে বয়কট করতে চায় ।"

Last Updated : Aug 5, 2019, 11:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details